Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশিদের ভিসা পেতে চীনের নতুন আইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ২:৫৯ পিএম

বিদেশিদের ভিসা দেওয়া নিয়ে নতুন পন্থা অবলম্বন করল চীন। চীনা দূতাবাসের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ভিসা পেতে হলে এখন থেকে সকল বিদেশীদের চীনের তৈরি করোনাভাইরাসের টিকা নিতে হবে বলে। ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্রসহ সব দেশের নাগরিকদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে অবস্থিত চীনা দূতাবাস বিবৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে। খবর চ্যানেল নিউজ এশিয়ার

মহামারি করোনাভাইরাসের কারণে স্তব্ধ হয়েছিল গোটা বিশ্ব। আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে বিভিন্ন দেশ। টিকা আসার পর থেকে সেই চেষ্টা বেড়েছে। চীন অনেকদিন আগে থেকেই স্বাভাবিক অবস্থা ফিরিয়ে এনেছে। চালু করেছে আন্তর্জাতিক ফ্লাইট। করোনাবিধি মেনে বিদেশিদের প্রবেশেরও সুযোগ দিয়েছে দেশটি। তবে ভিসা প্রদানের ক্ষেত্রে নতুন করে এই নিয়ম জারি করেছে জিনপিং প্রশাসন।

সেখানে বলা হয়েছে, ভিসার আবেদন জানানোর ১৪ দিন আগে যারা করোনা টিকার একটি ডোজ বা দু’টি ডোজ নিয়েছেন, তারাই ভিসা পাবেন। বর্তমানে চীনের কোয়ারেন্টাইনের নিয়মানুযায়ী, সেদেশে প্রবেশ করলেই বিদেশি নাগরিকদের জন্য তিন সপ্তাহ পর্যন্ত কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।
চীনের নতুন এই কাজ শুরু হয়েছে এই সপ্তাহ থেকেই। চীন ভূখণ্ডে চাকরিতে ফেরা, ব্যবসা সংক্রান্ত সফর এমনকী পরিবারের সঙ্গে পুনর্মিলনের মতো মানবিক কারণেও দেওয়া হবে ভিসা।

দেশের বিপুল জনসংখ্যার কাছেও দেশীয় টিকা জনপ্রিয় করার চেষ্টা চলছে। এ পর্যন্ত চারটে দেশীয় প্রতিষেধককে ছাড়পত্র দিয়েছে বেজিং। কোনও বিদেশি টিকা পায়নি তা। এদিকে আমেরিকা ছাড়া ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপিন্স এবং ইটালিতে অবস্থিত চীনা দূতাবাস থেকেও একই রকম বিবৃতি দেওয়া হয়েছে। সূত্র : চ্যানেল নিউজ এশিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ