Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেডলাইনের মধ্যেই সকল বিদেশি সেনা সরাতে হবে : যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি তালেবানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ৩:২৯ পিএম

দোহা চুক্তি মোতাবেক উল্লেখিত তারিখের পর আফগানিস্তানে থেকে যাওয়া পশ্চিমা সেনাদেরকে ‘দখলদার’ হিসেবে বিবেচনা করা হবে বলে ঘোষণা দিয়েছে তালেবান। সেপ্টেম্বরের পরে আফগানিস্তানে কোনো বিদেশি সৈন্য থাকলে সেটি তাদের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ হবে। বিষয়টি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেছে তালেবান।
তালেবান মুখপাত্র বলেছেন, রাজধানী কাবুল দখল করার কোনো অভিপ্রায় তালেবানের নেই। কিন্তু কোনো বিদেশী সেনা এমনকি কোনো সামরিক ঠিকাদারও এই নগরীতে থাকতে পারবে না। শাহিন বলেন, দোহা চুক্তি লঙ্ঘন করে যদি কোনো পশ্চিমা সেনা আফগানিস্তানে থেকে যায় তাহলে আমাদের নেতারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। তিনি বলেন, আমরা অবশ্যই প্রতিক্রিয়া দেখাব তবে বিষয়টিতে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন আমাদের নেতৃবৃন্দ।
আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সব সৈন্য প্রত্যাহার করে নেয়ার কথা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘোষণা দিয়েছিলেন।
তবে শোনা যাচ্ছে, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর ও কূটনৈতিক মিশনের নিরাপত্তার জন্য সেপ্টেম্বরের পরেও প্রধানত ১০০০ মার্কিন সেনা আফগানিস্তানে থেকে যেতে পারেন। এমন তথ্য প্রকাশের পরই তালেবান এই হুঁশিয়ারি দিলো।
আফগানিস্তানে ন্যাটোর ২০ বছরের সামরিক মিশন প্রায় শেষের পথে। সম্প্রতি প্রধান ঘাটি বাগরাম থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সব সৈন্য প্রত্যাহার করে নেয়া হয়েছে। আফগান বাহিনী নিজেরাই আফগানিস্তানের নিরাত্তার দায়িত্ব নেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। কিন্তু কাবুলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হচ্ছে।
বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে শাহিন দাবি করেন, তালেবান আফগানিস্তানে বিদেশী সেনা উপস্থিতির বিরোধী। তবে কূটনিতিক ও এনজিও কর্মীসহ অন্য বেসামরিক বিদেশী নাগরিকদের বিরুদ্ধে হামলা চালানো হবে না। তালেবান মুখপাত্র বলেন, আফগান জনগণের স্বার্থে বিদেশী দূতাবাস ও এনজিওগুলোকে কাজ করতে দেয়ার প্রয়োজন রয়েছে। তিনি বাগরাম সেনাঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারকে ঐতিহাসিক মুহূর্ত বলে বর্ণনা করেন। সূত্র : বিবিসি



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৫ জুলাই, ২০২১, ৪:২১ পিএম says : 0
    একজন সেনা ও রাখা যাবে না,আফগানিস্তানে থাকার অধিকার তাদের কে দিয়েছে ।জলদি চলে যাও ।
    Total Reply(0) Reply
  • mostafizur+rahman ৫ জুলাই, ২০২১, ৪:৫২ পিএম says : 0
    The lie is defeated and the truth is the winner.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ