Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোয়ারেন্টিন ভঙ্গের খেসারত, দুই যুক্তরাজ্য প্রবাসী এখন জেলে! কেউ করছেন বিয়ে তোলপাড় সিলেট জুড়ে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ৪:৫৯ পিএম

শেষ রক্ষা হলো না সিলেটে দুই যুক্তরাজ্য প্রবাসীর। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ভঙ্গের খেসারত দিতে যেয়ে এখন কারাগারে তারা। কেবল কারাগার দন্ডেই শেষ নয়, জরিমানার গুনতে হয়েছে তাদের। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেই মঙ্গলবার রাতে জরিমানা সহ জেল দন্ড প্রদান করা হয়, এ দুই প্রবাসীর। সিলেটের বিশ্বনাথ উপজেলার চানপুর গ্রামের আবদুল রউফের পূত্র আলম হাসান রউফ (৩৫) ও সুনামগঞ্জের ছাতক উপজেলার গোদামপুর গ্রামের মৃত আলতাব আলীর পূত্র মো. আবদুল নূর (৪২), এ জনই বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। কোয়ারেন্টিন থেকে পালানো ঘটনায় সিলেটে তোলপাড় শুরু হয়। ইতিপূর্বে একই পরিবারের ৯ সদস্য পালিয়ে যান প্রাতিষ্টানিক কোয়ারেন্টিন ছেড়ে। এছাড়া এক যুবক কোয়ারেন্টিনের মধ্যেই হোটেলে আয়োজন করেন নিজ বিয়ে। এহেন ঘটনায় প্রবাসীদের বিরুদ্ধে আইনের প্রতি অনীহা ও ভঙ্গের অভিযোগ উঠছে।

বিধি অনুযায়ী যুক্তরাজ্য থেকে ফেরার পর অন্যদের মতো প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য নগরীর দরগাগেইটস্থ হোটেল স্টার প্যাসিফিকে ওঠেন ওই দুই প্রবাসী। কোয়ারেন্টিনে থাকাবস্থায় করোনা পরীক্ষার জন্য নমুনা দেন তারা। কিন্তু রিপোর্ট আসার আগেই হোটেল থেকে পালিয়ে যান তারা। এঘটনার পর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের মো. মেজবাহ উদ্দিনের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে মঙ্গলবার রাতে প্রত্যেককে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করা হয় তাদের । এছাড়া ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেয়া হয় ৭ দিনের । তবে উভয় পরিশোধ করেন প্রবাসীই অর্থদন্ড। ভ্রাম্যমান আদালতের রায় অনুযায়ী ৭ দিনের সাজাভোগের জন্য মঙ্গলবার রাতেই সিলেট কেন্দ্রিয় কারাগারে পাঠানো হয়েছে তাদেরকে। ইতিপূর্বে নগরীর আম্বরখানাস্থ হোটেল ব্রিটেনিয়া থেকে একই পরিবারের ৯ সদস্য কোয়ারেন্টিন থেকে পালিয়ে যান। পরে তাদেরকে ফোনে ডেকে এনে ওই পরিবারের প্রাপ্ত বয়স্ক ৬ জনকে জরিমানা করা হয় ৩ হাজার টাকা করে ১৮ হাজার টাকা। এছাড়া নগরীর লামাবাজারস্থ হোটেল লা ভিস্তায় কোয়ারেন্টিনে থাকাবস্থায় যুক্তরাজ্য ফেরত এক যুবক ঘটা করে ্ওই হোটেলেই বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়ারেন্টাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ