Inqilab Logo

শুক্রবার , ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৭ আশ্বিন ১৪৩০, ০৬ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

ডব্লিউএইচও’র ছাড়পত্র পেল ম্যালেরিয়ার টিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ১২:০১ এএম

বিশ্ববাসীর জন্য সুখবর। বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকাকে ছাড়পত্র দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যদিও প্রাথমিকভাবে আফ্রিকায় ম্যালেরিয়া টিকাকে বাজারজাত করার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সুদিন যে সামনেই সেটা আর বলার অপেক্ষা রাখে না। টিকার প্রভাবে ধীরে ধীরে বিশ্ব থেকে নির্মূল হবে ম্যালেরিয়া।

আফ্রিকার ৩টি দেশে টিকার ছাড়পত্র দেয়া হয়েছে। ঘানা, কেনিয়া ও মালওয়াইতে আপাতত ম্যালেরিয়ার টিকা দেয়া হবে। টিকা তৈরির পেছনে বিরাট অবদান রয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের। নতুন এই ম্যালেরিয়ার টিকার নাম মসকুইরিক্স। টিকা বিক্রি করছে গ্ল্যাক্সো স্মিথক্লাইন (জিএসকে) নামে এক সংস্থা। এ টিকার ৪টি ডোজ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ম্যালেরিয়ার বিরুদ্ধে যুদ্ধে এই টিকাকে ঐতিহাসিক পদক্ষেপ বলে আখ্যা দিয়েছে। যদিও একদল বিশেষজ্ঞের মতে, এই টিকা এখনো ৫০ শতাংশও কার্যকরী নয়। তবে এ টিকাদানের ম্যালেরিয়ায় মৃত্যু হার কমবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা। প্রতি বছর ম্যালেরিয়ায় বহু শিশুর মৃত্যু হয় আফ্রিকায়। যারা মূলত ৫ বছরের কম বয়সী শিশু। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে আফ্রিকা মহাদেশে মোট ম্যালেরিয়ায় আক্রান্ত হন ২৪ কোটি ১০ লাখ। যার মধ্যে প্রাণ হারান ৬ লাখ ২০ হাজার। তবে এ টিকা সবাইকে দেয়ার ক্ষেত্রে একটা বড় বাধা হতে চলেছে, তার জোগান।

জিএসকে বলেছে, ২০২৮ পর্যন্ত তারা বছরে ১ কোটি ৫০ লাখ ডোজ তৈরি করতে পারবেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, প্রতিবছর আফ্রিকায় যে ২ কোটি ৫০ লাখ শিশু জন্মায়, তাদের জন্য প্রয়োজন মোট ১০ কোটি ডোজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যালেরিয়ার টিকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ