Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঘাঁটি খালি করে আফগানিস্তান ছাড়ছে বিদেশী সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১০:৩৮ এএম

বিজয়ী নয় পরাজয়ের গ্লানি নিয়ে অবশেষে আফগানিস্তান ছাড়ছে বিদেশী সৈন্যরা। আফগানিস্তানের শীর্ষ মার্কিন কমান্ডার জেনারেল স্কট মিলার ঘোষণা করেছেন যে বিদেশী সেনারা তাদের সামরিক ঘাঁটি খালি করে চলে যাচ্ছে। রোববার এ ঘোষণায় তিনি বলেন, তারা যুদ্ধ-বিধ্বস্ত এ দেশটি ছেড়ে চলে যাচ্ছেন।


আফগানিস্তানে ন্যাটো-নেতৃত্বাধীন কর্যকর সামরিক সমর্থন মিশনের কমান্ডার কাবুলে একটি সংবাদ সম্মেলন বলেন, ‘মার্কিন সেনা ও তাদের মিত্র বাহিনী তাদের সব সেনা ঘাঁটি আফগান বাহিনীর হাতে তুলে দিবে।

তিনি বলেন, আমাদের সকল সেনারা এখন এদেশ থেকে চলে যেতে প্রস্তুত। আনুষ্ঠানিকভাবে উল্লেখ করা হয়েছে যে বিদেশী বাহিনী মে মাসের ১ তারিখে চলে যাবে। কিন্তু, একইসাথে আমরা স্থানীয়ভাবে চেষ্টা করছি এ প্রক্রিয়া এগিয়ে নিতে, আর এ প্রক্রিয়া ইতিমধ্যে শুরুও করেছি।

জেনারেল স্কট মিলার আফগানিস্তানে তালেবানের সাম্প্রতিক আক্রমণের তীব্র নিন্দা জানিয়ে বলেন, তালেবান বিদ্রেহীদের এ ধরনের আক্রমণ আফগান শান্তি প্রক্রিয়াকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। তিনি আরো বলেন, তালেবানকে সহিংসতা কমাতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের ঘোষণা অনুসারে সকল মার্কিন সেনা ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ত্যাগ করবে। কাকতালীয়ভাবে এটা নাইন ইলেভেন আক্রমণের ২০তম বছরও বটে।

সূত্র : ইয়েনি সাফাক



 

Show all comments
  • Dadjack ২৬ এপ্রিল, ২০২১, ১:৩৩ পিএম says : 0
    May Allah give back power to rule Afghanistan by Qur'an. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ