Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীননির্ভর হয়ে উঠছে ব্রিটেনের গবেষণা ও শিক্ষাখাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেনের জন্য একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হ’ল চীনের সাথে এর সম্পর্ক। এবং এই সম্পর্কের মূল স্তম্ভ হ’ল, ব্রিটেনের উচ্চশিক্ষা এবং গবেষণা খাতে ব্রিটেন-চীন ঐক্য। এক দশকেরও কম সময়ে ব্রিটেনের গবেষণা অংশীদারদের তালিকাতে চীনের উপস্থিতি দ্রুত বৃদ্ধি পেয়েছে। নতুন একটি গবেষণায় দেখা গেছে যে, দেশটির প্রতি ৯টি শিক্ষা গবেষণাপত্রের অন্তত একটিতে ব্রিটিশ এবং চীনা গবেষকদের পারস্পরিক সহযোগিতা জড়িত।

প্রাক্তন বিশ্ববিদ্যালয় মন্ত্রী জো জনসনের নেতৃত্বে কিংস কলেজ লন্ডনের পলিসি ইনস্টিটিউট এবং হার্ভার্ড কেনেডি স্কুলের প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা গেছে, ২০১৯ সালে চীন এবং ব্রিটেনের যৌথভাবে লেখা গবেষণাপত্রের সংখ্য ১৬ হাজার ২শ’ ৬৭টি যা ১৯৯০ সালে ছিল ১শ’রও কম। এটি ব্রিটেনের প্রকাশিত মোট গবেষণাপত্রগুলোর প্রায় ১১ শতাংশ, যেখানে আমেরিকার সাথে এবং জার্মানির সাথে দেশটির যৌথ গবেষণা পত্রের সংখ্যা যথাক্রমে ১৯ শতাংশ এবং প্রায় ১০.৫ শতাংশ। টেলিযোগাযোগ, ন্যানো টেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি মতো কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে গবেষণায় এ গভীর সহযোগিতার উল্লেখযোগ্য অনুপাতটি নতুন এবং অর্থনৈতিকভাবে লাভজনক প্রযুক্তি, পণ্য এবং পরিষেবাদি তৈরির সম্ভাবনাপূর্ণ। চীনের সাথে ব্রিটেনের গবেষণা এবং উন্নয়ন সংহতকরণের এ চিত্র বাকিদের জন্য উদ্বেগের কারণ হলেও চীন ব্রিটেনে বিদেশী শিক্ষার্থীদের একক বৃহত্তম সরবরাহকারী।

চীন থেকে আগত ২০১৮-’১৯ সালে সব স্তরের শিক্ষা সংক্রান্ত শিক্ষার্থীদের হার ৩৫ শতাংশ। ব্রিটেনের হাইয়ার এডুকেশন পলিসি ইনস্টিটিউট (এইচপিআই) বলছে যে, ২০১৫-’১৬ সালে ইরোপিয়ান ইউনিয়নের বাইরে থেকে ব্রিটেনে আসা একজন সাধারণ শিক্ষার্থীর দেশটির অর্থনীতিতে সামগ্রিক অবদান ছিল ১ লাখ ২ হাজার পাউন্ড (বর্তমানে ১ লাখ ১৫ হাজার ৬শ’ ৪০ পাউন্ড)।

২০১৯ সালে চীনের সাথে শিক্ষা রফতানি করে ব্রিটেনের উচ্চশিক্ষা রফতানি খাতে আয় ছিল ৩.৭ বিলিয়ন পাউন্ড। দেশটি চীন থেকে আগত খন্ডকালীন শিক্ষার্থী, বেসরকারী বিদ্যালয়গুলোতে চীনের শিক্ষার্থী এবং চীনে ব্রিটিশ বেসরকারী বিদ্যালয়গুলোসহ ব্রিটিশ শিক্ষার সামগ্রিক রফতানি মূল্য আরও অনেক বেশি। চীন থেকে আসা আন্তর্জাতিক শিক্ষার্থী, আবহাওয়া পরিবর্তনের সাথে সম্পর্কিত বৈজ্ঞানিক গবেষণাগুলোতে চীনা প্রতিষ্ঠানগুলোর সাথে ব্রিটেনের সহযোগিতা এবং টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জন ব্রিটেনের জন্য যথেষ্ট পরিমাণে লাভজনক।

বর্তমানের ক্রমবর্ধমান বৈশি^ক ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যে চীনের এই সাফল্য বিটেনের শিক্ষাখাতে আয়ের তালিকার শীর্ষস্থানে থাকা আমেরিকার জন্য চ্যালেঞ্জ সৃষ্টি করেছে। আমেরিকা-চীন দ্ব›দ্ব যেমন বাড়ছে, তেমনি এই দু’দেশের মাঝখানে ব্রিটেনের অবস্থানও ক্রমশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। চীনের সাথে এ যৌথ সহযোগিতার সুবিধা এবং এর ঝুঁকির মধ্যে তাই নিঃসন্দেহে একটি উত্তেজনা বিরাজমান থাকবে। সূত্র : দ্য কনভারসেশন।



 

Show all comments
  • টুটুল ১৭ মার্চ, ২০২১, ৩:১৬ এএম says : 0
    চীন এখন সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • নুরজাহান ১৭ মার্চ, ২০২১, ১০:৫৯ এএম says : 0
    আগামী বিশ্বের সবচেয়ে বড় সুপার পাওয়ার হবে চীন
    Total Reply(0) Reply
  • হেদায়েতুর রহমান ১৭ মার্চ, ২০২১, ১১:০০ এএম says : 0
    চীন এখন সারা বিশ্ব শাসনের জন্য একটি সুদুর প্রসারী পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • নওরিন ১৭ মার্চ, ২০২১, ১২:০৮ পিএম says : 0
    এতদিন চীন ছিলো প্রযুক্তি ও ব্যবসা-বাণিজ্য নিয়ে, এখন তারা গবেষণা ও শিক্ষাখাতে এগিয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • সাদ্দাম ১৭ মার্চ, ২০২১, ১২:৫৯ পিএম says : 0
    চীন থেকে আমাদের অনেক কিছু শেখার আছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ