Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৯০ দিনের মধ্যেই কাবুলের পতন হতে পারে : মার্কিন গোয়েন্দা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১০:১৬ এএম

আফগানিস্তানে তালেবান যোদ্ধারা আগামী ৩০ দিনের মধ্যে রাজধানী কাবুল বিচ্ছিন্ন করতে পারে এবং সম্ভবত ৯০ দিনের মধ্যে তারা অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে নেবে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে এ আশঙ্কা করেছেন মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, বুধবার (১১ আগস্ট) নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, নতুন মূল্যায়ন হলো- আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সেনারা চলে যাওয়ার কারণে তালেবানদের দ্রুত আগ্রাসনের ফলে কাবুল কতক্ষণ টিকে থাকতে পারে। তবে এটা স্থায়ী পরিণাম নয়। আফগান নিরাপত্তা বাহিনী প্রতিরোধ জোরালো করতে পারলে পরিস্থিতি পাল্টে যেতে পারে বলেও মনে করেন তিনি।
এদিকে, বুধবার তালেবানরা আফগানিস্তানের উত্তরাঞ্চলের বাদাখসান প্রদেশের রাজধানী ফাইজাবাদ দখল করে নিয়েছে। এ নিয়ে মাত্র ছয় দিনে নয়টি প্রাদেশিক রাজধানী দখল করে নিল গোষ্ঠীটি। বাদাখশান প্রদেশটি তাজিকিস্তান, পাকিস্তান ও চীনের সীমান্তবর্তী।
স্থানীয় একজন আইন প্রণেতার বরাতে আল জাজিরা জানায়, তালেবানের হাতে ফাইজাবাদের পতন হয়েছে। গত কয়েক দিন ধরে তালেবানের সঙ্গে তীব্র লড়াই চালানো সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যরা গত রাতে তীব্র চাপে পড়েন। এখন তালেবান পুরো শহর দখলে নিয়েছে। দুই পক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সংঘাতে।
আফগানিস্তানের উত্তরাঞ্চলে দখল করা এলাকাগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ আরও মজবুত করতে শুরু করেছে তালেবান বাহিনী। উত্তরাঞ্চলের বড় শহর মাজার-ই-শরিফের প্রায় কাছাকাছি চলে এসেছে তারা। ফাইজাবাদের পতনের পর এখন প্রচণ্ড চাপে রয়েছে মাজার-ই শরিফ।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, যতই তালেবানি তৎপরতা বাড়ুক, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে পিছু হটবেন না তিনি।
যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনার শর্ত হিসেবেই আফগানিস্তান থেকে পশ্চিমা সেনা প্রত্যাহার শুরু হয়। ঐ চুক্তির শর্ত অনুযায়ী তালেবান প্রতিশ্রুতি দিয়েছে, তারা পশ্চিমা সেনাদের ওপর হামলা করবে না, তবে সরকারের সঙ্গে অস্ত্রবিরতিও নয়।
এমন পরিস্থিতিতে মার্কিন গোয়েন্দারা বলছেন, রাজধানী কাবুলকে ৩০ দিনের মধ্যে অবরুদ্ধ করে ফেলতে পারে তালেবান। আর দখলে নিতে পারবে ৯০ দিনের মধ্যে। গোয়েন্দা সূত্র উল্লেখ করে বার্তাসংস্থা রয়টার্সকে একথা বলেছেন মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ