Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়া ও সারায়েভোর পরিণতি আফগানিস্তানের

যেকোনো সময় ক্ষমতাচ্যুত হবেন আশরাফ গনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

রোববার তালেবানরা কুন্দুজের বাণিজ্যিক কেন্দ্রসহ আফগানিস্তনের ৩টি শহর দখল করেছে। কর্মকর্তারা বলেছেন যে, তালেবানের আক্রমণ সম্প্রতি ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে যার ফলে ৩ দিনের মধ্যে ৫টি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে। ক্রমেই তালেবানরা প্রমাণ করছে যে, মার্কিন সামরিক সমর্থন ছাড়া আফগান পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ নেই আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারের।

আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবানরা আফগানিস্তানের ৪০০ জেলার অর্ধেকের বেশি দখল করেছে এবং প্রাদেশিক রাজধানীতে তাদের সাম্প্রতিক হামলা তালেবান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ২০২০ সালের শান্তি চুক্তি লঙ্ঘন করেছে। সেই চুক্তির অধীনে তালেবানরা কুন্দুজের মতো প্রাদেশিক কেন্দ্রে হামলা না করার প্রতিশ্রুতি দিয়েছিল, যা দেশটি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের পথ তৈরি করেছিল। আফগানিস্তানের ৫টি প্রাদেশিক রাজধানী দ্রæত পতন হয়েছে। নিমরুজ প্রদেশের রাজধানী যারাঞ্জ, সর্বপ্রথম ৬ আগস্ট পতিত হয়। এর একদিন পর জাওজান প্রদেশের রাজধানী শেবেরগান, কুন্দুজ, সার-ই-পুল, তালোকান এবং দেশের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে আরও ৩টিকে নিয়ন্ত্রণে নিয়ে নেয় তালেবনরা। যদিও এগুলোর কোনোটিই দেশটির বৃহত্তম শহরগুলোর মধ্যে পড়ে না, সেগুলোতে তালেবান নিয়ন্ত্রণ আফগানিস্তানের যুদ্ধে একটি অনাকাক্সিক্ষত শক্তিশালী পরিবর্তন চিহ্নিত করেছে, যা গত ২০ বছরে মার্কিন বাহিনীর উপস্থিতিতে তীব্রভাবে অনুভ‚ত হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, আফগান শহরগুলো দখল করার জন্য তালেবান সামরিক অভিযানের শক্তি বৃদ্ধির অর্থ হল, আফগানিস্তানে একটি রক্তাক্ত নতুন অধ্যায়ের সূচনা। গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিশেষ অধিবেশনে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ডেবোরা লিওন্স বলেছেন, ‘এটি এখন একটি ভিন্ন ধরনের যুদ্ধ, সাম্প্রতিক সিরিয়া বা সারায়েভোকে মনে করিয়ে দেয়, যা খুব বেশি আগের কথা নয়।’ তিনি বলেন, ‘বিপুল ক্ষতি সাধন এবং ব্যাপক বেসামরিক হতাহত হবে জেনে বুঝেও শহরাঞ্চলে আক্রমণ চালানো হচ্ছে।’

প্রাদেশিক কেন্দ্রগুলোতে একযোগে অবরোধ অভিযান আফগান নিরাপত্তা বাহিনীকে ক্লান্ত করে দিয়েছে এবং তাদের সামরিক সম্পদকে বিপজ্জনকভাবে তলানিতে নামিয়ে এনেছে। হতাশ হয়ে আফগান বাহিনী সাম্প্রতিক দিনগুলোতে দক্ষিণে লশকরগাহ ও কান্দাহার, পশ্চিমে হেরাত এবং উত্তরে কুন্দুজের মতো শুধুমাত্র গুরুত্বপূর্ণ শহরগুলো রক্ষায় মনোনিবেশ করেছে। তালেবানের এই দ্রুত ও লাগাতার বিজয় আফগান সরকারের নিয়ন্ত্রণাধীন অঞ্চলের সীমা এবং আফগান নিরাপত্তা বহিনীর ক্ষমতা নিয়ে শঙ্কা বৃদ্ধি করেছে। সেই সাথে, তালেবানরা তাদের সাম্প্রতিক বিজয়গুলো সোশ্যাল মিডিয়ায় জানান দিচ্ছে যে, তাদের ক্ষমতায় প্রত্যাবর্তন অনিবার্য।

যে চুক্তির প্রতিশ্রুতি অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে প্রস্থানের উদ্যোগ নিয়েছিল, বাস্তবে, সেই চুক্তিটি ছিল আমেরিকান মিশনের ব্যর্থতা আড়াল করার একটি কৌশল বলে প্রতীয়মান হয়েছে। গত রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কানে আফগান পরিস্থিতির খবর পৌঁছালেও একদা মার্কিন মদদপুষ্ট আশরাফ গনির সরকারকে সাহায্য করার মতো উল্লেখযোগ্য সিদ্বান্ত নেয়া থেকে বিরত থাকেন তিনি।

এদিকে, তালেবানের জয়ের ধারাবাহিকতা দেশটির রাজধানী কাবুলকে কৌশলগত ও মনস্তাত্তি¡কভাবে ঘিরে ফেলেছে। অন্যান্য ফ্রন্টের ওপর চাপ বাড়িয়ে তালেবানরা কাবুলের অভ্যন্তরে হামলা চালানোর ক্ষমতাও তুলে ধরেছে। এ সপ্তাহে তালেবানরা এক শীর্ষ সামরিক কর্মকর্তার বাসভবনে কয়েক ঘণ্টার আক্রমণ এবং কাবুলে একজন সিনিয়র সরকারি কর্মকর্তাকে হত্যার দায় স্বীকার করেছে।

তালেবানরা যেকোনো মূল্যে আফগানিস্তানের ক্ষমতা দখল করতে বদ্ধপরিকর এবং রোববার সন্ধ্যা পর্যন্ত প্রেসিডেন্ট আশরাফ গনিসহ কোন কেন্দ্রীয় সরকারের কর্মকর্তা ৫টি প্রাদেশিক রাজধানী দখল করার বিষয়ে মন্তব্য করেননি। অপর্যাপ্ত সামরিক বাহিনী ও সরঞ্জাম নিয়ে গনি সরকারের পতন এখন কিছু সময়ের ব্যাপার বলেই প্রতীয়মাণ হচ্ছে। সূত্র : দ্য ইকোনোমিস্ট, দ্য নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Ornob Shanto Khan II ১০ আগস্ট, ২০২১, ১২:৪৩ এএম says : 0
    তালেবান আফগানিস্তান শাসন করা মানে পুরো বিশ্ব শাসন করা। এজন্য ইউরোপের ঘুম হারাম। মিথ্যা প্ররোচনায় দিয়ে তালেবানদের সমালোচনা করছে
    Total Reply(0) Reply
  • Arafat Rahman ১০ আগস্ট, ২০২১, ১২:৪৪ এএম says : 0
    তালেবান ক্ষমতায় আসলে যারা ইসলামের বিরুদ্ধে কথা বলতে আরাম পাই তাদের জন্য বিপদ,, তাই কিছু সাংবাদিকের ঝলে।
    Total Reply(0) Reply
  • Jonaed Ahmed ১০ আগস্ট, ২০২১, ১২:৪৪ এএম says : 0
    তালেবানদের নিজস্ব কোন সংবিধান নাই , ওরা কোরঅানের আইন প্রতিষ্ঠিত করবে।এটাই সকল মুসলিমদের চাওয়া। আল্লাহ কবুল করুন
    Total Reply(0) Reply
  • Shariar Faisal ১০ আগস্ট, ২০২১, ১২:৪৭ এএম says : 0
    যারা বাতিলের সামনে মাথা নত করে না, হকের উপর অবিচল থাকে তাদেরকে আল্লাহ তায়ালা বিজয় ও সম্মান দান করেন, তালেবানদের দেখে আমাদের শিক্ষাগ্রহণ করা উচিত।
    Total Reply(0) Reply
  • Sheikh Shahin Sheikh Shahin ১০ আগস্ট, ২০২১, ১২:৪৮ এএম says : 0
    অপ্রতিরোধ্য তালেবানদের থামানো যাবেনা। আফগান সরকারের উচিৎ তালেবানের সাথে আলোচনা করে দ্রুত নির্বাচন দেয়া। এই যুদ্বের ফলে বেসামরিক মানুষ বেশি মারা যাবে।
    Total Reply(0) Reply
  • আল-আমিন হোসেন ১০ আগস্ট, ২০২১, ১১:২৪ এএম says : 0
    তালেবান বিশ্বের একমাত্র দল যারা ইসলাম কোরআন সুন্নাহ অনুযায়ী দেশ পরিচালনা করবে। এজন্য বিধর্মীদের মাথা খারাপ হয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • Assad ১০ আগস্ট, ২০২১, ৬:১৭ পিএম says : 0
    আশরাফ গনির উচিৎ খমতা তালেবানদের হাতে ছেড়ে দেওয়া। এতে সাধারন মানুষ হতা হতো বন্ধ হবে
    Total Reply(0) Reply
  • বদরুদ্দোজা ১০ আগস্ট, ২০২১, ১১:২৯ পিএম says : 0
    তালেবান মুসলিম বিশ্বের জন্য আল্লাহর পক্ষ থেকে এক বিরাট রহমত ও নিয়ামক শক্তি। তালেবান কোন জঙ্গী বা সন্ত্রাসী গোষ্ঠী নয়। যারা এসব বলে বা প্রপাগান্ডা চালায় তারাই সন্ত্রাসী। তালেবান কোন বিদ্রোহী গোষ্ঠীও নয়। তারাই আফগানিস্তানের বৈধ গোষ্ঠী। আফগানিস্তাবর্সতমান সরকার হলো কাফেরদের বানানো পুতুল সরকার। এই পুতুল সরকারের শেষ পরিণতি হবে ভয়াবহ। পরিস্থিতি খারাপ হওয়ার আগেই আফগান সরকার ও সরকারের সকল বাহিনীর উচিত তালেবানের সাথে সমঝোতা করা অথবা তাদের হাতে ক্ষমতা হস্তান্তর করা।
    Total Reply(0) Reply
  • বদরুদ্দোজা ১০ আগস্ট, ২০২১, ১১:৩১ পিএম says : 0
    তালেবান মুসলিম বিশ্বের জন্য আল্লাহর পক্ষ থেকে এক বিরাট রহমত ও নিয়ামক শক্তি। তালেবান কোন জঙ্গী বা সন্ত্রাসী গোষ্ঠী নয়। যারা এসব বলে বা প্রপাগান্ডা চালায় তারাই সন্ত্রাসী। তালেবান কোন বিদ্রোহী গোষ্ঠীও নয়। তারাই আফগানিস্তানের বৈধ গোষ্ঠী। আফগানিস্তাবর্সতমান সরকার হলো কাফেরদের বানানো পুতুল সরকার। এই পুতুল সরকারের শেষ পরিণতি হবে ভয়াবহ। পরিস্থিতি খারাপ হওয়ার আগেই আফগান সরকার ও সরকারের সকল বাহিনীর উচিত তালেবানের সাথে সমঝোতা করা অথবা তাদের হাতে ক্ষমতা হস্তান্তর করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ