Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সেনা প্রত্যাহার হলেও সহায়তা অব্যাহত থাকবে : প্রথম মুখোমুখি বৈঠকে আশরাফ গনিকে বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১০:৪৩ এএম

মার্কিন সেনা প্রত্যাহারের পরও যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (২৫ জুন) হোয়াইট হাউজে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে প্রথম মুখোমুখি বৈঠকে এমন প্রতিশ্রুতি দেন তিনি। খবর রয়টার্স।

মার্কিন প্রেসিডেন্ট পদে দায়িত্ব নেওয়ার পর প্রথমবার এই দু’দেশের প্রেসিডেন্টের মধ্যে সরাসরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আগ মুহূর্তে বাইডেনের সঙ্গে ঘানির বৈঠক সবার নজরে ছিল। ওভাল অফিসে শুক্রবার আফগান প্রেসিডেন্ট ঘানি এবং দেশটির সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে বেশ কিছুক্ষণ আলোচনা হয় বাইডেনের। এসময় আফগাস্তিান থেকে শতভাগ সেনা তুলে নেওয়ার প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেন, কাবুল এবং ওয়াশিংটনের সম্পর্ক এখানেই শেষ হচ্ছে না’।
আশরাফ গনিকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, এটা খুবই কঠিন সিদ্ধান্ত। তবে ‘ভবিষ্যতের সিদ্ধান্ত আফগানদের নিজেদের নিতে হবে’ তারা কী চায়। প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র বাইরে থেকে আফগানিস্তানের সেনাবাহিনীকে সহায়তা প্রদান করে যাবে এবং পাশাপাশি অর্থনৈতিক ও রাজনৈতিক সহায়তাও অব্যাহত রাখবে। আফগানিস্তানকে রক্ষা করতে গত দুই দশক ধরে যুক্তরাষ্ট্র যে কাজ করেছে, তাতে তিনি কৃতজ্ঞ। তবে এখন দেশটি তালেবানের বিরুদ্ধে সরাসরি যুদ্ধের মুখে রয়েছে।’
বৈঠকে আফগানিস্তানের প্রেসিডেন্ট বলেন, ‘এটি মূল্যবোধের বিষয়, একটি ব্যতিক্রমী ব্যবস্থা বা অন্তর্ভুক্তিমূলক ব্যবস্থার মূল্যবোধ। আমরা ঐক্য, সংহতি, ও ত্যাগের বোধের প্রতি দৃঢ় প্রতিজ্ঞ এবং আমরা কিছুতেই ছাড় দেব না।’
এর আগে শুক্রবার দিনের শুরুতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে পেন্টাগনে বৈঠক করেছেন আশরাফ গনি। সেখানে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিশ্লেষণকে উদ্ধৃত করে সেনা প্রত্যাহারের ৬ মাসের মধ্যেই তালেবানের হাতে তার সরকারের পতন হওয়ার সম্ভাবনা আছে বলে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আফগান প্রেসিডেন্ট বলেন, ‘আগেও এ ধরনের অনেক ভবিষ্যৎবাণী ছিল এবং সেগুলো মিথ্যা প্রমাণিত হয়েছে।’
বর্তমানে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ৪ হাজারের মতো মার্কিন সেনা অবস্থান করছে। আগামী দুই সপ্তাহের মধ্যে সবাইকে পর্যায়ক্রমে সরিয়ে নেওয়া হবে।
বৈঠকে আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধে আমেরিকার সেনা এবং তাদের পরিবার যেই বিসর্জন দিয়েছে সেজন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন আফগান প্রেসিডেন্ট। তবে দেশটি এখন গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে বলেও উল্লেখ করেন তিনি।
একই দিন ঘানি এবং আব্দুল্লাহ যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষের প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যান্সি পেলোসির সঙ্গেও সাক্ষাৎ করেন।
আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে শতভাগ মার্কিন সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। তবে বিষয়টি নিয়ে চিন্তিত আফগান সরকার। কারণ, মার্কিন সেনা প্রত্যাহারের মধ্যেই আফগানিস্তানে তালেবান বিদ্রোহ ও হামলার ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। সূত্র : রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ