Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন হামলা সত্ত্বেও মাত্র তিনদিনে তৃতীয় প্রাদেশিক রাজধানী দখল তালেবানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ৩:৫৫ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের বি-৫২ বোমারু বিমানের মুহুর্মুহু হামলা সত্ত্বেও মাত্র তিনদিনে আফগানিস্তানের তৃতীয় প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান সশস্ত্র যোদ্ধারা। সর্বশেষ উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের কুন্দুজ শহর দখলে নিয়েছে তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার খবরে এ কথা জানানো হয়েছে। এর আগে ২০১৫ ও ২০১৬ সালে কুন্দুজ প্রদেশের দখল নিয়েছিল তালেবান।
রোববার এক বিবৃতিতে তালেবান জানায়, কুন্দুজের প্রাদেশিক রাজধানী শহরে গভর্নরের কার্যালয়, পুলিশ হেডকোয়ার্টার ও কারাগারের দখল নিয়েছে তারা।
তালেবান জানায়, টানা তৃতীয় দিনে তৃতীয় প্রাদেশিক রাজধানী নিজেদের দখলে নিয়েছে সশস্ত্র সংগঠনটি।
কুন্দুজের স্থানীয় লোকজনের বরাত দিয়ে আলজাজিরা এ খবরের সত্যতা জানিয়েছে। এ ছাড়া গতকাল শনিবার নিমরোজ এবং আগেরদিন শুক্রবার জাওজান প্রদেশের রাজধানীর দখল নেয় তালেবান।
এর আগে শনিবার ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় প্রাদেশিক রাজধানীর দখল নেয় তালেবান যোদ্ধারা। সরকারি বাহিনীর সঙ্গে এক সপ্তাহের লড়াইয়ের পর শনিবার জাওঝান প্রদেশের শেবেরগান শহরটির নিয়ন্ত্রণ নেয় তারা।
আগের দিন তালেবান যোদ্ধারা ইরান সীমান্তবর্তী নিমরোজ প্রদেশের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয়।
প্রায় দুই দশকের সংঘাতের পর মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের সময় তালেবান যোদ্ধারা ব্যাপক লড়াই শুরু করে। ইতোমধ্যে তারা দেশটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।
তালেবান বর্তমানে গ্রামীণ জনপদের বিস্তৃত এলাকা নিয়ন্ত্রণ করছে। তারা হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ’র অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। হেরাত ও কান্দাহারসহ বিভিন্ন নগরীতে সরকারি বাহিনীকে কোণঠাসা করে ফেলেছে। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Abdul Wahab ৮ আগস্ট, ২০২১, ৪:১৯ পিএম says : 0
    Today also wined another one that's name is SHAR-E-PULL. AL-HAMDULILLAH.
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ৮ আগস্ট, ২০২১, ৫:০৭ পিএম says : 0
    আসলে আফগানিস্তান সরকার আমেরিকার দালাল,এবং লোভী সরকার,অযথা খমতা আকড়ো আছে,এদের উচিত নিঃশর্তে তালেবানদের কাছে ক্ষমতা হস্তান্তর করে দেওয়া।
    Total Reply(0) Reply
  • রুহুল আমীন যাক্কার ৮ আগস্ট, ২০২১, ৭:৩৭ পিএম says : 0
    কুন্দুজ, নিমরোজ জাওযান হেথায় ওড়ছে বিজয়-নিশান। বীর মুজাহিদ তালেবান গাও বিজয়ের গাণ। ত্বাগুতের পাচাটারা সাবধান ঈমানের সামনে পরাস্তু বিমান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ