Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগান সরকারের মিডিয়া ও তথ্য কেন্দ্র প্রধান নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ৮:১৩ পিএম

আফগান সরকারি বাহিনীর সঙ্গে লড়াইরত অস্ত্রধারী তালেবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত দেশটির গণমাধ্যম ও তথ্য কেন্দ্রের প্রধান দাওয়া খান মেনাপালকে দারুল আমান সড়কে শুক্রবার গুলি করে হত্যা করেছে।

বিবিসি জানিয়েছে, মেনাপাল নিয়মিত আফগান সরকারের অবস্থান নিয়ে টুইট করতেন। টুইটারে তার অনুসারী ছিল ১ লাখ ৪২ হাজারের বেশি। গত বুধবার কাবুলে আফগান প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে তালেবান হামলার রেশ না কাটতেই খুন হলেন মেনাপাল।

গত বুধবার আফগান প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলার পরই তালেবান হুঁশিয়ার করে দিয়ে বলেছিল, সরকারি কর্মকর্তাদের ওপর তারা আরও হামলা চালাবে।
আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইজ স্টানেকজাই বলেছেন, “দুর্ভাগ্যজনকভাবে হিংস্র সন্ত্রাসীরা আবারও এক কাপুরুষোচিত কাজ করেছে। একজন দেশপ্রেমিক আফগান তাদের হাতে শহীদ হয়েছেন।”

বিবিসি জানায়, আফগানিস্তানে সহিংসতায় অবনতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার এক উন্মুক্ত বৈঠক ডেকেছে। আফগান কর্মকর্তারাই এই বৈঠক অনুষ্ঠানের অনুরোধ করেছেন বলে জানিয়েছেন কূটনীতিকরা।

প্রতিবেশী দেশগুলোও আফগানিস্তান পরিস্থিতি নিয়ে শুক্রবার আলোচনায় বসার জন্য প্রস্তুত হচ্ছে। কাজাখস্তান, কিরগিজস্তান এবং উজবেকিস্তান বার্ষিক আলোচনার জন্য তুর্কেমেনিস্তানে কূটনীতিক পাঠিয়েছে।

তুর্কেমেনিস্তানের প্রেসিডেন্ট গত বুধবারই এক টিভি সম্প্রচারে আফগানিস্তান পরিস্থিতি সবার জন্যেই উদ্বেগজনক বলে মন্তব্য করেছিলেন।

আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র ও নেটো জোট সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে সংঘাত বেড়েছে। আফগান বাহিনীর হাত থেকে একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে তালেবান।

তালেবানর এরই মধ্যে দেশের অর্ধেক এলাকা দখল করে নিয়েছে। এখন তারা হুমকি হয়ে দাঁড়িয়েছে তিনটি গুরুত্বপূর্ণ নগরীতে। দক্ষিণের কান্দাহারসহ অর্থনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ হেরাত এবং হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাতে তালেবান হামলা চালাচ্ছে।

হেলমান্দ ছিল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক অভিযানের কেন্দ্রস্থল। এই প্রদেশের লড়াইয়ে তালেবান জয়ী হলে তা হবে আফগান সরকারের জন্য এক বড় ধাক্কা। লস্কর গা’য়ের পতন হলে ২০১৬ সালের পর এটিই হবে তালেবানের প্রথম কোনও প্রাদেশিক রাজধানী জয়।

এদিকে তালেবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ দায় স্বীকার করে জানিয়েছেন, ‘যাবতীয় সরকারি প্রচারের দায়িত্বে থাকায় ইনফরমেশন অ্যান্ড মিডিয়া সেন্টারের পরিচালক দাওয়া খানকে খুন করা হয়েছে। ওই সরকারি কর্মকর্তা কৃতকর্মের সাজা পেয়েছেন।’

গত বুধবার আফগান প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদির বাড়িতে হামলা চালিয়েছিল চার অস্ত্রধারী তালেবান সদস্য। তবে ওই হামলায় প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খানের কিছু না হলেও চার জঙ্গি ও কয়েকজন নিরাপত্তাকর্মীসহ মোট ১২ জন নিহত হন।

মার্কিন ও বিদেশি সেনারা আফগানিস্তান ছাড়তে শুরু করার পর আফগানিস্তানে একের পর এক এলাকা দখল করছে তালেবান। ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকি, জনপ্রিয় আফগান অভিনেতা নজর মহম্মদ ইতোমধ্যেই তালেবানের হাতে খুন হয়েছেন। সূত্র : আল জাজিরা, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ