Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ গেমসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ৮:০০ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস শুরু হচ্ছে আগামী ১ এপ্রিল। ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন ভার্চুয়ালি উদ্বোধন করবেন জাতির পিতার নামে বাংলাদেশ গেমসের। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে উদ্বোধনী অনুষ্ঠান। এতে থাকছে আকর্ষণীয় নানা আয়োজন। এর আগে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের মশাল প্রজ্জ্বলন হবে ৩১ মার্চ দুপুরে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এবারের বাংলাদেশ গেমসের মশাল প্রজ্জ্বলন করবেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। এরপর ১৮ জন ক্রীড়াবিদ বিভিন্ন স্থান থেকে মশাল ঢাকায় নিয়ে আসবেন। পরদিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে মশাল জ্বালাবেন দেশসেরা অলিম্পিয়ান গলফার সিদ্দিকুর রহমান ও সাউথ এশিয়ান গেমসে জোড়া স্বর্ণজয়ী নারী সাঁতারু মাহফুজা খাতুন শিলা। উদ্বোধনী অনুষ্ঠানে মাঠে ক্রীড়াবিদদের পক্ষ হতে শপথ পাঠ করবেন দেশসেরা আরচ্যার রোমান সানা। দেশের বৃহৎ এই ক্রীড়া আসর চলবে ১১ এপ্রিল পর্যন্ত। ইতোমধ্যে গেমসের নারী ক্রিকেট সিলেটে শেষ হয়েছে। এবারের বাংলাদেশ গেমসের খেলা সাত জেলার ২৯টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। আসরের ৩১টি ডিসিপ্লিনে ৫৩০০ ক্রীড়াবিদ ১২৭১টি পদকের জন্য লড়বেন। এর মধ্যে স্বর্ণ ও রৌপ্যপদক রয়েছে ৩৭৮টি। রোববার বিওএ ভবনের ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। তিনি আরও জানান, বাংলাদেশ গেমস আয়োজনে পূর্বে ৩৮ কোটি টাকা বাজেট ধরা হলেও শেষ পর্যন্ত তা কমিয়ে ২০ কোটি টাকা করা হয়েছে। যদিও সরকার থেকে ১৫ কোটি টাকা পাচ্ছে বিওএ। তারপরেও বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস সফলভাবে আয়োজিত হবে। বিওএ মহাসচিব বলেন,‘আমাদের সবধরনের আয়োজন সম্পন্ন। এবার দেশব্যাপি বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস হবে। আশা করছি সফলভাবেই সবকিছু শেষ হবে।’ সৈয়দ শাহেদ রেজা যোগ করেন,‘আমরা সকল ক্রীড়াবিদদের করোনা পরীক্ষা করছি। যারা নেগেটিভ হবে তারাই খেলবে বাংলাদেশ গেমসে। এছাড়া অন্য সবধরণের সতর্কতা নেওয়া হয়েছে। যেন গেমস ঠিকভাবে হতে পারে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিওএ’র সহ-সভাপতি ও স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ মামুন, উপ-মহাসচিব ও স্টিয়ারিং কমিটির কো-চেয়ারম্যান আসাদুজ্জামান কোহিনুর, উপ-মহাসচিব ও স্টিয়ারিং কমিটির সদস্য সচিব আশিকুর রহমান মিকু এবং মিডিয়া অ্যান্ড পাবলিসিটি কমিটির সদস্য সচিব ও বিওএর কোষাধ্যক্ষ কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল।

উল্লেখ্য বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস গত বছরের ১ এপ্রিল শুরু হওয়ার কথা থাকলেও প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে তা স্থগিত হয়ে যায়। এক বছর পর এই গেমস আলোর মুখ দেখছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ