Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের সহিংসতা তীব্রতর হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ৭:০৬ পিএম

আফগানিস্তানের কেন্দ্রীয় ও উত্তর প্রদেশগুলিতে সংঘর্ষ তীব্রতর হচ্ছে। সোমবার কর্মকর্তারা জানিয়েছেন, তালেবান যোদ্ধারা আরও একটি জেলা দখল করেছে, সেনা চৌকিগুলো আক্রমণ করে চলেছে এবং সীমান্ত বাণিজ্য কেন্দ্রে নিয়ন্ত্রণ আরও বৃদ্ধি করেছে।

১১ সেপ্টেম্বরের মধ্যে বিদেশি সেনা প্রত্যাহারের কাজ শুরু ও কাতারে শান্তি আলোচনা ব্যর্থ হওয়ার পরে আফগানিস্তানজুড়ে সহিংসতা তীব্র আকার ধারণ করেছে। তালেবানরা তাদের দক্ষিণের দুর্গগুলির বাইরে সারাদেশে, বিশেষত উত্তরে, আক্রমণের নতুন এক তরঙ্গ শুরু করেছে। বামিয়ানের প্রাদেশিক পুলিশের মুখপাত্র হুমায়ুন এলখানী জানিয়েছেন, মধ্য বামিয়ান প্রদেশ এতদিন দ্বন্দ্বমুক্ত থাকলেও এবার তালেবান যোদ্ধারা বেশ কয়েকটি সুরক্ষা চৌকিতে হামলা চালিয়েছে, ফলে রাতারাতি সংঘর্ষ আরও বৃদ্ধি পেয়েছে।

প্রদেশের কাউন্সিলের সদস্য এবং একটি সুরক্ষা সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় গজনী প্রদেশে কয়েক মাস অবরোধের পরে মুকুর জেলা তালেবানদের হাতে পড়েছিল। সোমবার সকালে জেলার একটি স্বাস্থ্যকেন্দ্রে বোমা ফেলা হয়। প্রাদেশিক স্বাস্থ্য পরিচালক জাহের শাহ নেকমালের মতে, এতে পাঁচজন স্বাস্থ্যকর্মী আহত হয়েছেন। প্রাদেশিক সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, উত্তর বাদাখশান প্রদেশে তালেবানরা রাতারাতি পাঁচটি জেলায় সমন্বিত হামলা করে। তবে আফগান সুরক্ষা বাহিনী তাদের সাথে লড়াই চালিয়ে যাচ্ছে।

তালেবানরা এখনও তাজিকিস্তানের সাথে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত অতিক্রমকারী শহর শির খান বান্দারের নিয়ন্ত্রণ ধরে রেখেছে। আফগানিস্তান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্টের চেয়ারম্যান শফিকুল্লাহ আতায়ী বলেছেন, প্রশাসনিক অফিস পরিচালনার জন্য তালেবান তাদের নিজস্ব সদস্য নিয়োগ করেছে কিন্তু বাণিজ্য বন্ধ হয়ে গেছে। তালিবানের একজন মুখপাত্র বলেছেন যে, তারা ট্রানজিট পয়েন্ট চালানোর জন্য কর্মকর্তাদের নিয়োগ দিয়েছে এবং লোকেদের পার হওয়ার জন্য এটি উন্মুক্ত ছিল।

এদিকে, সাম্প্রতিক দিনগুলোতে মধ্য পারওয়ান প্রদেশে বিদ্যুতের সঞ্চালন লাইনটি অজানা হামলাকারীরা উড়িয়ে দেয়ার পর থেকে আফগানিস্তানের রাজধানী কাবুল মারাত্মক বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে। জাতীয় বিদ্যুৎ ইউটিলিটি দা আফগানিস্তান ব্রেশনা শেরকাতের এক মুখপাত্র বলেছেন, গত ছয় মাসে প্রায় ৩৫ টি পাওয়ার পাইলনে বিস্ফোরণ ঘটানো হয়েছে। তবে বিস্ফোরণের পেছনে কার হাত ছিল সে সম্পর্কে তারা স্পষ্ট করে জানাতে পারেননি। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Habib ২৯ জুন, ২০২১, ৭:৩৮ পিএম says : 0
    আপনারা তালেবানদের সঠিক নিউজ দেবেন,আমার মতো অনেকে আছে তাদের বিজয় শুনতে চায়,টুইটার দেখেন আজকে এক ঘন্টার মধ্যে ৩টা জেলা তালেবানরা নিয়ে নিছে।এসব সংবাদ আপনারা ছাড়লে সমস্যা কোথায়??
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ২৯ জুন, ২০২১, ১০:১৫ পিএম says : 0
    সরকার ভুল করতেছে অযথা সাধারণ লোক মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে,সরকার তালিবানদের হাতে ক্ষমতা হস্তান্তর করলে হতাহত হবে না,পরবতীর্তে সরকার এই জবাব দিতে হবে।
    Total Reply(0) Reply
  • রহমতুল্লাহ ২৯ জুন, ২০২১, ১০:১৭ পিএম says : 0
    বিজয় অব্যাহত থাকুক
    Total Reply(0) Reply
  • মজিবুর রহমান ২৯ জুন, ২০২১, ১০:৫০ পিএম says : 0
    ইসলামের বিজয় দেখলে সাংবাদিকগন মনঃক্ষুণ্ন হয়
    Total Reply(0) Reply
  • Habibur Rahman ২৯ জুন, ২০২১, ১১:১১ পিএম says : 0
    মাশা-আল্লাহ তালিবান !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ