Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধে ৩ দিনে ২৭ আফগান শিশু নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১১:০৪ এএম

আফগানিস্তানের কান্দাহার, খোস্ত ও পাকতিয়া এ তিন প্রদেশে ২৭ শিশু নিহতের ঘটনা ঘটে। এ তিনদিনের মধ্যে আরও ১৩৬ জনের মতো শিশু ওই অঞ্চলে আহত হয়েছে।

তালেবান ও সরকারি বাহিনীর লড়াইয়ে আফগানিস্তানে তিন দিনে কমপক্ষে ২৭ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। শিশুদের বিরুদ্ধে অপরাধের গুরুতর লঙ্ঘনের বৃদ্ধি দেখে হতবাক বলে উল্লেখ করেছে সংস্থাটি।

বিদেশি সেনা প্রত্যাহারের মুখে সর্বশেষ কয়েক মাসে আফগানিস্তান জুড়ে তালেবানদের নিয়ন্ত্রণ বেড়েই চলেছে। গত শুক্রবার থেকে এ সময়ের মধ্যে দখল করে নিয়েছে ছয়টি প্রাদেশিক রাজধানী।

ইতিমধ্যে আন্তর্জাতিক বিভিন্ন পক্ষ থেকে আসা যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছে তারা।

এ সম্পর্কিত বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত এক মাসে দেশটিতে ১ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

সোমবার এক বিবৃতিতে ইউনিসেফ বলেছে, শিশুদের ওপর অত্যাচার দিন দিন বাড়ছে।

ইউনিসেফ আফগানিস্তানের সামান্থা মর্ট বলেন, “আফগানিস্তান দীর্ঘদিন ধরে শিশুদের জন্য পৃথিবীর সবচেয়ে খারাপ জায়গাগুলোর একটি। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে এবং প্রকৃতপক্ষে গত ৭২ ঘণ্টায় পরিস্থিতির আরও অবনতি ঘটেছে।

সড়কের পাশে রাখা বোমা ও ক্রসফায়ারের মুখে পড়ে নিহত হচ্ছে আফগান শিশুরা। এমনকি বাড়িতেও শার্পনেলের আঘাতে শিশুরা প্রাণ হারাচ্ছে।

যুদ্ধরত সকল পক্ষকেই শিশুদের বাঁচানোর জন্য এগিয়ে আসতে বলেছে ইউনিসেফ।

আগস্টে শেষ দিকে ২০ বছরের যুদ্ধক্ষেত্র আফগানিস্তান ছেড়ে যাবে মার্কিন বাহিনী। গত মে মাসে সেনা প্রত্যাহার শুরু হতেই হামলার গতি বাড়িয়ে দেয় তালেবানরা। বর্তমানে দেশটির অর্ধেকের বেশি অঞ্চল তাদের দখলে।



 

Show all comments
  • jack Ali ১০ আগস্ট, ২০২১, ১২:২৪ পিএম says : 0
    আল্লাহ বিনা রক্তপাতে তালেবানদেরকে জয় করিয়ে দাও মুরতাদ মুনাফিক আফগানিস্তান সরকারের বিরুদ্ধে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ