Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জোর করে ক্ষমতা দখল করলে স্বীকৃতি নয়

আফগান নেতাদের ‘লড়াই করতে’ বললেন বাইডেন কাতারে মার্কিন শান্তিদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম

আফগানিস্তানে কোনো গোষ্ঠী জোর করে ক্ষমতা দখল করলে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আফগানিস্তানবিষয়ক শান্তিদূত জালমাই খালিলজাদ। আফগানিস্তানে একের পর এক অঞ্চল তালেবানদের নিয়ন্ত্রণে নেওয়ার প্রতিক্রিয়ার গত মঙ্গলবার তিনি এ সর্তকবার্তা দেন। খালিলজাদ বর্তমানে কাতারের দোহা সফর করছেন। দোহায় তালেবানের একটি রাজনৈতিক কার্যালয় আছে। খালিলজাদ ও অন্যরা আশাবাদী যে, আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় ফিরতে তালেবান নেতাদের তারা রাজি করাতে পারবেন। তবে তালেবানরা এখন পর্যন্ত আলোচনার টেবিলে আসতে রাজি হয়নি।
মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ‘খালিলজাদ তালেবানদের তাদের হামলা বন্ধ এবং রাজনৈতিক সমঝোতায় পৌঁছানোর জন্যে আলোচনার পরিকল্পনা করেছেন, যা আফগানিস্তানের স্থিতিশীলতা ও পরিস্থিতি উন্নয়নের একমাত্র পথ’।
তালেবানরা এক সপ্তাহেরও কম সময়ে আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর ৯টি দখলে নিয়েছে।
এদিকে, তীব্র যুদ্ধের ফলে আফগানিস্তানে বেসামরিক হতাহতের সংখ্যাও বেড়েছে। রেড ক্রসের ইন্টারন্যাশনাল কমিটি জানায়, সংস্থাটির কর্মীরা চলতি মাসে চার হাজারেরও বেশি আফগান নাগরিককে ১৫টি কেন্দ্রে চিকিৎসা দিয়েছে, হেলমান্দ ও কান্দাহারের স্বাস্থ্যকেন্দ্রেও অনেকেই চিকিৎসা নিতে আসছেন।
ওদিকে তালেবান আফগানিস্তানের ৯টি প্রদেশের রাজধানীর দখল নেয়ার প্রেক্ষিতে আফগান নেতাদের এক হয়ে ‘দেশের জন্য লড়াই করার’ আহŸান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তে অনুতপ্ত নন বলে মন্তব্যও করেছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট নিজেদের অবস্থান ধরে রাখতে আফগান নেতাদেরকে তালেবানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই করার আহŸান জানিয়েছেন।
মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, আফগানিস্তানের প্রতি যুক্তরাষ্ট্র যে প্রতিশ্রæতি দিয়েছিলো তা রক্ষা করছে। সেখানে বিমান সহায়তা, অর্থ সহায়তা এবং আফগান বাহিনীকে খাদ্য-রসদ সরবরাহ অব্যাহত রেখেছে।
কিন্তু তিনি বলছেন, নিজেদের অবস্থান ধরে রাখতে নিজেদেরকেই লড়াই করতে হবে।
জাতিসংঘের মতে, গত এক মাস তালেবান ও সরকারি বাহিনীর মধ্যকার লড়াইয়ে এক হাজারেরও বেশি বেসামরিক নাগরিত নিহত হয়েছে।
ইউনিসেফ সতর্ক করে দিয়ে বলছে, যে যুদ্ধ চলছে তাতে শিশুদের প্রতি অবিচার ও অত্যাচার ক্রমাগত বাড়ছে।
বিবিসি জানিয়েছে, মার্কিন সৈন্য চলে যাওয়ার পর থেকে তালেবানরা আফগানিস্তানে যুদ্ধ শুরু করে এবং একের পর এক শহর ও প্রদেশ দখলে নিতে থাকে। মঙ্গলবার সর্বশেষ দুটি প্রাদেশিক রাজধানীসহ তালেবানরা দেশটির ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ৯টি নিজেদের করে নিয়েছে এবং আরো শহর দখলের দ্বারপ্রান্তে রয়েছে।
আফগানিস্তানে হস্তক্ষেপ না করতে বাইডেনকে তালেবানদের হুঁশিয়ারি
অপরদিকে আফগানিস্তানে হস্তক্ষেপ না করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে হুঁশিয়ারি দিয়েছে তালেবানরা। দেশটির জাওজান প্রদেশে তালেবানের লক্ষ্যবস্তুতে বিমান হামলার পর ওই হুঁশিয়ারি দেয় তারা। জঙ্গি সংগঠনটির মুখপাত্র বলেন, যুদ্ধবিরতির বিষয়ে আফগান সরকারের সঙ্গে তালেবান কোনো চুক্তিতে পৌঁছায়নি। সোমবার উত্তরাঞ্চলীয় প্রদেশ সামানগানের রাজধানী আইবাক দখলে নিয়েছে তালেবানরা।
আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, কান্দাহার ও হেলমান্দ প্রদেশে তালেবানের সঙ্গে তুমুল লড়াই চলছে আফগান সামরিক বাহিনীর। এতে তালেবানের বিপুল ক্ষতি হয়েছে এবং শহরগুলোতে আফগান নিরাপত্তা বাহিনী টহল দিচ্ছে জানানো হয় বিবৃতিতে। সূত্র : এএফপি, বিবিসি বাংলা ও আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ