Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তের জেলাগুলোয় সংক্রমণ বাড়লেও কমছে মৃত্যু

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৩ এএম

সীমান্তের ১১ জেলায় করোনাভাইরাসের ভয়াবহ সামাজিক সংক্রমণ ঘটলেও দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৬৮৭ জন। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৯৮৮ জন। নতুন ১ হাজার ৬৮৭ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে শনাক্ত হয়েছেন ৮ লাখ ৫ হাজার ৯৮০ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩০ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত মারা গেলেন ১২ হাজার ৭২৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১ হাজার ৯৭০ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ ৭ লাখ ৪৬ হাজার ৩৫ জন। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৬ হাজার ৭২৩টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৯৭২টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬০ লাখ দুই হাজার ৯৯৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৪৩ লাখ ৮০ হাজার ৮৪৩টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১৬ লাখ ২২ হাজার ১৫১টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৯ দশমিক ৯৪ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৮ শতাংশ।

দেশে বর্তমানে ৫০৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১৩১টি পরীক্ষাগারে। জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৪৪টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩৩৪টি পরীক্ষাগারে।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা এবং চট্টগ্রাম বিভাগে আছেন ৬ জন করে, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে আছেন ২ জন এবং রংপুর বিভাগে আছেন ৪ জন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে ২৪ জন, বেসরকারি হাসপাতালে ৪ জন এবং বাড়িতে মারা গেছেন ২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত ঢাকা বিভাগে ৪০৮ জন, চট্টগ্রাম বিভাগে ৯৩১ জন, রংপুর বিভাগে ৮৬ জন, খুলনা বিভাগে ১৯৫ জন, বরিশাল বিভাগে ১০২ জন, রাজশাহী বিভাগে ১১৭ জন, সিলেট বিভাগে ১২৪ জন এবং ময়মনসিংহ বিভাগে ৭ জন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ