Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস কর্ণার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

অবসরে মাসুদ

১১০ মিটার হার্ডলসে স্বর্ণপদক জিতেছেন নৌবাহিনীর এম মাসুদ খান। গতকাল ১৪.৮০ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক জিতে ট্র্যাক থেকে অবসরের ঘোষণা দিলেন এই হার্ডলার। ২০১৩ সালের অষ্টম বাংলাদেশেও স্বর্ণপদক জিতেছিলেন তৎকালীন বিজেএমসির এই অ্যাথলেট। জাতীয় পর্যায়ে খুব এক সাফল্য না থাকলেও এবার অবসরের ঘোষণা দিলেন। মাসুদ বলেন, ‘ইচ্ছা ছিল বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে স্বর্ণপদক জিতে অবসর নেবো। স্বর্ণপদক জিতেছি। তাই অবসরের ঘোষণা দিয়েছি। তবে আমার সংস্থা নৌবাহিনী যদি চায়, তাহলে আমি বাহিণীর নিয়মিত কার্যক্রমে অংশ নিতে চাই।’ এই ইভেন্টে ১৪.৯০ সেকেন্ড সময় নিয়ে সেনাবাহিনীর মির্জা হাসান এবং ১৫.২০ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক জেতেন নৌবাহিনীর সাইদ আহমেদ।


শরীরগঠনে চার স্বর্ণ আনসারের
গেমসের শরীরগঠনে ডিসিপ্লিনে দ্বিতীয় দিনে নিষ্পত্তি হওয়া পাঁচটি ইভেন্টের মধ্যে চারটিতেই স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ আনসার। গতকাল জাতীয় ক্রীড়া পরিষদের অডিটরিয়ামে অনুষ্ঠিত মেন’স সিনিয়র বডিবিল্ডিং ৫৫ কেজিতে আনসারের মো. মুন্না, ৬০ কেজিতে একই দলের মো. নাজিম খান, ৬৫ কেজিতে, রিমন হোসেন ও ৭০ কেজিতে আনসারের রনজিত চন্দ্র সরকার স্বর্ণপদক জেতেন। এছাড়া মেন’স ফিজিক ১৭৩+ কেজিতে স্বর্ণ জিতে নেন রাজশাহী গোল্ডেন জিমের মো. রফিকুল ইসলাম।

সাঁতারে তিন রেকর্ড
সাঁতারের প্রথম দিনেই তিনটি রেকর্ড গড়েছেন সাঁতারুরা। কাল সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে অনুষ্ঠিত ২০০ মিটার ব্যাকস্ট্রোকে ২০১৯ সালে নিজের গড়া দু’মিনিট ১৬.১৩ সেকেন্ডের রেকর্ড ভেঙ্গেছেন অন্যতম দেশসেরা সাঁতারু জুয়েল আহমেদ।
তিনি সময় নেন দু’মিনিট ১৬.১২ সেকেন্ড। ছেলেদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে নাহিদ ৫৬.৭১ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়েন। ৫৬.৮২ সেকেন্ডের পুরনো রেকর্ড ছিল নৌবাহিনীর এ সাঁতারই, যা তিনি গড়েছিলেন ২০১৯ সালের জাতীয় চ্যাম্পিয়নশিপে।
নারীদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে রেকর্ড গড়তে সোনিয়া খাতুন সময় নিয়েছেন এক মিনিট ৭.১২ সেকেন্ড। ২০১৯ সালে গড়া আগের রেকর্ড ছিল নৌবাহিনীর আরেক সাঁতারু সোনিয়া আক্তার টুম্পার এক মিনিট ৮.৯৫ সেকেন্ডে।

হকিতে জিমির হ্যাটট্রিক
গেমসের হকি ডিসিপ্লিনের ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ নৌবাহিনী হকি দল।
গতকাল মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে রাসেল মাহমুদ জিমির হ্যাটট্রিকের সুবাদে নৌবাহিনী ৮-০ গোলের বড় ব্যবধানে রাজশাহী জেলাকে হারিয়ে শেষ চারে নাম লেখায়। জিমি ছাড়া একটি করে গোল করেন মাহাবুব হোসেন, আশরাফুল ইসলাম, কামরুজ্জামান রানা, তাপস বর্মন ও ফজলে হোসেন রাব্বি।

জিমন্যাস্টিকস
জিমন্যাস্টিক্স অল-অ্যারাউন্ড পুরুষ ব্যক্তিগত আর্টিস্টিকস ইভেন্টে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ পুলিশের মো. আল আমিন। তিনি ৬৪.০৫ স্কোর করেন। নারীদের অল-অ্যারাউন্ড ব্যক্তিগত আর্টিস্টিকস জিমন্যাস্টিকসের তিনটি পদকই জিতেছে বাংলাদেশ আনসারের মেয়েরা। ৪০.৬ স্কোর করে নূও আক্তার বানু স্বর্ণ, ৩৬.০৫ স্কোর করে শান্তা ইসলাম রুপা এবং ৩২.৮০ স্কোর করা সাথী আক্তার মিশু জিতেছেন ব্রোঞ্জপদক।

শুটিং
শুটিংয়ে ২৫ মিটার র‌্যাপিড ফ্রি পিস্তল পুরুষ বিভাগে আর্মি শুটিং অ্যাসোসিয়েশনের রায়েহানুল ইসলাম ৪৯১ স্কোর করে ও ৫০ মিটার রাইফেল মহিলা বিভাগে ১১২৩ স্কোর করে স্বর্ণ জিতেছেন আর্মি শুটিং অ্যাসোসিয়েশনের সৈয়দা আতকিয়া হাসান দিশা।

নারী হার্ডলসে তামান্নাই সেরা
অ্যাথলেটিক্সে নৌবাহিনীর জয়জয়কার। সর্তীদের শ্রেষ্ঠত্বের সঙ্গে নিজের নামকেও জড়িয়ে দিলেন নারী হার্ডলার তামান্না আক্তার। ১৪.৫০ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক জেতেন তিনি। তিনি পেছনে ফেলেন ২০১৩ সালে অনুষ্ঠিত অষ্টম বাংলাদেশ গেমসে সুমিতা রানীর ১৫.২৬ টাইমিংকেও। এই ইভেন্টেও অংশ নিয়েছিলেন বাংলাদেশ জেলের সুমিতা। কিন্তু দৌঁড় শুরু করার পর পায়ে আঘাত পেয়ে সরে দাঁড়ান। এই ইভেন্টে ১৫ সেকেন্ড সময় নিয়ে রৌপ্যপদক জেতেন সেনাবাহিনীর স্মৃতি খাতুন এবং ১৬ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক জেতেন একই সংস্থার জেসমিন আক্তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ গেমস কর্ণার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ