Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইতিহাসবিদ ড. মঈনুদ্দিন আহমদ খান আর নেই

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ৩:৩৮ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রখ্যাত ইতিহাসবিদ ড. মঈনুদ্দিন আহমদ খান ইন্তেকাল করেছেন। রবিবার (২৮ মার্চ) সকাল সাড়ে নয়টায় তিনি নগরীর দেওয়ান বাজার এলাকায় নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন। বিষয়টি জানিয়েছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বর্তমান সভাপতি ড. এ.এস.এম.বোরহান উদ্দীন।

তিনি ইনকিলাবকে বলেন, ড.মঈনুদ্দিন আহমদ খান বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন। বাদ যোহর আন্দরকিল্লা মসজিদে ওনার জানাজা অনুষ্ঠিত হয়েছে।"
তিনি আরো বলেন," ড.মঈনুদ্দিন আহমদ খানের মৃত্যুতে আমরা শোকাহত। তিনি দেশের একজন প্রখ্যাত ইতিহাসবিদ এবং গবেষক ছিলেন।মৃত্যুর আগ পর্যন্ত তাঁর ১৮টিরও বেশি বই এবং ১০০ টির মতো গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। জীবদ্দশায় তিনি বরেণ্য শিক্ষাবিদ, উপমহাদেশের প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ, ইসলামী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মহাপরিচালক, সাউদার্ন ইউনিভার্সিটির সাবেক উপাচার্যের মতো পদে কাজ করেছেন।
সৌদি সরকারের বিভিন্ন কনকফারেন্সে তিনি রাজকীয় অতিথি হিসেবে আমন্ত্রিত হতেন। এছাড়াও তিনি রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ এর খুবই পরিচিত ও কাছের লোক ছিলেন।"

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড.শিরীণ আখতার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন। তিনি বলেন, প্রফেসর ড. মুঈনুদ্দীন আহমদ খান ছিলেন অত্যন্ত সৎ, দক্ষ, মেধাবী এবং সর্বোপরি একজন প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা জীবনে এবং প্রশাসনিক কর্মকর্তা হিসেবে তিনি যে মেধা, প্রজ্ঞা ও দক্ষতার স্বাক্ষর রেখে গেছেন চবি পরিবার তা শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। "



 

Show all comments
  • Burhan uddin khan ২৮ মার্চ, ২০২১, ৫:৫৩ পিএম says : 0
    May the Almighty Allah peace his soul......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ