Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মাহমুদউল্লাহর দিনটি এলিসেরও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

অধিনায়ক রিয়াদ এক প্রান্ত আগলে রাখলেও হাত খুলে খেলতে পারেননি। অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রিত বোলিং আর প্রচন্ড আর্দ্রতায় ধুঁকতে থাকা বাংলাদেশিদের তাই রানের জন্য যথেষ্ট সংগ্রাম করতে হয়েছে। তবে শেষ পর্যন্ত লড়ে যাওয়া অধিনায়ক ৫২ বলে নিজের ফিফটি পূর্ণ করেছিলেন। ৫২ রান করে পরের বলেই অভিষিক্ত নাথান এলিসের দারুণ ইয়র্কারে পরাস্ত হয়ে ফিরে যান মাহমুদউল্লাহ। পরের দুই বলে মুস্তাফিজুর রহমান আর মাহাদি হাসানকে ফিরিয়ে অভিষেকেই হ্যাটট্রিক করেছেন এলিস, যা আন্তর্জাতিক টি-টেয়েন্টি ইতিহাসে প্রথম। সেই সুবাদে বাংলাদেশ থেমেছে ১২৭ রানে।

গতকাল বৃষ্টির কারণে খেলা শুরু হয়েছিল এক ঘণ্টা পরে। অস্ট্রেলিয়া টসে হেরে ফিল্ডিংয়ে নেমে শুরুটা করেছিল দুর্দান্ত। উইকেটের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি অজিদের। জশ হ্যাজেলউডের বলে মাত্র ১ রান তুলেই মোহাম্মদ নাইম ফিরে যান। ক্রিজে ধুঁকতে থাকা সৌম্যকে পরের ওভারেই যেন মুক্তি দেন অ্যাডাম জাম্পা। মিডল-লেগ স্টাম্পের দিকে যাওয়া লেগ স্পিনিং ডেলিভারিতে সপাটে সুইপ করতে গিয়ে পুরোপুরি মিস করে এলবিডবিøউ হয়ে সৌম্য ফেরেন ১১ বলে মাত্র ২ রান করে। গত সিরিজের সেরা খেলোয়াড় সৌম্যের এই সিরিজের দৈন্যদশার তাই অবসান ঘটেনি।

মাহমুদুল্লাহ নেমেছিলেন প্রতিআক্রমণের মানসিকতা নিয়েই, তবে অজিদের চাপে বেশিক্ষণ আর তা ধরে রাখতে পারেননি। দারুণ লাইন লেংথ ধরে রেখে পিচের মন্থরতাকে কাজে লাগিয়ে অজিরা তাই বাংলাদেশকে পাওয়ারপ্লেতে থামিয়েছে ২৮ রানে।

৮ম ওভারে মিচেল মার্শ আক্রমণে এলে তাকে আক্রমণের সিদ্ধান্ত নেয় বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান, ফলস্বরূপ ওভারে আসে ১৫ রান। তবে আক্রমণ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলে সাকিব আল হাসানকে ফিরতে হয় জাম্পার পরের ওভারেই। জাম্পার ভাসানো বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে উড়িয়ে মারতে গেলে লং অফে সামনে দৌড়িয়ে এসে দক্ষতার সাথে বল তালুবন্দি করেন অ্যাশটন অ্যাগার, সাকিব ফেরেন ১৭ বলে ২৮ রান করে।

আগের দিন যেখানে শেষ করেছিলেন সাকিবের বিদায়ের পর মাঠে নেমে সেখান থেকেই শুরু করেছিলেন আফিফ হোসেন ধ্রুব। জাম্পার বলে বের হয়ে এসে মেরেছিলেন দারুণ এক ছয়। বেশ কিছু মনোমুগ্ধকর শট খেলার পরে দ্রুত সিঙ্গেল নিতে গেলে ক্যারির সরাসরি থ্রোতে রান আউট হয়ে ফিরতে হয় ১৩ বলে ১৯ করেই। আরেক তরুণ শামীম হোসেন পাটওয়ারি নেমে ধুঁকতে থাকার পরে হ্যাজেলউডের বলে দিকভ্রান্তের মত ব্যাট চালিয়ে ম্যাকডারমটের পিছনে দৌড়িয়ে নেওয়া ক্যাচের শিকার হয়ে ফিরে যান মাত্র ৩ রানেই। অজিদের পক্ষে এলিসের তিনটি উইকেট ছাড়া হ্যাজেইলউড ও জাম্পা ২টি করে উইকেট নেন।



 

Show all comments
  • Habban Ahmed ৭ আগস্ট, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    আগস্ট মাস শোকের মাস। কিন্তু বাংলাদেশ ক্রিকেট দল যেভাবে দেশের মানুষকে আনন্দে ভাসাচ্ছে!
    Total Reply(0) Reply
  • ঘরোয়া - Ghorowa ৭ আগস্ট, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট টিমকে৷ সেই সাথে অসংখ্য ধন্যবাদ করোনা কালীন এই দুঃসময়ে বাংলাদেশের মানুষের মুখে আনন্দের হাসি এনে দেওয়ার জন্য৷
    Total Reply(0) Reply
  • Kazi Mohammad Elias ৭ আগস্ট, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    আজকে হারলে মাহমুদুল্লাহর খবর ছিল। যাইহোক, শেষ পর্যন্ত জিতে গেলাম। অভিনন্দন!
    Total Reply(0) Reply
  • SK Ziaul Haque ৭ আগস্ট, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    মোস্তাফিজকে বিশ্রাম দেওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Jalal Uddin Dulal ৭ আগস্ট, ২০২১, ১:০০ এএম says : 0
    বাংলাদেশ দলে খেলোয়াড় পরিবর্তন জরুরী। এই খেলোয়াড় দিয়ে ভালো কিছু আশা করা যায় না। সামনে বাংলাদেশের কঠিন সময় অপেক্ষা করছে।।।
    Total Reply(0) Reply
  • মৌ মিতা ৭ আগস্ট, ২০২১, ১:০০ এএম says : 0
    তবে সরকার'কে আপাতত বিরোধী দলে রাখা হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ