Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গজনি দখলে তালেবানের হামলা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৩৮ এএম

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় শহর গজনি দখলে নিতে প্রচণ্ড হামলা চালিয়েছে তালেবান যোদ্ধারা। শহরটি নিয়ন্ত্রণ নিতে সেখানকার নিরাপত্তা বাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষ চলছে তাদের। মঙ্গলবার তারা রাজধানী কাবুলের সঙ্গে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কান্দাহারের সংযোগ মহাসড়কে ভারী অস্ত্র-গোলাবারুদ নিয়ে সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। খবর আল জাজিরার।

আফগান সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা সংঘর্ষের সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, সরকারি বাহিনী হারানো প্রদেশটি পুনরুদ্ধারে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।
গজনিতে বহু বছর ধরেই তালেবানের শক্তিশালী উপস্থিতি রয়েছে। তবে প্রাদেশিক পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, সশস্ত্র গোষ্ঠীর এবারের হামলাটি সবচেয়ে তীব্র।
আল জাজিরার খবর অনুসারে, এদিন আফগান-তালেবান সংঘর্ষ সবচেয়ে বেশি হয়েছে শেখ আজাল ও গঞ্জ এলাকার নিরাপত্তা চৌকিগুলোর কাছে। এতে ওইসব এলাকার ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে পালিয়ে যেতে বাধ্য হন। সেখানকার বেশিরভাগ রাস্তাঘাট বন্ধ করে দেয়া হয়েছে। টেলিকমসেবা বিঘ্নিত হওয়ায় সহায়তা সংগঠন ও সরকারি কর্মকর্তাদের জন্য হতাহতের সংখ্যা নির্ণয় কঠিন হয়ে পড়েছে।

গজনিসহ আফগানিস্তানের বিভিন্ন অংশে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে কিছু সাধারণ নাগরিক সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুসারে, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে সেই প্রক্রিয়া শুরুও হয়েছে। পাশাপাশি দোহায় দফায় দফায় চলছে আফগান-তালেবান শান্তি আলোচনা।
এর মধ্যেই গত মে মাসের শুরু থেকে আফগান বাহিনীর বিরুদ্ধে কয়েকবার রক্তক্ষয়ী হামলা চালিয়েছে তালেবান। তাদের দাবি, দেশটির চার শতাধিক জেলার মধ্যে প্রায় ৯০টির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া যখন চলছে তখনই তালেবানরা নিজেদের শক্তির জানান দিচ্ছে। একের পর এক শহর, সীমান্ত দখল করে নিচ্ছে তারা। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Dadhack ৩০ জুন, ২০২১, ১২:২৩ পিএম says : 0
    আল্লাহ তালেবানদেরকে আবার আফগানিস্তানের ক্ষমতা হস্তান্তর করে দাও তাহলে তারা কুরআন দিয়ে দেশ চালাবে যুদ্ধ বন্ধ হয়ে যাবে মানুষ সুখে শান্তিতে বসবাস করতে পারবে
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ৩০ জুন, ২০২১, ৩:১৭ পিএম says : 0
    আলহামদুলিললাহ আলহামদুলিললাহ আলহামদুলিললাহ,তালেবানদের অনুরোধ রইল শান্তি ভাবে,অগ্রগতি হবার,এই সাথে অনুরোধ রইল সরকারের পতি তাহারা যেন জনগণকে ক্ষতিগ্রস্ত না করে,তালেবানদের কাছে ক্ষমতা দিয়ে দেওয়া হউক।
    Total Reply(0) Reply
  • Md Shakawath ৩০ জুন, ২০২১, ৭:০০ পিএম says : 0
    ইনশায়াল্লাহ তালেবান দ্রুত ক্ষমতায় ফিরে আসছে।
    Total Reply(0) Reply
  • Mohammad Jahid ৩০ জুন, ২০২১, ৭:০৫ পিএম says : 0
    অধিকার বুঝে নিতে হয়। কেউ হুট করে বুঝিয়ে দেয় না। তালেবানের জয় সুনিশ্চিত। কেউ রুখতে পারবেনা ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Afgani Jabir Kabul ৩০ জুন, ২০২১, ৭:০৫ পিএম says : 0
    ভিনদেশী কুকুর নিধনে অভিযান চালাচ্ছে। সারা পৃথিবীকে বুড়ো আঙ্গুল দেখিয়ে, আমেরিকার পাচাটা দাজ্জাল মিডিয়াকে আঙ্গুল দেখিয়ে কাজী নজরুলের বিদ্রোহি কবিতার মত যাহা সম্মুখে পায়, তা চূর্ণ করে।রাবিন্দ্রনাথের গানের মত একলা চলো রে বলে চলেছে অদম্য তালেবান। আমি বীর চির উন্নত ম-ম শির
    Total Reply(0) Reply
  • Fazail Hosen ৩০ জুন, ২০২১, ৭:০৬ পিএম says : 0
    গজনির অধিপতি সুলতান মাহমুদ ১৭ বার ভারতবর্ষে অভিযান পরিচালনা করেছিলেন।
    Total Reply(0) Reply
  • Md Saddam Hossain ৩০ জুন, ২০২১, ৭:০৬ পিএম says : 0
    ইনশাআল্লাহ্ পৃথিবীতে ন্যায় বিচার প্রতিষ্ঠা হবে আর কোরআন হবে সংবিধান।
    Total Reply(0) Reply
  • rashed ৩০ জুন, ২০২১, ৯:৫৪ পিএম says : 0
    This news are very importent
    Total Reply(0) Reply
  • Habibur Rahman ১ জুলাই, ২০২১, ১১:১৭ এএম says : 0
    Very Good News !
    Total Reply(0) Reply
  • [email protected] ৬ জুলাই, ২০২১, ৫:০৯ এএম says : 0
    তালেবানদের বিজয় বিশ্বময় ছড়িয়ে পড়ুক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ