Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিপাইনের ইসলামিক স্কলার শায়খ আহমদ জাভিয়ের ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ৮:১৬ পিএম

ফিলিপাইনের বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব শায়খ আহমদ জাভিয়ের (৪২) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন। গতকাল রবিবার (৩০ মে) তিনি ইন্তেকাল করেন। ফিলিপাইনের সব শ্রেণির মধ্যে ইসলামের প্রচার-প্রসারে তিনি ছিলেন একজন নিবেদিত প্রাণ ব্যক্তিত্ব। শায়খ আহমদ জাভিয়ের মাত্র ১৪ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন। ফিলিপাইনের বিখ্যাত ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান মাহাদ আল মাআরিফের এসে তিনি ইসলামের শিক্ষায় মুগ্ধ হোন। ২০০০ সালে এ প্রতিষ্ঠানে তিন বছর পড়ে ইসলামিক স্টাডিজে ডিগ্রি অর্জন করেন।

ইসলামী বিষয়ক পড়াশোনার পর আহমদ মেনিলার টাফ্ট এভিনিউর ইসলামিক ইনফরমেশন সেন্টারে অধ্যাপনা শুরু করেন। তাঁর কাছে বিভিন্ন শ্রেণির মানুষ ইসলামী বিষয়ে পড়তে আসত। এ প্রতিষ্ঠানে তিনি প্রায় চার বছর যাবত অধ্যাপনা করেন। ফিলিপাইনের ক্যালোকান সিটির ইবনে আব্বাস মসজিদে তিনি ইমাম হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এ সময় ইসলাম ইন ফোকাস প্রোডাকশন নামে একটি সেবামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। এর তত্ত্বাবধানে রেডিওতে ইসলাম বিষয়ক অনুষ্ঠান প্রচার, বিভিন্ন ইভেন্ট ও আলোচনা অনুষ্ঠানের আয়োজনসহ বিভিন্ন সেবামূলক কাজ শুরু করেন তিনি।

উল্লেখ্য, আহমদ জাভিয়ের ইসলামিক অনলাইন ইউনিভার্সিটির প্রথম ফিলিপাইন প্রতিনিধি হিসেবে নিযুক্ত হন। সর্বশেষ তিনি কানেক্ট ইনস্টিটিউট ফিলিপাইনস-এর প্রধান উপদেষ্টা হিসেবে নির্বাচিত হন। তবে, অধিকাংশ সময় তিনি মসজিদে ইসলামের আলোচনা ও দাওয়াহ বিষয়ক কাজে ব্যস্ত সময় পার করতেন।

সূত্র : আহমদ জাভিয়ের ডটকম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ