Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের শক্তিশালী সামরিক বাহিনীর তালিকায় যুক্তরাষ্ট্রকে টপকে শীর্ষে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ৬:১৭ পিএম

বিশ্বের শক্তিশালী সামরিক বাহিনীর তালিকায় যুক্তরাষ্ট্রকে টপকে শীর্ষে ওঠেছে চীন।অন্যদিকে ইর্ষনীয় প্রতিরক্ষা বাজেট সত্ত্বেও ৭৪ পয়েন্ট নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান দ্বিতীয়, ৬৯ পয়েন্ট অর্জন করা রাশিয়ার রয়েছে তৃতীয় স্থান, ভারত চতুর্থ (৬১ পয়েন্ট) ও ফ্রান্স পঞ্চম (৫৮ পয়েন্ট)। সামরিক তথ্য বিষয়ক ওয়েবসাইট মিলিটারি ডাইরেক্ট এসব তথ্য জানিয়েছে। -ফিন্যান্সিয়াল টাইমস, দ্য মিরর

শীর্ষ দশে রয়েছে সউদি আরব (৫৬), দক্ষিণ কোরিয়া (৫৫), জাপান (৪৫), ব্রিটেন (৪৩) ও জার্মানি (৩৯)। প্রতিরক্ষা বাজেট, সক্রিয় এবং অ-সক্রিয় সেনা সদস্য, বিমান, সাগর ও ভূমিতে থাকা প্রতিরক্ষা ও পারমাণবিক সামগ্রী, সৈন্যদের গড় বেতন, সরঞ্জামের ওজনসহ বিভিন্ন খাত পর্যালোচনা করে প্রতিবছর ‘আলটিমেট মিলিটারি স্ট্রেনথ ইনডেক্স’ সূচক প্রকাশ করা হয়। সূচকে ১০০ পয়েন্টের মধ্যে চীনের পয়েন্ট ৮২। বিশ্বে প্রতিরক্ষা খাতে সবচেয়ে বেশি ব্যয় করে যুক্তরাষ্ট্র (প্রতিবছর ৭৩২ বিলিয়ন ডলার)। চীন বছরে ব্যয় করে ২৬১ বিলিয়ন। ভারত ব্যয় করে ৭১ বিলিয়ন। প্রতিবেদনে বলা হয়, প্রতিরক্ষা খাতে নৌ-বাহিনীতে এগিয়ে রয়েছে চীন, বিমান বাহিনীতে এগিয়ে যুক্তরাষ্ট্র ও সেনাবাহিনীতে এগিয়ে রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ