Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিম পরিবারের চারজনকে হত্যা সন্ত্রাসী হামলা

ইসলামবিদ্বেষ বলে ইমরান খানের নিন্দা অভিমত প্রধানমন্ত্রী ট্রুডোর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১২:০৩ এএম

কানাডায় ট্রাক উঠিয়ে দিয়ে একটি মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে গত রোববার এ ঘটনা ঘটে। নিহত চারজনের মধ্যে দুই নারী ও এক শিশু রয়েছে। পরিবারটির ৯ বছর বয়সী এক শিশু এ হামলা থেকে বেঁচে গেছে। আহত অবস্থায় একটি হাসপাতালে তার চিকিৎসা চলছে। ঘটনাটিকে ইসলামবিদ্বেষ বলে তীব্র নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

কানাডার পুলিশ জানিয়েছে, ইসলামবিদ্বেষ থেকেই পূর্বপরিকল্পিতভাবে পরিবারটির সদস্যদের ওপর এ হামলা চালানো হয়েছে। হামলায় অভিযুক্ত ২০ বছর বয়সী কানাডিয়ান এক তরুণকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার হাউস অব কমন্সে বক্তৃতাকালে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, এ হত্যাকাণ্ড কোনো দুর্ঘটনা নয়। এটা একটা সন্ত্রাসী হামলা। ঘৃণা থেকে প্ররোচিত হয়ে এ হামলা চালানো হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী বলেন, ইসলামবিদ্বেষ থেকে এ হামলা চালানো হয়েছে। কট্টর ডানপন্থী বর্ণবাদী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কানাডার লড়াই এগিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ট্রুডো। তিনি বলেন, কানাডায় এ ঘটনা ঘটছে। এটি বন্ধ করতে হবে। হামলায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন শিশুটি দ্রুত সেরে উঠবে বলে আশা প্রকাশ করেন কানাডার প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, ছোট শিশুটি দ্রুত সেরে উঠবে বলে তারা সবাই আশা করছেন। যদিও তারা জানেন, শিশুটি এই কাপুরুষোচিত হামলার কারণে সৃষ্ট দুঃখ-কষ্ট-ক্ষোভ নিয়ে বেঁচে থাকবে। হামলার অভিযোগে গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম নাথানিয়েল ভেলটম্যান বলে জানা গেছে। তার বিরুদ্ধে ‘ফার্স্ট ডিগ্রি’ হত্যার চারটি ও হত্যাচেষ্টার একটি অভিযোগ আনা হয়েছে। কানাডার মুসলিম সম্প্রদায় এ ঘটনাকে সন্ত্রাসবাদী হামলা হিসেবে গণ্য করতে আদালতের প্রতি আহ্বান জানিয়েছে। তারা ভয়াবহ এ হামলাকে ঘৃণা ও সন্ত্রাসবাদী কাজ হিসেবে গণ্য করে হামলাকারীর বিচারের দাবি তুলেছে।

এদিকে, এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে পাকিস্তান একে ইসলামবিদ্বেষী ও সন্ত্রাসী হামলা বলে আখ্যায়িত করেছে। পাকিস্তান সরকার মঙ্গলবার এক বিবৃতিতে এ নিন্দা জানিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইট বার্তায় নিরপরাধ ওই মুসলিম পরিবারটির ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে এটিকে ইসলামবিদ্বেষ থেকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, ডন।



 

Show all comments
  • Mahmudul Hoque Jalis - মাহমুদুল হক জালীস ১০ জুন, ২০২১, ১:৪৭ এএম says : 0
    আল্লাহ তায়ালা তাদেরকে শহিদি মর্যাদা দান করুক। তাদের সমস্ত গুনাহখাতা মাফ করে দিক।
    Total Reply(0) Reply
  • হাসিন ফাইয়াজ নুর ১০ জুন, ২০২১, ১:৪৮ এএম says : 0
    আজ পুরো পৃথিবী ধর্মের নামে ঘৃণায় ভরে উঠছে। অথচ প্রতিটি ধর্মগ্রন্থ খুলে দেখুন, সেখানে ভালোবাসা, দয়া, মানবতার কথা বলা আছে। আহা কতই ভালো হতো, মানুষ যদি জানতো আল্লাহ ঈশ্বর গড একজনই। আর তিনি মানুষের হৃদয়ে আছেন। কাজেই মানুষকে ভালোবাসা উত্তম ইবাদত।
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ১০ জুন, ২০২১, ১:৪৮ এএম says : 0
    এত জঘন্য হত্যাকান্ডের পরও হত্যাকারীর নামের পাশে জঙ্গি সন্ত্রাসী উপাদী লাগেনি! কারণ খুনি মুসলিম নয়!
    Total Reply(0) Reply
  • মুফীজুল ইসলাম মুহীত ১০ জুন, ২০২১, ১:৪৮ এএম says : 0
    যদি এটা কোন মুসলিম করতো। এতক্ষণে এই মুসলিমের কারনে হাজারো মুসলিমকে অত্যাচার করতো কানাডা সরকার।। কিন্তু খৃষ্টান হলে মাফ
    Total Reply(0) Reply
  • Syed Najmul Hussain ১০ জুন, ২০২১, ১:৪৮ এএম says : 0
    খুবই মর্মান্তিক । পশ্চিমারা শুধু মুসলমানদের মধ্যেই উগ্রবাদি খুঁজে বেরায়। ইহুদি খৃষটানদের মধ্যেও উগ্রবাদ যে কতো ভয়াবহভাবে ছড়িয়ে আছে; এই নৃশংস ঘটনাটি এর এক অকাট্য প্রমান।
    Total Reply(0) Reply
  • Imran Hossain ১০ জুন, ২০২১, ১:৪৯ এএম says : 0
    দলমত নির্বিশেষে মুসলিম বিশ্বকে একত্রিত হওয়ার সময় এসেছে,,, তা না হলে এভাবেই সারা বিশ্বে মুসলমানদের নির্যাতনের শিকার হতে হবে।
    Total Reply(0) Reply
  • Md Abdul Baten Sorkar ১০ জুন, ২০২১, ১:৪৯ এএম says : 0
    যে ব্যক্তি স্বেচ্ছাক্রমে মুসলমানকে হত্যা করে,তার শাস্তি জাহান্নাম,তাতেই সে চিরকাল থাকবে।আল্লাহ্ তার প্রতি ত্রুুদ্ধ হয়েছেন,তাকে অভিসম্পাত করেছেন এবং তার জন্যে ভীষণ শাস্তি প্রস্তুত রেখেছেন।—(সূরা-আন-নিসা আয়াতঃ৯৩)
    Total Reply(0) Reply
  • Saiful Alom Nazrul ১০ জুন, ২০২১, ১:৪৯ এএম says : 0
    শান্তিকামী মুসলমানরা বারবার উগ্রবাদী অমুসলিমদের দ্বারা নিপীড়িত হচ্ছে। আমরা তদন্ত সাপেক্ষ এর উপযুক্ত বিচারের দাবী জানাচ্ছি ।।
    Total Reply(0) Reply
  • Mohammad Ismail Bablu ১০ জুন, ২০২১, ১:৪৯ এএম says : 0
    হামলাকারী যদি মুসলিম হত আর পরিবারটি যদি অমুসলিম হত, তাহলে শিরোনাম হত "কানাডায় সন্ত্রাসী হামলায় একই পরিবারের চারজনকে হত্যা"। আর এখানে তারা কোনো ভাবেই মুসলিমদের উপর হামলাকে "সন্ত্রাসী হামলা" বলে উচ্চারণ করবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ