Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্তুগালের হারের রাতে শীর্ষে স্পেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০০ এএম

জেনেভায় গতপরশু রাতে সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস নেমেছিলেন মোট ৭ টি পরিবর্তন নিয়ে। ফলাফল এক সপ্তাহ আগে ঘরের মাঠে ৪-০ গোলে জেতা প্রতিপক্ষের সাথে ১-০ গোলে ম্যাচ হারে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান খোয়ানো। স্বাগতিকদের হয়ে দুই দলের পার্থক্য সৃষ্টিকারী গোলটি করেছেন হারিস সেফেরোভিচ।

ম্যাচ শুরু হবার আগে ‘এ’ লিগের গ্রুপ ২ এর টেবিলের চূড়ায় থাকায় হয়তো সান্তোস এতো পরিবর্তনের বিলাসিতা করেছেন বলে মনে হতে পারে। তবে সর্বশেষ কয়েক বছর ধরে দল ছন্দ থাকাকালীন পরীক্ষামূলক একাদশ নামিয়ে ভরাডুবি করাটা অভ্যাসে পরিণত করেছেন এই প্রবীণ কোচ। সর্বশেষ বিশ্বকাপ বাছাই পর্বের শেষ দুই ম্যাচই সেটার প্রমাণ। রোনালদো সুইজারল্যান্ডের বিপক্ষে খেলেছেন আর পর্তুগাল হেরেছে এই রেকর্ড নেই জানার পরও এওয়ে ম্যাচের স্কোয়াডেই রাখেননি রোনালদোকে। নেমেছিলেন জোটা ও বের্নার্ডোকে ছাড়া। পিছিয়ে থাকার পরও এ’দুজনকে বদলি হিসেবে নামাতে অপেক্ষা করেছে ৬০ মিনিট পর্যন্ত। এদিকে শাকিরীর বুদ্ধিদীপ্ত বাড়িয়ে দেওয়া বলে ক্রস করেন উইডমার, আর আনমার্কড সেফেরোভিচ সেই বল হেড করে জালে জড়ানোর মাধ্যমে ম্যাচের ৫৫ সেকেন্ডেই সুইজারল্যান্ডকে এগিয়ে দেন। যা আবার নেশন্স লিগের দ্রুততম গোলের রেকর্ড। কিছু বুঝে উঠার আগেই পিছিয়ে পড়া পর্তুগাল নিজেদের গুছিয়ে নেওয়ার আগে আবারও বিপদ। ডি বক্সে বল হাতে লাগে মেন্ডেসের তবে এর আগেই স্বাগতিক প্লেয়ার এলভেদি প্রতিপক্ষ নাম্বার ৯ আন্দ্রে সিলভাকে ফাউল করায় ভিএআর প্রযুক্তির সহায়তায় সেই পেনাল্টির সিধান্ত থেকে সরে আসেন ক্রোয়েট রেফারি জোভিক।
গুয়েদেস, বের্নার্দো ও জোটা দ্বিতীয়ার্ধে বদলি হয়ে নামার পর আক্রমণ শানিত হয় এবং প্রতিপক্ষের গোল মুখে শট নেওয়ার ফুলঝুরিও দেখা যায়। সুইসদের গোল মুখে নেওয়া ২০টি শটই যার প্রমাণ। তবে এত কিছুর পরও পর্তুগিজ প্লেয়ারদের মধ্যে সমন্যয়হীনতা ছিলো চোখে পড়ার মতন। ডি বক্সের বাহির থেকে কাকে পাস দিবে বা কি কৌশলে চূড়ান্ত আক্রমণে যাবে সে পরিকল্পনাতে কিছুটা ঘাটতি ছিল। তাছাড়া সুইস প্রাচীর গোলরক্ষক জোনাস অমলিনও ঠেকিয়েছে পর্তুগালের ৮টি অন টার্গেট শট। ৭২ মিনিটে গুয়েদেসের শট ও ৭৭ মিনিটে জোটার হেড যখন ঠেকিয়ে দিলেন অমলিন তখনই বুঝা যাচ্ছিল যে আজ এই গোলরক্ষক ফাঁকি দেওয়ার ক্ষমতা আর কোন পর্তুগীজের নেই। নির্ধারিত সময়ে সাবেক ইউরো চ্যাম্পিয়নরা গোল করতে ব্যর্থ হওয়ায় এবারের আসরের প্রথম জয়ের মুখ দেখে সুইজারল্যান্ড।
এদিকে এই গ্রুপের আরেক ম্যাচে স্পেন প্রত্যাশিত জয় পেয়েছে নিজেদের মাঠে। মালাগায় ২-০ গোলের জয়ের মাধ্যমে পয়েন্ট টেবিলের ১ নম্বরে উঠে গেল এনরিকের দল। ম্যাচ শুরুর প্রথম ২০ মিনিট চেক প্রজাতন্ত্রের খেলা দেখে মনে হচ্ছিল দারুণ চ্যালেঞ্জের মধ্যে ৯০ মিনিট পার করবে স্পেন। দারুণ সব আক্রমণ করে স্পেনকে কোনঠাসা করে রেখেছিল তারা। কিন্তু স্পেনের রক্ষাকর্তা ছিল গোলরক্ষক উমাই সিমোন। স্রোতের বিপরীতে গিয়ে গোল পেয়ে যায় স্বাগতিকরা। এসেনসিওর কাটব্যাক দারুণ প্লেসিং শটের মাধ্যমে গোল করেন সোলার। গোল দিয়েই স্পেন তাদের চিরাচরিত পজেশনিং নির্ভর ফুটবল খেলা আরম্ভ করে। দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে ফারান তোরেসের পাস থেকে স্পেনের লিড বাড়ান আসেনসিওর বদলি হয়ে নামা সারাবিয়া। ম্যাচ হেরে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৩ এ আছে চেক প্রজাতন্ত্রের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগালের হারের রাতে শীর্ষে স্পেন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ