Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কেউ আর ‘নিপীড়ন’ করতে পারবে না: চীনা প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ২:৫২ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শতবর্ষপূর্তি উপলক্ষ্যে দেয়া এক ভাষণে তিনি বলেছেন, কোনও বিদেশি যদি তাদের তার দেশের নিয়ন্ত্রণ বা প্রভাব বিস্তারের চেষ্টা করে তাহলে তাদের ‘লজ্জায় মাথা নিচুঁ’ করতে হবে। খবর বিবিসির।

বৃহস্পতিবার চীনা প্রেসিডেন্ট তার ভাষণে বলেন, দেশটির ওপর ‘নিষেধাজ্ঞার জ্ঞানোপদেশ’ আর মেনে নেবে না বেইজিং। যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে জিনপিং এই মন্তব্য করেছেন বলে মনে করা হচ্ছে। হংকংয়ে সরকারি অভিযান এবং মানবাধিকার ইস্যুতে চীনের সমালোচনার মুখে এমন কড়া মন্তব্য করলেন জিনপিং।

বাণিজ্য, গুপ্তচরবৃত্তি এবং করোনাভাইরাস মহামারি ইস্যুতে সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। এছাড়া তাইওয়ান ইস্যুতেও দুই দেশের মধ্যকার সম্পর্কেও টানাপড়েন রয়েছে। তাইওয়ান নিজেকে একটি সার্বভৌম দেশ হিসেবে ভাবলেও চীন এটিকে তাদের একটি প্রদেশ হিসেবে মনে করে।

নিজের দেয়া ভাষণে সেই বিষয়টাই আরও স্পষ্টভাবে বললেন জিনপিং। তিনি বলেন, তাইওয়ানকে একীভূত করার ব্যাপারে তার দেশের ‘দৃঢ় প্রত্যয়’ রয়েছে। জিনপিং বলেন, আমাদের প্রত্যয়, ইচ্ছা এবং সক্ষমতার ব্যাপারে কারও সন্দেহ থাকা উচিত না। চীনের মানুষ দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ