Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাণিজ্যিক কোচিং সেন্টার নিষিদ্ধ ঘোষণা করল চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ৯:৪৩ এএম

এখন থেকে চীনে বাণিজ্যিক উদ্দেশ্যে গড়ে ওঠা সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। শিক্ষার্থীদের উপর ভিত্তি করে গড়ে ওঠা এই কোচিং সেন্টারগুলোর সব কার্যক্রম নিষিদ্ধ করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। শুক্রবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় এক আদেশে এ তথ্য জানিয়েছে।
মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, চীনের স্কুল শিক্ষা কার্যক্রমে যে বিষয়সমূহকে ‘মূল’ বা ‘আবশ্যিক’ হিসেবে তালিকাভূক্ত করা হয়েছে, সেসব বিষয়ে পড়াশোনা স্কুলের বাইরে অন্য কোনো বাণিজ্যিক সংস্থায় আর করতে পারবে না শিক্ষার্থীরা। বাণিজ্যিক কোচিং সেন্টার খাতে যাবতীয় বিনিয়োগও নিষিদ্ধ করা হয়েছে আদেশে।
জানা গেছে, বর্তমানে চীনের বিভিন্ন প্রদেশে অসংখ্য বাণিজ্যিক কোচিং সেন্টার গড়ে উঠেছে, যেগুলোতে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে স্কুল শিক্ষার্থীদের পড়ানো হয়। এই কোচিং সেন্টারসমূহ চালু থাকার কারণে চীনের মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত অভিভাবকরা ব্যাপক আর্থিক চাপের সম্মুখীন হচ্ছেন এবং প্রতিবছর তা বাড়ছে। অভিভাবকদের ভোগান্তি কমানোর জন্যই সাম্প্রতিক এ উদ্যোগ নিয়েছে সরকার।
প্রসঙ্গত, গত প্রায় দুই দশক ধরে চীনে গড়ে উঠেছে বাণিজ্যিক শিক্ষা কার্যক্রম খাত। বর্তমানে এই খাত দেশের বৃহত্তম অর্থনৈতিক খাতসমূহের একটি। শুক্রবারের এই ঘোষণার পর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই খাতটি। দাম পড়ে গেছে শেয়ার বাজারেও। সূত্র : রয়টার্স, সিনহুয়া



 

Show all comments
  • Sheikh Ar ২৫ জুলাই, ২০২১, ১২:০৪ পিএম says : 0
    এটা আমাদের দেশের প্রতিচ্ছবি।এটা আমাদের দেশ থেকেও কবে উদাও হবে তার অপেক্ষায় রইলাম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ