Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন নিয়ে আলোচনার জন্য ভ্যাটিকান প্রস্তুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ৭:২৯ পিএম

ভ্যাটিকান মস্কো এবং কিয়েভের মধ্যে আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে প্রস্তুত এবং শান্তি আলোচনার জন্য একটি নিরপেক্ষ স্থান হিসাবে তার অঞ্চল প্রস্তাব করে যেখানে অন্যান্য পক্ষ, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউও অংশ নিতে পারে, মঙ্গলবার ভ্যাটিকানের লা স্ট্যাম্পা সংবাদপত্র জানিয়েছে।

জানা গেছে, ২৪ অক্টোবর পোপ ফ্রান্সিস এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মধ্যে বৈঠকের পর এই ইচ্ছার কথা জানা যায়। রোববার পোপ ইউক্রেনীয় সঙ্কট সম্পর্কে কথা বলতে গিয়ে উল্লেখ করেছেন যে, পরিস্থিতির উন্নয়ন ‘ভ্যাটিকান ক্রমাগত ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে’। বিশেষ করে, তিনি বলেন, ‘দুই পক্ষকে একত্রে কাছাকাছি আনার, সমাধান খোঁজার জন্য প্রগতিশীল প্রচেষ্টা চলছে, এবং পোপ যা করতে হবে তা করছে।’ ফ্রান্সিসের মতে, ভ্যাটিকান ‘অনেক গোপনীয় বৈঠক করেছে যা ভালো ফলাফল দিয়েছে।’

ভ্যাটিকান বারবার রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে একটি সংলাপ স্থাপনের জন্য সম্ভাব্য সবকিছু করার জন্য পোপের প্রস্তুতির উপর জোর দিয়েছে। যাইহোক, ৪ নভেম্বর, ভ্যাটিকানের সেক্রেটারি অফ স্টেট কার্ডিনাল পিয়েত্রো প্যারোলিন বলেছিলেন যে, মস্কো এবং কিয়েভের মধ্যে আলোচনা প্রক্রিয়ার মধ্যস্থতায় পোপকে জড়িত করার বিষয়ে ফরাসি প্রেসিডেন্টের প্রস্তাবিত বিষয়ে কোনও অগ্রগতি হয়নি।

এর আগে, ভ্যাটিকান সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা তাসের একজন সংবাদদাতা রিপোর্ট করেছিলেন যে, ফ্রান্সিস এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে একটি বৈঠকের সম্ভাবনা সম্পর্কে, যা তিনি গোপন রাখতে চান বা প্যাট্রিয়ার্ক কিরিলের সাথে পূর্বে স্থগিত বৈঠকের বিষয়ে রাশিয়ান অর্থোডক্স চার্চের সাথে যোগাযোগের বিষয়ে কোনও খবর নেই। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাটিকান প্রস্তুত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ