Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইলিশের অভায়াশ্রমে নিধন করা ১২০ মন মাছ জব্দ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ৭:২৪ পিএম

বরিশালের হিজলা উপজেলার ধুলখোলা ইউনিয়নের আলীগঞ্জ লঞ্চঘাটে অভিযান চালিয়ে জাটকা সহ ১২০ মন বিভিন্ন প্রজাতির মাছ আটক করেছে প্রশাসন। এসময় ৩জনকে আটক করা হয়। নিষেধাজ্ঞা অমান্য করে দেশের ৬ষ্ঠ অভয়াশ্রমে মাছ শিকারের অভিযোগে বৃহস্পতিবার রাতে মেহেদিগঞ্জ থেকে ঢাকাগামী যাত্রীবাহি ‘এমভি ইয়াদ-৩’ লঞ্চে অভিযান চালিয়ে ওই মাছ জব্দ করা হয়।

জনগণের মধ্যে গুঞ্জন রয়েছে ‘এমভি তাসরিফ’ নামের আরও একটি লঞ্চে বিপুল পরিমাণ মাছ থাকলেও রহস্যজনক কারণে সেটি ছেড়ে দেয়া হয়েছে। শুক্রবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে জব্দকৃত মাছ মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করার পাশাপাশি আটক ৩জনকে ৫ হাজার টাকা করে জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে।

ভ্রমমাণ আদালতের বিচারক হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বকুল চন্দ্র কবিরাজ স্বীকার করেছেন, নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশের ষষ্ঠ অভয়াশ্রম এলাকায় (হিজলা-মেহেন্দিগঞ্জ উপজেলা সংলগ্ন মেঘনায়) নিধন করা প্রায় ১২০ মন মাছ লঞ্চে পাচার করা হচ্ছিল। গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে ওই মাছ জব্দ ও ৩ জনকে আটক করা হয়। জাটকা বহনকারী অপর একটি লঞ্চ ছেড়ে দেওয়া প্রসঙ্গে ইউএনও কিছু জানেন না বলে দাবী করেছেন।

হিজলা মৎস্য অধিদপ্তর ও স্থানীয় সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা আ: হালিমের নেতৃত্বে কোস্টগার্ড ও নৌ পুলিশ বৃহস্পতিবার রাত ৯টার দিকে ধুলখোলা ইউনিয়নের আলীগঞ্জ লঞ্চঘাটে অভিযান পরিচালনা করে। এসময় এমভি ইয়াদ-৩ লঞ্চ থেকে ১৫ ঝুড়ি ও ২০ ব্যারেল জাটকা সহ নানা ধরনের মাছ জব্দ করা হয়। যার বাজার মূল্য প্রায় ২০ লক্ষ টাকা। স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা অভিযোগ করেছেন, অপর একটি লঞ্চ ‘এমভি তাসরিফ’ এ মাছ থাকলেও উলানিয়া এলাকায় প্রশাসন লঞ্চটিকে ছেড়ে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ