Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগান প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখলে নিল তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ৯:১৭ পিএম

আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখল করে নিয়েছে তালেবান বাহিনী। এর মধ্য দিয়ে দেশটির কোনো প্রাদেশিক রাজধানীর পতন হলো তালেবানের হাতে।

আফগান সরকারের পক্ষ থেকে বিষয়টি স্বীকার করা হয়নি। তবে নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি স্বীকার করেছেন স্থানীয় একজন পুলিশ কর্মকর্তা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র গতবছর মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে তালেবানের সঙ্গে চুক্তি করার পর আফগানিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলে এই প্রথম একটি প্রাদেশিক রাজধানী তালেবান জঙ্গিদের দখলে এল।
স্থানীয় এক আফগান কর্মকর্তা বলেছেন, তালেবান যোদ্ধারা প্রাদেশিক গভর্নরের কার্যালয়, পুলিশ সদরদপ্তর এবং ইরান সীমান্তের কাছে একটি ছাউনি দখলে নিয়েছে।

ওদিকে, তালেবানের পক্ষ থেকে জয় উদযাপনের কথা জানিয়ে বলা হয়েছে, জারাঞ্জ দখলে চলে আসায় অন্যান্য প্রদেশের লড়াইয়েও জয় পেতে যোদ্ধাদের মনোবল বেড়ে যাবে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক তালেবান কমান্ডার বলেন, “এটি কেবলমাত্র সূচনা, এরপর দেখেন অন্য প্রদেশগুলোও কিভাবে খুব শিগগিরই আমাদের হাতে চলে আসে।”

আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র ও নেটো জোট সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে সংঘাত বেড়েছে। আফগান বাহিনীর হাত থেকে একের পর এক জেলা দখলে নিয়েছে তালেবান।

এখন তালেবানের নিশানা হয়ে দাঁড়িয়েছে গুরুত্বপূর্ণ নগরীগুলো। প্রাদেশিক রাজধানীগুলো তালেবান হামলার হুমকিতে পড়েছে। দেশের পশ্চিমাঞ্চলে হেরাত এবং দক্ষিণে লস্কর গা তে তালেবান হামলা চালাচ্ছে।

জারাঞ্জ এর অবস্থান ইরান সীমান্তের কাছে হওয়ায় এ নগরীটি গুরুত্বপূর্ণ ব্যবসায়িক এলাকা। তালেবান এর আশেপাশের এলাকাগুলো আগেই দখল করেছে। আর শুক্রবার তারা নগরীও দখলে নিল। সূত্র : বিবিসি



 

Show all comments
  • মোঃ মুস্তাফিজুর রহমান ৬ আগস্ট, ২০২১, ১১:০৮ পিএম says : 0
    সাব্যাস তালেবান এগিয়ে যাও। এভাবে একদিন ইসলামি খিলাফত কায়েম হবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • আ:মান্নান ৬ আগস্ট, ২০২১, ১১:৫৭ পিএম says : 0
    আলহামদু লিল্লাহি এগিয়ে যাও আল্লার বাহিনী
    Total Reply(0) Reply
  • আ:মান্নান ৬ আগস্ট, ২০২১, ১১:৫৭ পিএম says : 0
    আলহামদু লিল্লাহি এগিয়ে যাও আল্লার বাহিনী
    Total Reply(0) Reply
  • Masood Masood ৭ আগস্ট, ২০২১, ২:৪৭ এএম says : 0
    সংবাদিক ভাই আপনি তালেবানকে জঙ্গী বলাটা ঠিক হয়নি
    Total Reply(0) Reply
  • Dr. Abu Taher ৭ আগস্ট, ২০২১, ১২:৫৭ পিএম says : 0
    Go ahead Taleban
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ