Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএস আমাদের এবং সব মুসলিমের শত্রু: তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১০:২২ এএম

আফগানিস্তানের তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ উগ্র জঙ্গিগোষ্ঠী আইএসকে তাদের শত্রু বলে অভিহিত করেছেন। তিনি মঙ্গলবার এক সাক্ষাৎকারে বলেছেন, আইএস আমাদের শত্রু এবং সব মুসলিম দেশ এই গোষ্ঠীর বিরোধী। খবর তাসনিম নিউজের।

তালেবানের সঙ্গে এই জঙ্গিগোষ্ঠীর কোনো রকম সম্পর্ক নেই বলে জবিউল্লাহ মুজাহিদ দাবি করেছেন।

পাকিস্তানের সঙ্গে তালেবানের সম্পর্ক প্রসঙ্গে তিনি বলেন, পাকিস্তান আমাদের দ্বিতীয় আবাস এবং লাখ লাখ আফগান শরণার্থীকে আশ্রয় দেয়ার জন্য আমরা এই দেশটির কাছে কৃতজ্ঞ।

পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করাকে তালেবান অত্যন্ত গুরুত্ব দেয় উল্লেখ করে জবিউল্লাহ মুজাহিদ বলেন, পাকিস্তানের নিরাপত্তা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তেহরিকে তালিবান পাকিস্তান বা টিটিপিকে তিনি পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় হিসেবে মন্তব্য করে বলেন, আমরা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে বিশ্বাসী নই। আমরা আমাদের দেশ থেকে কাউকে পাকিস্তানে অনুপ্রবেশ করে নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে দেব না।

আফগানিস্তানের চলমান সংঘর্ষ সম্পর্কে তালেবান মুখপাত্র বলেন, আমরা আফগান জনগণের কোনো ক্ষতি করব না এবং তাদের জানমালের হেফাজত করা আমাদের কর্তব্য।

আফগান সরকারের সঙ্গে সংলাপে অংশগ্রহণের জন্য তালেবান কাতারের রাজধানী দোহায় প্রতিনিধিদল পাঠিয়েছে বলেও জানান জবিউল্লাহ মুজাহিদ।

তিনি দোহা সংলাপের সফলতা কামনা করেন। তালেবান মুখপাত্র বলেন, আমরা সংলাপের মাধ্যমে আফগানিস্তানে ইসলামি শাসনব্যবস্থা কায়েম করতে চাই। আমাদের সামরিক শক্তি থাকা সত্ত্বেও আমার বলপূর্বক কাবুল দখল করব না বরং সংলাপকে প্রাধান্য দেব।



 

Show all comments
  • মুহাম্মদ ইলিয়াস হোসেন ১৪ জুলাই, ২০২১, ১২:০৭ পিএম says : 0
    এটাই সত্যি কথা।
    Total Reply(0) Reply
  • MD Tanjil ১৪ জুলাই, ২০২১, ১২:০৮ পিএম says : 0
    সন্ত্রাসকে কোন ধর্ম বা জাতী প্রশ্রয় দেয় না
    Total Reply(0) Reply
  • Ahsan Habib Raju ১৪ জুলাই, ২০২১, ১২:০৮ পিএম says : 0
    আইএস কোন মুসলিম সংঘটন নয়..ইসলাম এবং মুসলমানকে কলঙ্কিত করার জন্য ইহুদি খ্রিস্টানদের তৈরী একটি দল
    Total Reply(0) Reply
  • Ḿȡ Ẫḃȡuř Řẫħḿẫň ১৪ জুলাই, ২০২১, ১২:১০ পিএম says : 0
    আইএস ইসরাইল ও আমেরিকার তৈরি।যারা মুসলমানদের ছদ্মবেশে ইহুদিদের এজেন্ডা বাস্তবায়ন করতে চাইছে।
    Total Reply(0) Reply
  • Imran Hasan ১৪ জুলাই, ২০২১, ১২:১১ পিএম says : 0
    আই এস এর মালিক ও সংগঠন তৈরীর মূল কারিগর আমেরিকা।।। তাই আমেরিকা মুসলমানদের মধ্যে বিভাজন সৃষ্টি করে ও বিশ্বের কাছে মুসলমানদের ইমেজ নষ্ট করার জন্য IS নামে চালিয়ে দেয়।
    Total Reply(0) Reply
  • Delwar Hossen Rafin ১৪ জুলাই, ২০২১, ১২:১১ পিএম says : 1
    আপনাদের জন্য হৃদয় থেকে ভালোবাসা।জিহাদের অর্থ আপনারাই বুজেছেন।
    Total Reply(0) Reply
  • M A Hasmot Ullah ১৪ জুলাই, ২০২১, ১২:১২ পিএম says : 0
    সহমত, আইএস আমেরিকা, ইসরায়েলের তৈরী।
    Total Reply(0) Reply
  • ডাঃ বেলাল হোসেন ১৪ জুলাই, ২০২১, ১২:২৪ পিএম says : 0
    IS:Israel's Soldiers
    Total Reply(0) Reply
  • Md. Abdul Matin ১৪ জুলাই, ২০২১, ১২:৩৩ পিএম says : 0
    দীর্ঘ ২০ বছর জেহাদের পর তালিবান আফগানিস্তানে ক্ষমতার দারপ্রান্তে । এর আগেও তাঁরা একবার ক্ষমতায় এসেছিল । এসে গৌতম বুদ্ধের মূর্তি ভাঙ্গা, মেয়েদেরর স্কুলে যাওয়া বন্ধ, ইত্যাদি নানাবিধ কাজে বহির্বিশ্বের সমালোচনার মুখে ন্যাটো বাহিনীর কাছে পরাজিত হয়ে ক্ষমতাচূত হয় । এবার তালেবান আগের ভুল করবে না বলে আমরা বিশ্বাস করি । তারা ইসলামী শরিয়া কে যোক্তিক ও বৈজ্ঞানিকভাবে প্রয়োগ করবে । আর একটি বিষয়ে পরামর্শ দিতে চাই - তা হলো - প্রতিহিংসার বশবর্তী হয়ে নিজের আফগান কোন ভাই কে হত্যা কর বা না। রসুল (সঃ) এর মক্কা বিজয়ের কথা তালেবান দের মনে রাখা দরকার । তাঁরা যাদের কে অমার্জনীয় যুদ্ধাপরাধী মনে করবে - তাদের কে বিচারের আওতায় আনা যেতে পারে । আফগানিস্তানে আবার যেন গৃহযুদ্ধ শুরু না হয় । দেশ গঠন, আন্তর্জাতিক সম্প্ররক উন্নয়ন ও শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থার দিকে আফগানদের অধিক মনোযোগী হওয়া উচিত ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ