Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভ্যাকসিন গ্রহণে অনাগ্রহ দক্ষিণাঞ্চল থেকে ফেরত গেল লক্ষাধিক ডোজ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ৭:৪০ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা প্রতিষেধক ভ্যক্সিন গ্রহণে সাধারণ মানুষের আগ্রহ ক্রমশ হ্রাস পাওয়ায় এঞ্চলের চার জেলার থেকে লক্ষাধিক ডোজ খুলনায় পাঠানো হয়েছে। ইতোপূর্বে দৈনিক ১৬ হাজারেরও বেশী মানুষ ভেক্সিন গ্রহণ করলেও বৃহস্পতিবার তা ৩ হাজার ৬৩৫ জনে হ্রাস পেয়েছে। এদিন বরগুনায় ৩৩০ জন ও ঝালকাঠিতে মাত্র ২৬৮ জন করোনা ভেক্সিন গ্রহণ করেছেন। এপর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬ জেলার প্রায় ১ কোটি মানুষের মধ্যে মাত্র ১ লাখ ৮৯ হাজার ১৪ জন নারী-পুরুষ এ ভেক্সিন গ্রহণ করেছেন। এমনকি দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে মাত্র ৬৫ হাজার ৬৭০ জন নরী করোনা ভেক্সিন গ্রহণ করেছেন। যা পুরুষ ভেক্সিন গ্রহণকারীর প্রায় অর্ধেক।

করোনা প্রতিরোধের টিকা গ্রহণের আগ্রহ কমে যাওয়ার কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখা গেছে, যেহেতু দক্ষিণাঞ্চলে অতি সম্প্রতি করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ছিলনা, তাই পরীক্ষামূলক টিকা নেবারও আগ্রহ হারিয়ে ফেলে সাধারণ মানুষ। এমনকি শিক্ষিত ব্যক্তিদের মধ্যে ধারনা জন্মেছে এক বছরের মধ্যে টিকা আসায় এটির কোন কার্যকারিতা নেই। সাধারণ রোগে আক্রান্ত হলেও যারা আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থার ওপর আস্থা রাখতে পারেননা, তাই তারা করোনা ভ্যাক্সিনের ওপরও খুব একটা আস্থা রাখতে পারেননি।

আবার ভারত থেকে আনা হয়েছে বলে অনেকে এ ভ্যাক্সিনের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলছেন। করোনা ভ্যাক্সিনের প্রথম ডোজ নেয়ার পরে কিছু মানুষ নতুন করে আক্রান্ত হওয়ায় ছাড়াও কয়েকজনের মৃত্যুর খবরও কিছুটা বিরূপ প্রভাব ফেলছে। আর সর্বশেষ ব্যক্তিগত খরচে অনলাইনে রেজিস্ট্রেশন করার পর কাজ ফেলে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে ভেক্সিন গ্রহণের বিড়ম্বনা ভোগ করতে চাচ্ছেন না অনেকেই। দক্ষিণাঞ্চলের ছয় জেলার ৪২টি উপজেলায় ভেক্সিন প্রদান কেন্দ্রের সংখ্যা মাত্র ৪৬টি। পাশাপাশি ভেক্সিন গ্রহণের বয়সসীমা তুলে দিলেও আরো বিপুল সংখ্যক মানুষের মধ্যে আগ্রহ সৃষ্টি হতে পারে বলে মনে করছেন ওয়াকিবাহল মহল।

এদিকে ভেক্সিন গ্রহণে অনাগ্রহের কারণে বরিশাল জেলা থেকে ৮১ হাজার ১১০ ডোজ, বরগুনা থেকে ৩ হাজার ১ শ ডোজ, ভোলা থেকে ১৬ হাজার ডোজ, পটুয়াখালী জেলা থেকে ৬ হাজার ডোজ ভেক্সিন খুলনায় পাঠান হয়েছে বলে বরিশাল স্বাস্থ্য বিভাগীয় অফিস সূত্র জানিয়েছে। অবশ্য বিভাগীয় পরিচালক-স্বাস্থ্য ডাঃ বাসুদেব দাস জানিয়েছেন, বরিশাল বিভাগে বর্তমানে চাহিদা অনুযায়ী ভেক্সিন মজুদ আছে। সুতরাং অন্যত্র ভ্যাক্সিনেশন হলেও আমাদের চাহিদায় কোর ঘাটতি হবেনা বলেও জানান তিনি।

উল্লেখ্য, দক্ষিণাঞ্চলের ৬ জেলায় প্রথমবারের জন্য ৩ লাখ ৯৬ হাজার ডোজ ভেক্সিন পৌঁছে গত ২৭ ফেব্রুয়ারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ