Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

চলতি বছরেই বিশ্বজুড়ে ২০০ কোটি টিকা সরবরাহ করবে চীন : শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ৯:২৭ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছেন, চলতি বছরের মধ্যেই বিশ্বকে ২০০ কোটি ডোজ কোভিড-১৯ প্রতিরোধী ভ্যাকসিন (টিকা) সরবরাহ করবে তার দেশ। কোভিড-১৯ এর মহামারি থেকে বিশ্বকে বাঁচাতেই এসব ভ্যাকসিন সরবরাহ করা হবে বলেও উল্লেখ করেছেন তিনি।

কোভিড-১৯ ভ্যাকসিন কোঅপারেশন ফোরামে পাঠানো এক লিখিত বিবৃতিতে শি জিনপিং এ আশ্বাস দেন। এতে তিনি আরো বলেন, কোভ্যাক্স গ্লোবালের জন্য ভ্যাকসিন তৈরি ও বিতরণে চীন ১০ কোটি ডলার অনুদান দেবে।

এর আগে বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, চীন এ পর্যন্ত বিশ্বজুড়ে ৭৭ কোটি ডোজ কোভিড ভ্যাকসিন সরবরাহ করেছে। দেশটির ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের ভ্যাকসিনই সবথেকে বেশি রপ্তানি করা হচ্ছে।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকারও সিনোফার্মের টিকা নিতে চুক্তি করেছে। এ ছাড়া দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে চীনা কোম্পানির এই ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে। চীনা কোম্পানিটি কমপক্ষে ২০টি দেশের সঙ্গে ৯০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের চুক্তি স্বাক্ষর করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ