Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘটনায় ইতালিয়ানদের কাছে ক্ষমা চাইলেন ট্রুডো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ৩:৫৯ পিএম

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ছয় শতাধিক ইতালিয়ানকে আটক রাখার জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে কানাডা। বৃহস্পতিবার হাউস অব কমন্সে দেওয়া ভাষণে ৮০ বছর আগের ওই ঘটনায় ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এ সময় ভোগান্তির শিকার পরিবারগুলোর কাছেও ক্ষমা চেয়েছেন তিনি। এসব পরিবারের প্রায় ৩১ হাজার সদস্য ‘শত্রু পক্ষীয়’ হিসেবে ঘোষিত হওয়ায় তারা ক্ষতিগ্রস্ত।
জাস্টিন ট্রুডো বলেন, বিনা অপরাধে যুদ্ধবন্দিদের ক্যাম্পে বা কারাগারে যাদের নিয়ে যাওয়া হয়েছিল, তাদের অনেকেই হয়তো আজ আর বেঁচে নেই, তাদের পরবর্তী প্রজন্ম যারা পূর্বপুরুষের ব্যথা বয়ে বেড়াচ্ছে, তাদের সম্প্রদায়, যে সম্প্রদায় আমাদের দেশের জন্য অনেক করেছে, তাদের কাছে আমি ক্ষমা প্রার্থনা করছি।

তবে নিজের ভাষণে ট্রুডো এও বলেন যে, নাৎসি জার্মানির সাথে জোট করা ইতালির বিরুদ্ধে দাঁড়ানোর যে সিদ্ধান্ত কানাডা সে সময় নিয়েছিল, সেই সিদ্ধান্ত ভুল ছিল না।
১৯৪০ সালে ইতালি জার্মানির সঙ্গে জোটবদ্ধ হওয়ার পর দেশটির প্রায় ৬০০ জনকে কানাডার বিভিন্ন ক্যাম্পে আটক রাখা হয়, চারজন নারীকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়, আরও প্রায় ৩১ হাজার ইতালীয় কানাডিয়ানকে শত্রুপক্ষ ঘোষণা করা হয়। ফলে ওই সময় তাদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করা হয়। স্থানীয় প্রতিনিধির কাছে তাদের প্রতিদিন রিপোর্ট করতে বাধ্যও করা হয়েছিল ওইসময়। সূত্র : সিটিভি নিউজ।



 

Show all comments
  • Ali+Hussain ৩০ মে, ২০২১, ১২:১৭ পিএম says : 0
    And the famillies of those who were killed in the inhumane torture of the people of East Pakistan in 1971 war.To date no apology has been made.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ