Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূ-অর্থনৈতিক উন্নয়ন অপরিহার্য বিভাজনমূলক আদর্শ নয়

আজকের কৌটিল্য- শেষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ফেব্রুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে চীন-ভারত বৈঠক এবং পরবর্তীতে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতিটি সেসময় বেদনা উপশমকারী ধর্মোপদেশের মতো শোনা গেলেও সাম্প্রতিক প্রতিবেদনগুলো বলছে, কোয়াড (আমেরিকা, অস্ট্রেলিয়া জাপান, ভারত) নেতাদের প্রথম সম্মেলনে চীনকে পাল্টা জব্দ করার কৌশল গ্রহণ করা হয়েছে। এ প্রক্রিয়ার মাধ্যমে খুব সম্ভবত ভারত সামুদ্রাঞ্চলে চীনের প্রতি সরাসরি বৈরিতা প্রকাশের সতর্ক অবস্থান থেকে সরে এসেছে। ফলে এ চীন-ভারত সম্ভাব্য দ্ব›দ্ব এবং সংঘর্ষ মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থসিদ্ধিতে নিখুঁতভাবে কাজ করতে পারে।

এ জাতীয় পরিস্থিতি মোকাবেলায় কৌটিল্য দ্বৈতনীতি বা দুভৈধিভাবা গ্রহণের পরামর্শ দিয়েছেন। এর অর্থ, একজনের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য অন্যজনের সাথে শান্তি প্রতিষ্ঠা করা। এটিকে ক‚টনৈতিক ছলনা হিসাবে চিহ্নিত করা হয়েছে। কৌটিল্যের বিচক্ষণতা দ্বৈত নীতির মাধ্যমে একটি অযৌক্তিক পদ্ধতিরও নির্দেশ করে, যার চারটি নীতিমালার সংমিশ্রণ: সামা (সমঝোতা), দানা (ক্ষতিপূরণ), ভেদা (বিভেদ) এবং ডান্ডা (বল)। গুরুত্বপূর্ণভাবে, এর কৌশলী প্রয়োগ বর্ণিত সমস্ত নীতিমালা একযোগে অনুসরণের নির্দেশনা দেয়। বৈশ্বিক রাজনীতির ভ‚-প্রাকৃতির জটিলতার বৃহৎ চিত্রটিতে অবশ্যই ভারতের অভ্যন্তরীণ পথ পরিক্রমার নির্দিষ্ট দৃষ্টিভঙ্গিকে আড়ালে রাখতে দেয়া উচিত নয়। দেশটির অভ্যন্তরীণ সামাজিক মেরুকরণ এবং অর্থনৈতিক দুর্বলতা একটি ক্ষতিকর প্রবাহ তৈরি করেছে, যা জনকল্যাণকে প্রশাসনের চূড়ান্ত লক্ষ্য হিসাবে গ্রহণ করা কৌটিল্যের ইয়োগাকশেমা নীতির বিরোধিতা করে। কৌটিল্যের দৃষ্টিতে অপরিহার্য হ’ল, সামাজিক বিভাজনমূলক আদর্শ অনুসরণকে একপাশে রেখে ঘরোয়া ভ‚-অর্থনৈতিক নীতির পরিচালনা করা।

প্রশ্নটি হ’ল, ভারতের বর্তমান গণতান্ত্রিক রাজনীতি তার বাহ্যিক চ্যালেঞ্জ মোকাবেলা করার পরেও ঘরোয়া অগ্রাধিকারগুলোকে পুনরাবিষ্কার ও পুনরুজ্জীবিত করতে সক্ষম হবে কিনা। কৌটিল্য ঘরোয়া কার্যাবলীর বিষয়গুলো স্পষ্ট করে দিতেন, শক্তিহানি করে এবং ইয়োগাকশেমার অনুসরণ থেকে বিরত রাখে এমন মতাদর্শিক বিরোধিতার অনুশীলনকে স্বল্প ও মাঝারি মেয়াদের জন্য পরিহার করতেন। সূত্র : দ্য প্রিন্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ