Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীতে ঢাবি ছাত্রীর রহস্যজনক মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০৩ এএম

এবার রাজধানীর আজিমপুরে সরকারি স্টাফ কোয়ার্টারের একটি বাসা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল সকালে কোয়ার্টারের একটি বাসার বাথরুমের দরজা ভেঙে তার লাশ উদ্ধার করা হয়। ওই শিক্ষার্থীর নাম ইসরাত জাহান তুষ্টি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন।

ইসরাত জাহান নেত্রকোনার আটপাড়া উপজেলার আলতু মিয়ার মেয়ে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের ৪২২ নম্বর কক্ষে থাকতেন। তবে হল বন্ধ থাকায় আজিমপুর সরকারি স্টাফ কোয়ার্টারে সাবলেট থাকতেন। ফায়ার সার্ভিসের পলাশী ব্যারাক ফায়ার স্টেশনের স্টেশন অফিসার মো. সাইফুল ইসলাম বলেন, তুষ্টি শনিবার মধ্যরাতে বাথরুমে আটকা পড়েছিলেন। তার রুমমেট অনেকক্ষণ অপেক্ষা করে না পেয়ে ৯৯৯-এ ফোন দিলে আমরা এখানে (সকালে) এসে বাথরুমের দরজা ভেঙে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাই। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তিনি জানান, দুজন শিক্ষার্থী মিলে স্টাফ কোয়ার্টারের নিচতলায় একটি বাসায় সাবলেট থাকতেন। সকালে তার রুমমেট ঘুম থেকে উঠে টয়লেটের দরজা ভেতর থেকে আটকানো দেখতে পান। তবে ভেতরে কলের পানি পড়ছিল।

তুষ্টির রুমমেট রাহনুমা তাবাসসুম রাফি। তিনি ঢাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তিনি বলেন, আমি শনিবার দিবাগত রাত ১২টার দিকে ঘুমিয়ে পড়েছিলাম। সে কখন বাথরুমে গেছে বলতে পারব না। সকালে দীর্ঘ সময় ধরে বাথরুম বন্ধ পাওয়া যায়। এ সময় ভেতর থেকে কেউ সাড়া দিচ্ছিল না। তখন ভেন্টিলেটর দিয়ে দেখা যায়, সে বাথরুমে পড়ে আছে। পরে ফায়ার সার্ভিসকে খবর দিলে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিনি আরও বলেন, শনিবার তুষ্টি বৃষ্টিতে ভিজেছিল। আগে থেকেই তার শ্বাসকষ্ট ও অ্যাজমা ছিল। সে নিয়মিত ইনহেলার ব্যবহার করত।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, একটি ঘটনা শেষ হতে না হতেই আরও একটি ঘটনা ঘটে গেল। আমাদের জন্য অনেক বড় দুঃসংবাদ। আমরা তার মৃত্যুর কারণ জানার চেষ্টা করছি।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পুলিশ ক্যাম্পের ইনচার্জ বাচ্চু মিয়া বলেন, স্টাফ কোয়ার্টারের বাথরুম থেকে ঢাবি ছাত্রীকে ফায়ার সার্ভিস অচেতন অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে ময়নাতদন্ত শেষে স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হয়। লালবাগ থানার ওসি আশরাফ উদ্দিন বলেন, পুলিশ এই ঘটনায় তদন্ত করছে। তদন্ত শেষ হলে এ বিষয়ে বিস্তারিত বলা যাবে।

এর আগে গত মাসেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী হাফিজুর রহমানের রহস্যজনক মৃত্যু হয়েছে। হাফিজুরের মৃত্যু সম্পর্কে জানা যাচ্ছে, ঢাকা মেডিকের কলেজ হাসপাতালের বহির্বিভাগের গেটের সামনে এক ডাব বিক্রেতার কাছ দা কেড়ে নিয়ে তিনি নিজের গলা কাটেন। খবর পেয়ে পুলিশ লোকজনের সহায়তার ধরে রিকশায় করে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় রিকশা থেকে লাফ দেয়। এরপর তাকে হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। অবস্থা খারাপ দেখে তাকে ওটিতেও নেওয়া হয়। এর মধ্যে তিনি মারা যান।

তবে তখন তার পরিচয় কেউ জানতে পারেনি। ঢামেক হাসপাতালের মর্গেই ছিল তার লাশ। এক সপ্তাহের বেশি সময় পর হাফিজুরের লাশ শনাক্ত করে তার পরিবার। হাফিজ এলএসডি নামে একটি মাদক নিয়ে নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়েছিলেন বলে জানা গেছে।



 

Show all comments
  • Khan Tirtho ৭ জুন, ২০২১, ১:৫৭ এএম says : 0
    যেমন মেধাবী ,তেমনি অনেক ভালো মনের মানুষ ও ছিলো। পরপারে ভালো থেকো আপু।
    Total Reply(0) Reply
  • Rimon Arfin ৭ জুন, ২০২১, ১:৫৭ এএম says : 0
    খুবই দুঃখজনক !
    Total Reply(0) Reply
  • Sakib Islam ৭ জুন, ২০২১, ১:৫৮ এএম says : 0
    শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে এরকম মৃত্যু আরো বাড়বে।
    Total Reply(0) Reply
  • Polli Kobi ৭ জুন, ২০২১, ১:৫৮ এএম says : 0
    খুবই দুঃখজনক ঘটনা, আমাদের আজিমপুর বাসীদের জন্য
    Total Reply(0) Reply
  • তাসবীহ্ ইসলাম ৭ জুন, ২০২১, ১:৫৮ এএম says : 0
    অ্যাজমা যে কতোটা ভয়াবহ হতে পারে আমি দেখেছি। ক্লাসে পরীক্ষা দিচ্ছিলাম হুট করে এক ফ্রেন্ড অসুস্থ হয়ে যায়। এমন অবস্থা সে কথাও‌ বলতে পারছে না। কি‌ হয়েছে না বুঝে ‌কে‌‌ কি করবে? বুদ্ধি করে‌ ওর বাবাকে‌ কল‌ করা হয়।‌ সেখান থেকে জানা যায় ‌তার অ্যাজমা আছে ইনহেলার দিতে হবে। সাথে সাথে কলেজের সামনের ফার্মেসি থেকে ইনহেলারের ব্যাবস্থা করা হয়। এখানে যদি কেউ না দেখতো বা ওর ফ্যামিলির নাম্বার না থাকতো তবে কি হতো সেটাই ভাবি। মূহুর্তের মধ্যে দূর্ঘটনা ‌ঘটে‌ যেতে‌ পারে। এজন্য এসব রোগীদের উচিত সবসময় হাতের নাগালে ঔষধ রাখা।আর আশেপাশের মানুষ কে জানিয়ে রাখা।যাতে সমস্যা হলে বোঝা যায় কি হয়েছে,সে অনুযায়ী অন্তত চেষ্টা টা করা যায়
    Total Reply(0) Reply
  • আমিনা বেগম ৭ জুন, ২০২১, ১:৫৯ এএম says : 0
    এজমা ছিল মেয়েটার। হয়ত অজান্তেই করোনা পজিটিভ ও ছিল,, হাপানি রুগীদের জন্য করোনা মারাত্মক বিষয়। ময়নাতদন্তের পর নিশ্চয়ই মৃত্যু সঠিক কারন বের হবে। বাথরুমে মৃত্যু অনেকেরই হয়
    Total Reply(0) Reply
  • Afsari Khanom Misty ৭ জুন, ২০২১, ১:৫৯ এএম says : 0
    না জেনে কোন মন্তব্য করা ঠিক না।অসুস্থ ছিল,তাই মারা গেছে। আল্লাহ জান্নাত দান করুক।।
    Total Reply(0) Reply
  • Taslima Sumaiya ৭ জুন, ২০২১, ১:৫৯ এএম says : 0
    আল্লাহ্ জানেন কি অবস্থায় ছিল মারা যাবার সময়। মাফ করুক, শ্বাস কষ্ট জনিত কারণে হতে পারে মৃত্যু
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ৭ জুন, ২০২১, ২:৩৮ এএম says : 0
    স্কুল কলেজ ইউনিভার্সিটিতে (ভি পি)জরুরি ,শয়তানেরা বুঝতে পেরেছেন যে ভিপি থাকলে ছাত্র ছাত্রী এক হয়ে যাবে,জনগণের অধিকারের জন্য সংগ্রাম গড়ে তুলবে। এই জন্য চালাকি করে রেখেছে,ছাত্র ছাত্রীদের অধিকার পেতে হলে জরুরি ভিপি নির্বাচন করতে হবে।সমগ্র বাংলাদেশে যত কলেজ ইউনিভার্সিটি আছে জরুরি ভিপি নির্বাচন দেওয়া হউক,জরুরি ছাত্র ছাত্রীদের ঐক্যবদ্ধ হয়ে এই ব্যপারে পদক্ষেপ গ্রহণ করতে হবে,এমনে ছাত্র ছাত্রীরা তাদের অধিকার আদায়ের জন্য কিছু করলে তাদের দরে নিয়ে জেলে আটক করে নির্যাতন করে,1991ইং এর আগে ভি পি ছিল ছাত্র ছাত্রীদের অধিকারের জন্য ভি পি সব কিছু করতেন,এখন কি জন্য হয় না,ভুজের মানুষ কে বোজাতে হয় না।
    Total Reply(0) Reply
  • Habibullah ৭ জুন, ২০২১, ৩:৫২ এএম says : 0
    She probably was infected with covid19 but didn't know about it. Also she had Asthma which made her situation worse.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ