Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কুড়িগ্রামে উজানে ঢলে ৫০ গ্রাম প্লাবিত

বাঁধ রক্ষায় পাহারা

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১:০৩ পিএম

উজানের ঢল ও টানা বৃষ্টিতে কুড়িগ্রামের ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা ও দুধকুমার সহ সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। তবে শুক্রবার সকালে জেলার ১৬টি নদনদীর পানি বিপৎ সীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ার ফলে ধরলা ও তিস্তার ৫০টি চরের নিচু এলাকার গ্রাম প্লাবিত হয়েছে। এসব এলাকার পাট, ভুট্রা, আউসধান, বীজতলা ও সবজি ক্ষেত নিমজ্জিত হয়েছে।ধরলার ভাঙনে সারডোবে বিকল্প বাঁধের অবশিষ্টাংশ ভেঙে পানি ঢুকছে। ফলে ভাটিতে থাকা ১৫টি গ্রাম নিমজ্জিত হয়েছে। এসব এলাকার গ্রামীণ সড়ক ডুবে যাওয়ায় বিচ্ছিন হয়ে গেছে যোগাযোগ।

পানি বাড়ার ফলে তিস্তার গাবুর হেলান, খিতাবখা, ধরলার সারডোব, পাটেশ্বরী সহ কয়েকটি পয়েন্টে নদী ভাঙন তীব্র রুপ নিয়েছে। সারডোবে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৫০ মিটার অংশ নদীগর্ভে বিলীনহয়েছে। গত ৩দিনে এখানে ২০টি পরিবার ভিটা হারিয়েছে। শুক্রবার সরেজমিন ওই এলাকায় গিয়ে দেখা যায়, মওলা মিয়া নৌকা যোগে বাড়ির মালামাল তুলে বাঁধে নিয়ে যাচ্ছেন। তারমতো উকিল মিয়া, আজিজল, আবিয়া, কাছিমনসহ অনেকেই সহায় সম্পদ হারিয়ে নিঃস্ব হয়েছেন।
সারডোবের বিকল্প বাঁধের কিছু অংশ রক্ষায় বৃহস্পতিবার সারারাত পাহাড়া বসিয়েছিল গ্রামবাসী। তারা মাটি কেটে ও বালিরবস্তা ফেলে বাঁধ রক্ষার চেষ্টা করে। বৃহষ্পতিবারসকাল থেকে পানিউন্নয়ন বোর্ড ড্রেজার বসিয়ে বালু ফেলে বাঁধটি উঁচু করার চেষ্টা করছে। পাশাপাশি ফেলা হচ্ছে জিওব্যাগ। কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী ওমর ফারুক জানান, যে কোন মূল্যে বিকল্প বাঁধের বাকি অংশ রক্ষ াকরা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ