Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়নদের রাতে স্পেনের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

কাতার বিশ্বকাপের ইউরোপিয় অঞ্চলের বাছাইয়ে পরশু রাতে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি, জার্মানি ও ১৯৬৬ সালের শিরোপাধারী ইংল্যান্ড। তবে আরেক চ্যাম্পিয়ন স্পেনের শুরুটা হয়েছে ভীষণ হতাশাজনক। নিজেদের প্রথম ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারিয়েছে ইতালি। ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের ‘সি’ গ্রুপে নিজেদের মাঠে ২-০ গোলে জিতেছে রবের্তো মানচিনির দল। আইসল্যান্ডের বিপক্ষে পুরোটা সময় দাপুটে ফুটবল খেলে উড়ন্ত জয় পেয়েছে জার্মানি। ঘরের মাঠে ‘জে’ গ্রুপের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে জোয়াকিম লোর দল। স্যান ম্যারিনোকে ফের গোল বন্যায় ভাসিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করেছে ইংল্যান্ডও। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ‘আই’ গ্রুপের ম্যাচে ৫-০ গোলে জিতেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। গ্রীসের বিপক্ষে পুরোটা সময় আক্রমণাত্মক ফুটবল খেলেও ক্ষণিকের ভুলে মূল্যবান দুটি পয়েন্ট হারিয়েছে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। গ্রানাদায় ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।
‘বি’ গ্রুপের অন্য ম্যাচে জর্জিয়ার বিপক্ষে ঘরের মাঠে ১-০ গোলে জিতেছে সুইডেন। অবসর ভেঙে এই ম্যাচ দিয়েই ৫ বছর পর ফের আন্তর্জাতিক ফুটবলে ফিরলেন ৩৯ বছর বয়সী তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ। সুইডেনের সর্বকালের সেরা ফুটবলার ইব্রা ২০১৬ সালের পর আর দেশের হয়ে খেলেননি। ৩৯ বছরের ইব্রা কয়েক সপ্তাহ আগে দেশের হয়ে খেলার ইচ্ছে প্রকাশ করা মাত্রই জাতীয় দলের কোচ জানে অ্যান্ডরসন মিলানে উড়ে গিয়ে তার খেলা পাকা করে ফেলেন। জর্জিয়ার বিরুদ্ধে ম্যাচে নামার আগে প্রেস ব্রিফিংয়ে আবেগে কেঁদে ফেলেন ইব্রা। সেই সাথে একটি মাইলফলকও ছুঁয়ে ফেলেন সুইডিশ কিংবদন্তি। দেশটির হয়ে তার (৩৯ বছর ১৭৩ দিন) চেয়েও বেশি বয়সে ফুটবল খেলেছিলেন কেবল থমাস রাভেল্লি (৩৮ বছর ৫৯ দিন)।
ইতালির জয়ের দিনে প্রথমার্ধে দমেনিকো বেরারদি দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন চিরো ইম্মোবিলে। ২০০৬ সালে চতুর্থ ও সবশেষ বিশ্বকাপ জেতা ইতালি পরের দুই আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। আর ২০১৮ আসরে তারা মূল পর্বেই উঠতে পারেনি। ২০১৮ সালের মে মাসে দায়িত্ব নেওয়া মানচিনির হাত ধরে দারুণ ছন্দে রয়েছে দলটি। গ্রুপ পর্বে ১০ ম্যাচের সবকটি জিতে ২০২০ ইউরোর মূলপর্বে পা রাখে তারা। একই দিন গ্রুপের আরেক ম্যাচে স্বাগতিক বুলগেরিয়াকে ৩-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড।
দাপুটে ফুটবল খেলে জয়ের চার মাস আগে নেশন্স লিগে স্পেনের মাঠে ৬-০ গোলে বিধ্বস্ত হওয়া জার্মানি নতুন মঞ্চে শুরুর শুরুটা করে দুর্দান্ত। প্রথম সাত মিনিটেই দুবার প্রতিপক্ষের জালে বল পাঠায় তারা। গ্রুপের আরেক ম্যাচে রোমানিয়া ঘরের মাঠে ৩-২ গোলে হারিয়েছে নর্থ মেসিডোনিয়াকে। আগামী রোববার নিজেদের পরের ম্যাচে মুখোমুখি হবে রোমানিয়া ও জার্মানি। ম্যাচটি হবে রোমানিয়ার মাঠে।
অন্যদিকে বাছাইপর্বে স্যান ম্যারিনোর বিপক্ষে শতভাগ জয়ের ধারা ধরে রাখল ইংল্যান্ড। এই নিয়ে সাতবারের দেখায় ৪২টি গোল পাওয়া ইংল্যান্ড হজম করেছে মাত্র একটি। এর আগে সবশেষ দেখায় ২০১৫ সালে ৬-০ গোলে জিতেছিল তারা। ইংল্যান্ডের কোচ হিসেবে গ্যারেথ সাউথগেটের এটি ছিল ৫০তম ম্যাচ। উপলক্ষটা রাঙাল তার শিষ্যরা। নিজেদের পরের ম্যাচে আগামী রোববার আলবেনিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড।
তবে বিপরীত চিত্র স্পেনের ম্যাচে। পুরো ম্যাচে প্রায় ৮০ শতাংশ সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করে যায় স্পেন। যদিও ততটা নিশ্চিত সুযোগ তৈরি করতে পারেনি তারা। গোলের উদ্দেশে তাদের ৯ শটের মাত্র দুটিই ছিল লক্ষ্যে। বিপরীতে গ্রীস মাত্র একটিই শট নেয় এবং তাতেই ওই গোল। ঘরের মাঠে হারসম ড্রয়ের হতাশায় মাঠ ছাড়ে স্পেন। অন্যদিকে, ফেভারিটদের মাঠ থেকে মহামূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফেরে ২০০৪ ইউরো চ্যাম্পিয়ন গ্রীস।

এক নজরে ফল
ইতালি ২-০ নর্দান আয়ারল্যান্ড
স্পেন ১-১ গ্রীস
ইংল্যান্ড ৫-০ স্যান ম্যারিনো
জার্মানি ৩-০ আইসল্যান্ড
সুইডেন ১-০ জর্জিয়া
ইসরাইল ০-২ ডেনমার্ক
হাঙ্গেরি ৩-৩ পোল্যান্ড
বুলগেরিয়া ১-৩ সুইজারল্যান্ড
স্কটল্যান্ড ২-২ অস্ট্রিয়া
লিচেনস্টেন ০-১ আর্মেনিয়া
অ্যান্ডোরা ০-১ আলবেনিয়া
রোমানিয়া ৩-২ নর্থ মেসিডোনিয়া
মলদোভা ১-১ ফারো আইল্যান্ড



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ