Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কানাডায় একই পরিবারের চার মুসলিমকে হত্যা

ইসলাম-বিদ্বেষের শিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০০ এএম

কানাডায় একটি মুসলিম পরিবারের চার সদস্যকে গাড়িচাপা দিয়ে হত্যা করা হয়েছে। মুসলিম হওয়ায় তাদের হত্যা করা হয়েছে বলে জানিয়েছে কানাডিয়ান পুলিশ। কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে এই হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনার প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, কানাডায় ইসলামোফোবিয়ার স্থান নেই।

জানা গেছে, গত রোববার রাতে ওই মুসলিম পরিবারের সদস্যরা প্রতিদিনের মতো হাঁটতে বেরিয়েছিলেন। বাবা, মা, মেয়ে, ছেলে এবং নানি। এমন সময় একটি ট্রাক এসে তাদের ধাক্কা মারে। পুলিশ জানিয়েছে, যে ব্যক্তি ট্রাক চালাচ্ছিলেন, তিনি ইচ্ছা করে এবং হত্যার উদ্দেশ্য নিয়ে এই পরিবারকে ধাক্কা মেরেছে। ঘটনাটি ঘটেছে অন্টারিও-র লন্ডনে। পুলিশ প্রধান স্টিভ উইলিয়ামস জানিয়েছেন, ‘আমাদের বিশ্বাস, ২০ বছর বয়সী গাড়িচালক ইচ্ছে করেই এই কাজ করেছে। আমাদের বিশ্বাস, এই পরিবারকে সে টার্গেট করেছিল, কারণ তারা মুসলিম। এটা হেট ক্রাইম।’ হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টুইটারে লিখেছেন, ‘কানাডায় ইসলামোফোবিয়ার (ইসলাম ধর্মের প্রতি ভীতি) কোনো স্থান নেই। এবং এই ধরনের ঘটনা অবিলম্বে বন্ধ হওয়া উচিত। মুসলিমদের বলতে চাই আমরা আপনাদের পাশে আছি, কানাডা আপনাদের পাশে আছে। অন্টারিওর ঘটনায় আমি আতঙ্কিত। আমি ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে আছি, হাসপাতালে ভর্তি সেই শিশুর পাশে আছি।’

প্রত্যক্ষদর্শীরা গ্লোবাল নিউজ নেটওয়ার্ককে বলেছেন, ট্রাকটা রাস্তার অন্যদিক থেকে আসে এবং হাঁটার জন্য নির্ধারিত জায়গায় গিয়ে পরিবারের মানুষদের ধাক্কা মারে। চালককে কাছেই একটি শপিং মলের পার্কিং থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। তার বিরুদ্ধে হত্যা ও হত্যার চেষ্টার অভিযোগ আনা হয়েছে। ডিটেকটিভ সুপার পল ওয়েইট জানিয়েছেন, পুলিশ এখন অভিযুক্তের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনবে কি না, তা খতিয়ে দেখছে। ঘটনার পরে গ্রেপ্তার হওয়া লন্ডনের বাসিন্দা, নাথানিয়ার ওয়েলটম্যানের বিরুদ্ধে প্রথম ডিগ্রি হত্যার চারটি মামলা এবং হত্যার চেষ্টা করার একটি মামলা করা হয়েছে। সোমবার তাকে রিমান্ডে নেয়ার পর বৃহস্পতিবার তাকে আদালতে উপস্থাপণের কথা রয়েছে।

পুলিশ এখনও হতাহতের নাম প্রকাশ করেনি। তবে লন্ডন ফ্রি প্রেস জানিয়েছে যে, নিহতদের মধ্যে সৈয়দ আফজাল (৪৬), তার স্ত্রী মাদিহা সালমান (৪৪) এবং তাদের ১৫ বছর বয়সী কন্যা ইয়ুনাহ আফজাল রয়েছেন। সৈয়দ আফজালের ৭৪ বছরের মা, যার নাম এখনও নিশ্চিত হয়নি, তিনিও মারা গিয়েছিলেন। তাদের ৯ বছরের ছেলে ফয়েজ আফজাল গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন। তবে তার জীবনের আশঙ্কা নেই। পরিবারটির বন্ধু জাহিদ খান জানিয়েছেন, পরিবারটি ১৪ বছর আগে পাকিস্তান থেকে এসেছিল। স্থানীয় মসজিদে নিয়মিত তাদের যাতায়াত ছিল। প্রতিদিনই তারা রাতে হাঁটতে যেতেন। রোববারেও গেছিলেন। শহরের মেয়র জানিয়েছেন, মুসলিম-বিদ্বেষের কারণেই হত্যা করা হয়েছে।

শহরের চার লাখ বাসিন্দার মধ্যে প্রায় ৪০ হাজার মুসলিম। এই ঘটনার জন্য শহরের পতাকা তিনদিনের জন্য নামিয়ে রাখা হবে। ২০১৭ সালের কুইবেক সিটির একটি মসজিদে ছয় জন নিহত হওয়ার পর কানাডার মুসলমানদের বিরুদ্ধে একে সবচেয়ে ভয়াবহ হামলা বলে উল্লেখ করা হয়েছে। সূত্র : ট্রিবিউন, এপি।



 

Show all comments
  • Sabiha ৯ জুন, ২০২১, ৩:০৮ এএম says : 0
    This is definitely an act of terrorism.
    Total Reply(0) Reply
  • Mahbubur Rhman Fahim ৯ জুন, ২০২১, ৬:৫১ এএম says : 0
    ক্যানাডায় আবারও ইসলামোফোবিয়ার শিকার উগ্র ঘৃণাবাদী ইসলাম বিদ্বেষের বলি হলো একটি মুসলিম পরিবার। যারা ১৪ বছর আগে পাকিস্তান থেকে ক্যানাডা মাইগ্রেট করেছিলো। পরিবারটির তিন প্রজন্ম শেষ করে দেয়া হলো৷
    Total Reply(0) Reply
  • নাইমুল ইসলাম জিবন ৯ জুন, ২০২১, ৬:৫২ এএম says : 0
    সাম্প্রদায়িক সম্প্রীতির বড্ড অভাব বিশ্বে, ভবিষ্যত অন্ধকার আমাদের !
    Total Reply(0) Reply
  • Md Asraf Ali Asraf ৯ জুন, ২০২১, ৬:৫২ এএম says : 0
    প্রায় রাষ্ট্রে মুসলিম নিধন একটা ফ্যাশানে পরিনত হয়েছে। এর শেষ কোথায় ?
    Total Reply(0) Reply
  • Efti Ahmed ৯ জুন, ২০২১, ৬:৫৪ এএম says : 0
    একই কাজটা যদি কোন মুসলিমের দ্বারা সংঘটিত হত তাহলে মুসলিম শব্দটির আগে জঙ্গি বা টেরারিস্ট যুক্ত করে দেওয়া হত। এইটা অত্যান্ত দুঃখের বিষয় যে ঘটনাটি নিয়ে মিডিয়া ও পশ্চিমা বিশ্ব চুপ আর বল্লেও এতটুকুই বলবে এটি একটি নিছকই দুর্ঘটনা।
    Total Reply(0) Reply
  • Iḿřẫň Hẫšẫň ৯ জুন, ২০২১, ৬:৫৫ এএম says : 0
    বিশ্বে সামপ্রদায়িক প্রতিহিংসা বন্ধ করতে হবে। এই ধরনের হত্যাকান্ড মানবাধিকার লঙ্ঘন। এর সুষ্ঠ তদন্ত করে দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনতে হবে।
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ৯ জুন, ২০২১, ৬:৫৬ এএম says : 0
    এত জঘন্য হত্যাকান্ডের পরও হত্যাকারীর নামের পাশে জঙ্গি সন্ত্রাসী উপাদী লাগেনি! কারণ খুনি মুসলিম নয়!
    Total Reply(0) Reply
  • Saiful Alom Nazrul ৯ জুন, ২০২১, ৬:৫৬ এএম says : 0
    শান্তিকামী মুসলমানরা বারবার উগ্রবাদী অমুসলিমদের দ্বারা নিপীড়িত হচ্ছে। আমরা তদন্ত সাপেক্ষ এর উপযুক্ত বিচারের দাবী জানাচ্ছি ।
    Total Reply(0) Reply
  • Afrin Ahmad Chowdhury ৯ জুন, ২০২১, ৬:৫৭ এএম says : 0
    ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন। মানুষের চেয়ে ভয়ংকর এই পৃথিবীতে কিছুই নেই। হে আল্লাহ্‌, আমাদের হেফাজত করুন। আর দোষীদের কঠিন শাস্তি দিন যা দেখে অন্যরা শিক্ষা নেয়। আমিন।
    Total Reply(0) Reply
  • মুফীজুল ইসলাম মুহীত ৯ জুন, ২০২১, ৬:৫৭ এএম says : 0
    যদি এটা কোন মুসলিম করতো। এতক্ষণে এই মুসলিমের কারনে হাজারো মুসলিমকে অত্যাচার করতো কানাডা সরকার।। কিন্তু খৃষ্টান হলে মাফ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ