Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগান সেনাপ্রধান বরখাস্ত, নতুন সেনাপ্রধান নিয়োগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১০:৩৫ এএম

আফগানিস্তানের সেনাপ্রধান ওয়ালি মোহাম্মাদ আহমাদজাইকে বরখাস্ত করে জেনারেল হেবাতুল্লাহ আলীজাইকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে। জেনারেল আলীজাই এতদিন আফগান বিশেষ বাহিনীর সর্বাধিনায়ক ছিলেন। ওই পদে সেনাবাহিনীর ২১৫ নম্বর ডিভিশনের কমান্ডার সামি সাদাতকে নিয়োগ দেয়া হয়েছে। মাত্র দুই মাস আগেই তাকে নিয়োগ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি। বৃহস্পতিবার (১২ আগস্ট) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।
তালেবান আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করার পর দেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীর ভূমিকা ব্যাপকভাবে প্রশ্নবিদ্ধ হওয়ার পর জেনারেল আহমাদজাইকে সরিয়ে দেয়া হলো।
সাম্প্রতিক সময়ে যুদ্ধ তীব্রতর হওয়ার পর সেনাপ্রধানকে কোনো ফ্রন্ট পরিদর্শন করতে দেখা যায়নি। কয়েকদিন আগে একাধিক আফগান সংসদ সদস্য তাকে অযোগ্য ঘোষণা করে তাকে সরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছিলেন।
এদিকে তালেবান যোদ্ধারা আগামী ৩০ দিনের মধ্যে রাজধানী কাবুল বিচ্ছিন্ন করতে পারে এবং সম্ভবত ৯০ দিনের মধ্যে তারা অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে নেবে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে এ আশঙ্কা করেছেন মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
এদিকে তালেবানকে হঠাতে তিন ধাপের পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সরকার।
স্বরাষ্ট্রমন্ত্রী জেনারেল আবদুস সাত্তার, আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানান। এতে দেশটির প্রধান মহাসড়ক, বড় বড় শহর ও সীমান্ত এলাকাগুলোতে নিরাপত্তা বাড়ানোর কথা জানান তিনি। এ পর্যন্ত ৩৪টি প্রদেশিক রাজধানীর ৯টিই তালেবানের দখলে চলে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সর্বশেষ তালেবান যোদ্ধারা গজনি শহরে প্রবেশ করে ফেলেছে, সেখানে তীব্র লড়াই চলছে।
বুধবার উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফ পরিদর্শন করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তালেবান যোদ্ধারা শহরটি অবরুদ্ধ করে রেখেছে। সেই শহরে সরকারি বাহিনীর মনোবল বাড়াতে সফরে যান প্রেসিডেন্ট।
এদিকে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, প্রায় ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ায় কোনও অনুতাপ নেই তার। তিনি নিজেদের দেশ রক্ষায় আফগান নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার পরামর্শ দেন। জাতিসংঘ জানিয়েছে, গত এক মাসে দেশটিতে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তীব্র লড়াইয়ে এক হাজারের বেশি বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স, আল জাজিরা



 

Show all comments
  • Abdur Razzak ১২ আগস্ট, ২০২১, ১১:৪১ এএম says : 0
    আফগান সরকারের উচিত পদত্যাগ করে শান্তিপূর্ণ ভাবে তালেবানদের কাছে ক্ষমতা হস্তান্তর করা।
    Total Reply(0) Reply
  • রকিবুল ইসলাম ১২ আগস্ট, ২০২১, ১১:৪২ এএম says : 0
    এখন কোন কিছুতেই কোন কাজ হবে না
    Total Reply(0) Reply
  • রায়হান ইসলাম ১২ আগস্ট, ২০২১, ১:০৬ পিএম says : 0
    এসব না করে তালেবানদের হাতে ক্ষমতা দিয়ে দিন
    Total Reply(0) Reply
  • মিনহাজ ১২ আগস্ট, ২০২১, ১:০৭ পিএম says : 0
    আফগানিস্তানের সেনাপ্রধান ওয়ালি মোহাম্মাদ আহমাদজাই প্রকৃত অবস্থা বুঝতে পেরেছেন
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দিন ১২ আগস্ট, ২০২১, ১:০৭ পিএম says : 0
    বড় বড় মোড়লরাই কিছু করতে পারলো না জেনারেল হেবাতুল্লাহ আলীজাই আর কি করবেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ