Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতীয় কূটনীতিকরা আফগানিস্তান ছাড়ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৯:৫৯ এএম

এবার পুরোপুরি আফগানিস্তান থেকে ভারতীয় কূটনীতিকরা দেশে ফিরছে। বিদ্যমান পরিস্থিতিতে আর ঝুঁকি নিতে চাইছে না নয়াদিল্লি। মাজার ই শরিফ থেকে দেশে ফেরানো হচ্ছে ভারতীয় কূটনীতিকদের। এর আগে গত মাসে কান্দাহার দূতাবাস থেকেও ৫০ ভারতীয় কূটনীতিক ও কর্মীদের ফিরিয়ে আনা হয়েছিল।

মাজার-ই-শরিফ থেকে আজই একটি বিমান ভারতীয় কূটনীতিকদের নিয়ে দিল্লি ফিরছে। যে সব ভারতীয় আফগানিস্তান ছাড়তে ইচ্ছুক, তাদের বলা হয়েছে যাতে তারা পুরো নাম, পাসপোর্ট নম্বর ও পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ হোয়াটসঅ্যাপ করেন। দুটি হোয়াটসঅ্যাপ নম্বর দেয়া হয়েছে- ০৭৮৫৮৯১৩০৩ ও ০৭৮৫৮৯১৩০১।

কান্দাহার, কাবুল সব ভারতের মোট চারটি দূতাবাস রয়েছে আফগানিস্তানে। এর মধ্যে জালালাবাদ ও হায়রাত শহরে কনস্যুলেটের কাজ আগেই বন্ধ করে দেয়া হয়েছে। এ বার বন্ধ করে দেয়া হল মাজার-ই-শরিফের কনস্যুলেটের কাজ। বাকি রয়েছে কান্দাহার। এই দূতাবাস থেকে সব কর্মকর্তাদের ফিরিয়ে আনা হবে কি না, তা এখনো জানা যায়নি। তবে সূত্রের খবর, সরিয়ে আনার কাজ দ্রুত শুরু হবে বলে। ভারত সরকারের তথ্য অনুসারে আফগানিস্তানে মোট ১৫০০ ভারতীয় রয়েছেন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সম্পূর্ণ সরিয়ে নেয়া হবে। চলতি বছর এপ্রিলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘোষণা করেন। এরপর থেকেই তালিবান এলাকা দখলের কাজ শুরু করেছে। সরকারের দখল থেকে একের পর এক অঞ্চল চলে যাচ্ছে তালিবানের হাতে। বিভিন্ন কূটনীতিকরা তো বটেই, এমনকী আফগান কর্মকর্তারাও নিরাপত্তাহীনতায় ভুগছেন। তারা সরকারের শাসনে থাকা এলাকায় চলে যাওয়ার চেষ্টা করছেন।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ