Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যালিফোর্নিয়ায় ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানল, পুড়ে যেতে পারে ১০ হাজার বাড়িঘর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১:১২ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্দার্ন ক্যালিফোর্নিয়া অঞ্চলে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। রোববার (৮ আগস্ট) ছুটির দিনে ১০ হাজারের বেশি সংখ্যক ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিবিএস নিউজ এমনটি জানিয়েছে।
ক্যালিফোর্নিয়ার সিয়েরা নেভাদার গ্রিনভিলের ১৮০টি বাড়ি এরই মধ্যে পুড়ে ছাই হয়েছে। নয়নাভিরাম বনজ এলাকা সিয়েরা নেভাদার বাসিন্দাদের ১০ হাজারের বেশি বাড়িঘর বিপজ্জনক অবস্থায় রয়েছে। আকারে নিউইয়র্ক নগরীর চেয়েও বড় এলাকার বাসিন্দারা রোববার ছুটির দিনে বাড়িঘর পুড়ে যাওয়ার আশঙ্কা করছেন।
ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ফায়ার অ্যান্ড ফরেস্ট্রি প্রটেকশন ডিপার্টমেন্ট বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে এবারের দাবানল। আগুন গত বৃহস্পতিবার ও শুক্রবার গ্রিনভিল শহরে ভয়াবহ তাণ্ডব চালায়। আগুনের ব্যাপ্তি গ্রিনভিলের আড়াইশ বর্গকিলোমিটারের বেশি জায়গাজুড়ে নেয়। এতে ২৬৮টি বাড়ি পুড়ে যায়। দাবানলে অন্তত আটজন নিখোঁজ রয়েছে।
অন্যদিকে, ঘন ধোঁয়ার কারণে শনিবার নর্দার্ন ক্যালিফোর্নিয়ার প্লেসার কাউন্টি এলাকার বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে সিএনএন।
সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র, কানাডা, গ্রিস, ইসরাইল ও তুরস্কে দাবানলে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। সূত্র : আল জাজিরা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যালিফোর্নিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ