Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে করোনার বিস্তার রোধে নতুন প্রযুক্তি ব্যবহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ৫:১১ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় এবার নতুন পদক্ষেপ নিচ্ছে চীন সরকার। এবার সেখানে ‘ফেস রিকগনিশন’ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে মানুষের গতিবিধি পর্যবেক্ষণে। এর আগেও বেশ কিছু কঠোর পদক্ষেপ নিয়েছে চীনের সরকার। এতে সফলও হয়েছে তারা।

জানা গেছে, এই প্রযুক্তি ব্যবহার করে কর্তৃপক্ষ দেখছে, সাধারণ মানুষ কোথায় যাচ্ছে, বাড়িতে কখন ঢুকছে বা বের হচ্ছে। মানুষ কখন সুপারমার্কেটে যাচ্ছে, কখন গণপরিবহনে উঠছে তা জানতেও ব্যবহার করা হচ্ছে ‘ফেস রিকগনিশন’ প্রযুক্তি। আর এই প্রযুক্তির সঙ্গে জুড়ে দেয়া হয়েছে মানুষের স্বাস্থ্যসংক্রান্ত তথ্য। জনগণকে নজরদারিতে রাখার ক্ষেত্রে অন্য অনেক দেশের চেয়ে এগিয়ে চীন। এ জন্য বিগত পাঁচ বছরে জনসমাগমের স্থানগুলোয় ২০ কোটির বেশি সিসিটিভি স্থাপন করেছে সরকার। বলা হয়ে থাকে, এর মাধ্যমে ‘দেশের প্রায় সব জনসমাগম স্থল’ ক্যামেরার আওতায় আনতে সক্ষম হয়েছে সরকার।

এই ‘ফেস রিকগনিশন’ প্রযুক্তি ব্যবহারের সঙ্গে সঙ্গে কিউআর কোড প্রযুক্তিও ব্যবহার করা হচ্ছে। এর মধ্য দিয়ে ওই ব্যক্তির করোনার পরীক্ষার প্রতিবেদন এবং তিনি কার কার সংস্পর্শে আসছেন, সেটাও জানা যাচ্ছে। এই প্রযুক্তির ফলে জানা যাচ্ছে, তিনি যখন কোথাও যাচ্ছেন, তখন তার স্বাস্থ্যের অবস্থা কী। ফলে ওই ব্যক্তি করোনায় আক্রান্ত হলে কার কার সংস্পর্শে আসছেন, সেটাও জানা যাচ্ছে এর মাধ্যমে।

এই প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে মিয়ানমারের সীমান্তবর্তী চীনের ইউনান প্রদেশে। ‘ফেস রিকগনিশন’ প্রযুক্তি ব্যবহার প্রসঙ্গে প্রদেশের সংশ্লিষ্ট কর্মকর্তা রুইলি বলেন, সেখানে যারা প্রবেশ করছেন এবং যারা বের হচ্ছেন, তাদের স্বাস্থ্যসংক্রান্ত কোড ও ফেস স্ক্যান করা হচ্ছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ