Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় এ পর্যন্ত ৫৫ লাখ ডোজ করোনার টিকা দেয়া হয়েছে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ৪:৪৪ পিএম

খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির নভেম্বর মাসের সভা আজ রোববার দুপুরে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পুলক কুমার মন্ডলের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় ডেপুটি সিভিল সার্জন ডাঃ শেখ মোহাম্মদ কামাল হোসেন জানান, খুলনা জেলায় ৫৫ লাখ ১০ হাজার ৮৫৯ ডোজ করোনা টিকা প্রদান করা হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ ২৩ লাখ ৪৫ হাজার ৫৪২ জন, দ্বিতীয় ডোজ ২০ লাখ ১০ হাজার ২৪৬ জন এবং বুস্টার ডোজ ১১ লাখ ৫৫ হাজার ৭১ জনকে প্রদান করা হয়েছে। জেলায় প্রতিদিন কয়েকজন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে। ডেঙ্গুর চিকিৎসা প্রদানে সকল সরকারি হাসপাতাল প্রস্তুত রয়েছে।
জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ দপ্তরের উপপরিচালক মোঃ মিজানুর রহমান সভায় জানান, বিগত অক্টোবর মাসে জেলায় ২২টি মাদক বিরোধী টাস্কফোর্স অভিযান পরিচালনা করা হয়েছে। তিনটি শিক্ষা প্রতিষ্ঠানে মাদকবিরোধী সচেতনতামূলক সেমিনারের আয়োজন করা হয়েছে। মাদক সংক্রান্ত অপরাধের কারণে ১৭২ জনকে আসামী করে ৩১টি মামলা দায়ের করা হয়েছে। এসময় আলামত হিসেবে ১৭ কেজি গাঁজা, ৩১২৭ পিস ইয়াবা, ৫৪ বোতল ফেনসিডিল ও ১০৪ লিটার চোলাই মদ জব্দ করা হয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল জানান, মা ইলিশ সংরক্ষণ অভিযানকালে জেলায় ৫৬টি মোবাইলকোর্টসহ ১৮৫টি অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে ১৮ লাখ মিটার অবৈধ জাল আটক ও ধ্বংস করা হয় এবং পাঁচ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়। রপ্তানিযোগ্য চিংড়ি মাছে অপদ্রব্য পুশের বিরুদ্ধে অভিযান চালিয়ে ২৯০ কেজি জেলি পুশকৃত চিংড়ি ধ্বংস করা হয় এবং এই অপরাধের দায়ে অভিযুক্তদের তিন লাখ ৮৬ হাজার টাকা জরিমানা করা হয়।
খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মোঃ আবদুর রহমান বলেন, ফৌজদারী অপরাধ আইনের মাধ্যমে কমানো যায়, কিন্তু সামাজিক অপরাধ হ্রাসে সচেতনতা বৃদ্ধির বিকল্প নেই।
জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমদ বলেন, আত্মহত্যা প্রবণতা নিয়ন্ত্রণ করতে তরুণদের সামাজিকভাবে উদ্বুদ্ধ করা প্রয়োজন। প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধিরা এ ক্ষেত্রে ভূমিকা রাখতে পারেন। সভাপতির বক্তৃতায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পুলক কুমার মন্ডল বলেন, গতমাসে খুলনায় জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু-সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। জেলায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণ, সড়কে শৃঙ্খলা রক্ষা, কিশোর আপরাধ দমনে প্রশাসনকে আরও সজাগ হতে হবে।
সভায় জানানো হয়, খুলনা জেলার ৯ থানায় বিগত অক্টোবর মাসে ১৬০টি মামলা দায়ের হয়েছে যা বিগত সেপ্টেম্বর মাসে দায়ের হওয়া মামলার চেয়ে ৩৮টি কম। খুলনা মহানগরীতে অক্টোবর মাসে ১৩৩টি মামলা দায়ের হয়েছে যা বিগত সেপ্টেম্বর মাসে দায়ের হওয়া মামলার চেয়ে ১৫টি কম।
সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনার টিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ