Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

যৌন নির্যাতনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ৪০টি শহরে লক্ষাধিক নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১১:৪৮ এএম

যৌন হিংস্রতা ও লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সোমবার অস্ট্রেলিয়া জুড়ে লক্ষাধিক মহিলারা বিক্ষোভ প্রদর্শন করেছে। ক্যানবেরা, সিডনি, মেলবোর্নের মতো বড় শহরসহ প্রায় ৪০টি শহরে সে দেশের নারীরা পদযাত্রায় অংশ নেন।

সম্প্রতি অস্ট্রেলিয়ার পার্লামেন্টকে কেন্দ্র করে বেশ কয়েকটি যৌন নির্যাতনের ঘটনা সামনে আসে। এ ঘটনার জেরে সে দেশের নারীরা ‘বিচারের জন্য পদযাত্রা’ করছেন।
অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনারেল ক্রিশ্চিয়ান পর্টারের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, ১৯৮৮ সালে এক নারীকে ধর্ষণ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। গত সপ্তাহেও তার বিরুদ্ধে তদন্তের দাবি জানিয়ে বিক্ষোভ করেছেন নারীরা। যদিও বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছেন জেনারেল কিশ্চিয়ান পর্টার।
সাবেক রাজনৈতিক পরামর্শক ব্রিটানি হিগিন্স এ বছরের ফেব্রুয়ারিতে অভিযোগ করেন, ২০১৯ সালে একজন মন্ত্রীর কার্যালয়ে তাকে ধর্ষণ করা হয়েছে।
যৌন নির্যাতনের এসব অভিযোগ ওঠার পর ক্ষোভে ফুঁসে উঠেছে অস্ট্রেলিয়ার নারীরা। সোমবারের সমাবেশে হিগিন্স বলেন, ‘অস্ট্রেলিয়ায় নারীদের যৌন নির্যাতনের ব্যাপারে একটি ভয়াবহ সামাজিক গ্রহণযোগ্যতা রয়েছে।’
তিনি আরও বলেন, ‘আমার ঘটনাটি সামনের পাতায় এসেছে এই কারণে যে এটি নারীদের মনে করিয়ে দিয়েছে এমন ঘটনা সংসদেও ঘটতে পারে, এবং সত্যিকার অর্থে যে কোনো জায়গায় ঘটতে পারে।’
আয়োজকরা আশা করছেন, এই পদযাত্রা হবে ‘অস্ট্রেলিয়ায় ঘটা এ যাবতকালে নারীদের সবচেয়ে বড় বিদ্রোহ।’
অনেক বিক্ষোভকারী হাতে প্ল্যাকার্ড নিয়ে ও কালো জামা পরে পদযাত্রায় অংশ নিয়েছেন। মেলবোর্নে বিক্ষোভকারীরা একটি দীর্ঘ ব্যানার হাতে নিয়েছেন যেখানে গত কয়েক দশকে নির্যাতনে নিহত নারীদের নামের তালিকা লেখা হয়েছে।
ক্যানবেরার আয়োজকরা একটি পিটিশন দায়েরের পরিকল্পনা করেছেন। পার্লামেন্টে যৌনতাবাদী আচরণের জবাবদিহি চেয়ে ৯০ হাজারেরও বেশি নারী এ পিটিশনে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।
বিক্ষোভকারীরা ক্রিশ্চিয়ান পর্টারের পদত্যাগ দাবি করেছেন। তার বিরুদ্ধে তদন্তের মামলা পুলিশ নিষ্পত্তি করেছে। কিন্তু অন্যরা আরেকটি পৃথক তদন্তের দাবি জানিয়েছেন। সূত্র : বিবিসি, রয়টার্স

 



 

Show all comments
  • Jack+Ali ১৫ মার্চ, ২০২১, ১২:১৫ পিএম says : 0
    You people brag that you are civilize nations then why women are raped, sexual assault????????????????? Accept Islam then O'Women in Australia, you will be honoured.
    Total Reply(0) Reply
  • Tipu ১৫ মার্চ, ২০২১, ১:২৯ পিএম says : 0
    বিশ্বের রাজনীতি, পুঁজিবাদ, ভোগবাদ,মিডিয়া নারীদের কে ভোগ্য পণ্য হিসাবে উপস্থাপনের জন্য প্রতিযোগিতা করছে এবং নারীরা তাদের সব রকম সমর্থন দিচ্ছে, তাহলে বিশ্ব "ধর্ষণ" সমস্যা টি কীভাবে সমাধান করবে ? আমরা যদি "ধর্ষণ" সমস্যার মূল উৎস ও কারণ এর সমাধান না করে সুধু ধর্ষকের শাস্তির জন্য চিৎকার করে যাই, তাহলে চিরোদিন উক্ত সমস্যার কোন সমাধান হবার নয় !
    Total Reply(0) Reply
  • Md.Shahid+Talukder ১৫ মার্চ, ২০২১, ২:১৭ পিএম says : 0
    What shall i comments on it? Until all woman wear the Muslim dress Burka and Hijaf , nothing ladies can save them. Just funny appealing by the Australian and others countries ladies. Because honey must be consume the bee.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী

১৫ জানুয়ারি, ২০২৩
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ