Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের প্রবীণ আলেম মুফতি ইদ্রিস রজভী আর নেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ৮:৪৩ এএম

চট্টগ্রামের প্রবীণ আলেম বোয়ালখালীর চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাজিল মাদরাসার প্রতিষ্ঠাতা মুফতি মুহাম্মদ ইদ্রিস রজভী ইন্তেকাল করেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। মঙ্গলবার বিকেল পাঁচটায় নগরীর একটি ক্লিনিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৫ বছর। তার ইন্তেকালে চট্টগ্রামসহ দেশব্যাপী সুন্নি মহলে শোকের ছায়া নেমে এসেছে।

বুধবার সকাল ১১টায় বোয়ালখালী শ্রীপুর বুড়া মসজিদ ঈদগা মাঠে নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।
মুফতি মুহাম্মদ ইদ্রিছ রজভী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সাবেক প্রেসিডিয়াম সদস্য। আহলে সুন্নাত ওয়াল জামাআতের উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন।
চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ গ্রামে ১৯০৬ সালের ১ জানুয়ারি এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন মুহাম্মদ ইদ্রিছ রজভী। পিতার বিশেষ তত্ত্বাবধানে প্রাথমিক শিক্ষা লাভের পর হাটহাজারী মেখলে অবস্থিত এমদাদুল ইসলাম মাদরাসা থেকে ফাজিল পড়েন। এরপর চট্টগ্রাম দারুল উলুম আলিয়া মাদরাসা থেকে কামিল পাস করেন। এরপর ভারতের উত্তর প্রদেশে মানজারুল উলুম থেকে কুরআন, হাদিস, তাফসীর, বিশেষ করে ফিকাহ শাস্ত্রে জ্ঞান অর্জন করেন। ভারত থেকে স্বদেশে প্রত্যাবর্তন করে প্রথম তিনি রাউজান থানার অন্তর্গত কদলপুর গ্রামে অবস্থিত হামিদিয়া সিনিয়র মাদরাসায় শিক্ষকতা শুরু করেন। এর কিছুদিন পর রাউজানে অবস্থিত দারুল ইসলাম মাদরাসায়ও শিক্ষকতা করেন। এরপর তিনি চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদরাসায় বেশ কিছুদিন অধ্যাপনা করেন। আহলে সুন্নাত ওয়াল জামাতকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার লক্ষ্যে তিনি ১৯৫৩ সালে নিজ গ্রাম চরণদ্বীপে প্রতিষ্ঠা করেন চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাজিল মাদরাসা। সবশেষে এই মাদরাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন শেষে তিনি এখান থেকেই অবসর নেন। তার ইন্তেকালে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ গভীর শোক প্রকাশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ