Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অশান্ত হিজলা-মেহেন্দিগঞ্জে আ’লীগের দুপক্ষে ফের উত্তেজনা

এমপি পংকজ নাথের গাড়ির বহরে ইটপাটকেল নিক্ষেপ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৮:২০ পিএম

বরিশালের হিজলা-মেহেদিগঞ্জে আওয়ামী লীগের অন্তঃকলহে জোড়া খুনের ঘটনার ১৮ দিনের মাথায় দুই পক্ষের মারমুখী ভূমিকায় বরিশাল-৪ এলাকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। মঙ্গলবার রাত ৯টার দিকে হিজলা উপজেলায় স্থানীয় এমপি পংকজ দেবনাথের গাড়ির বহরে হামলা করেছে দলের এমপি বিরোধী গ্রুপের নেতা কর্মীরা। দলীয় কর্মসূচী পালন শেষে হিজলা থেকে মেহেন্দিগঞ্জ উপজেলায় ফেরার পথে এমপি পঙ্কজ হামলার শিকার হন। হামলায় তিনি অক্ষত থাকলেও গাড়ির গ্লাস ভাঙ্গার কারণে চালক শুক্কুর আহমেদ আহত হয়েছে বলে জানা গেছে। আসন্ন ইউপি নির্বাচনে দলের বিদ্রোহী প্রার্থীর পক্ষে ভোট চাওয়ায় এ হামলা হয়েছে বলে জানিয়েছেন এমপি বিরোধী গ্রুপের নেতারা। এ ঘটনায় হিজলা পুলিশ ৫ জনকে গ্রেফতার করেছে। আওয়ামী লীগের দুইপক্ষের মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে।

তবে এমপি পংকজ দেবনাথ তার ওপর হামলার ঘটনা অস্বীকার করে, হিজলার খুন্না খেয়াঘাটের শ্রমিক লীগের বিরোধ চলছিল বলে জানান। মঙ্গলবার রাতে শ্রমিক লীগের ওই দুইপক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। তখন তিনি ওই এলাকা অতিক্রম কালে এক পক্ষের ইট তার গাড়ির ওপর পড়লে গ্লাস ভেঙ্গে যায় বলে সাংবাদিকদের জানিয়েছেন।

তবে একাধিক প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, ৬ দফা দিবস পালন উপলক্ষে হিজলার বড়জালিয়া ও গুয়াবাড়িয়া ইউনিয়নে মঙ্গলবার স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত পৃথক দুটি আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে অংশগ্রহণ নেন এমপি পংকজ দেবনাথ। পরে হিজলা বন্দর ডাকবাংলোতে বিশ্রাম শেষে রাত ৯টার দিকে তিনি মেহেন্দিগঞ্জের উদ্দেশ্যে রওনা হয়ে খুন্না বাজারে আওয়ামী লীগ কার্যালয় অতিক্রমকালে তার গাড়ির বহরে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। এতে এমপি’র গাড়ির গ্লাস ভেঙ্গে চালক আহত হন। পরে পুলিশ প্রহরায় এমপি পংকজ নাথকে মেহেন্দিগঞ্জে পৌঁছে দেয়া হয়। গাড়ি বহরে থাকা হিজলা থানার পরিদর্শক (তদন্ত) তারিক হাসান রাসেল সাংবাদিকদের বলেছেন, অবশ্যই সেখানে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। পরে পুলিশ প্রহরায় এমপিকে নিরাপদে মেহেন্দিগঞ্জে পৌঁছে দেওয়া হয়।

হিজলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ টিপু সিকদার সাংবাদিকদের জানান, এমপি পংকজ দেবনাথ মঙ্গলবার সন্ধ্যার পর মৌলভীরহাটে দলীয় কর্মসূচী থেকে ফেরার সময় বড়জালিয়া ইউনিয়নের শ্রীপুর এলাকায় আসন্ন ইউপি নির্বাচনে দলীয় নৌকার প্রার্থীর বিরুদ্ধে নিজের অনুসারী বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী শাহাবুদ্দিন পন্ডিতের চশমা প্রতীকে ভোট চেয়েছেন। এ খবর উপজেলা সদরের দলীয় কার্যালয়ে পৌঁছালে নেতাকর্মীরা ক্ষুদ্ধ হন। রাতে এমপির গাড়ির বহর দলীয় কার্যালয় অতিক্রম করার সময় ক্ষুদ্ধ ছাত্রলীগ কর্মীরা ইটপাটকেল নিক্ষেপ করলে তার গাড়ির গ্লাস ভেঙ্গে যায়। টিপু সিকদার দাবী করেন, এ ঘটনার আগে এমপির লোকজন ছাত্রলীগ কর্মীদের ধাওয়া করে। তিনি বলেন, রাতের ওই ঘটনার পর পুলিশ বিভিন্ন বাড়িতে অভিযান চালিয়ে আওয়ামী লীগ কর্মী মঞ্জুর মোর্শেদ টিটু, মোহাম্মদ আলী ও মঈন সহ ৫ জনকে আটক করেছে।

তবে এ ব্যাপারে জেলা পুলিশের হিজলা সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. মতিউর রহমান সাংবাদিকদের বলেছেন, শ্রমিক লীগের দুইপক্ষের ধাওয়া পাল্টা ধাওয়ার সময় ইট পড়ে এমপি পংকজ নাথের গাড়ির বাম পাশের গ্লাস ভেঙ্গে গেছে। এ ঘটনায় ৫ জনকে আটক করা হয়েছে। হিজলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি টিপু সিকদার বলেছেন, দলের নেতাকর্মীদের গ্রেফতারের বিষয়টি তারা পর্যবেক্ষণ করছেন। পরিস্থিতি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

উল্লেখ্য, বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে আওয়ামী লীগে কয়েক বছর ধরে এমপি পংকজ নাথের পক্ষে ও বিপক্ষে দুটি গ্রুপ সক্রিয়। গত কয়েক মাস দরে দুটি গ্রুপই মারমুখী অবস্থানে রয়েছে। গত ২০ মে মেহেদিগঞ্জে উত্তর উলানিয়ায় এমপি বিরোধী এক নেতার বাড়ির বিয়ে অনুষ্ঠানে হামলা হলে ঘটনাস্থলে দুজন খুন হন। এর আগে ১০ এপ্রিল রাতে দক্ষিণ উলানিয়ায় দুপক্ষের সংঘর্ষে খুন হন দুজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ