Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিডিয়া নিয়ে বিতর্কিত মন্তব্য, বৃটিশ রাষ্ট্রদূতকে তলব চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ৪:৫৭ পিএম

মঙ্গলবার বেইজিংয়ে নিযুক্ত বৃটেনের রাষ্ট্রদূত ক্যারোলাইন উইলসনকে তলব করে চীন। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক মিডিয়ায় প্রচারিত রিপোর্ট সমর্থন করে একটি ‘অযৌক্তিক’ আর্টিকেল লিখেছিলেন। চীন সেই রিপোটের কঠোর জবাব দিয়েছিলো।

গত সপ্তাহে সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটে বেইজিংয়ে বৃটিশ দূতাবাসের একাউন্টে একটি পোস্ট দিয়েছিলেন ক্যারোলাইন। এমনিতেই হংকং এবং মিডিয়া স্বাধীনতা ইস্যুতে চীনের সঙ্গে বৃটেনের সম্পর্কে উত্তেজনা সৃষ্টি হয়েছে। তার ওপর ক্যারোলাইনার মন্তব্য আরো উত্তেজনা সৃষ্টি করেছে। ওই পোস্টে ক্যারোলাইন উইলসন ব্যাখ্যা করেছিলেন, বিদেশি মিডিয়া চীন সরকারের সমালোচনা করার অর্থ এই নয় যে, দায়িত্বশীল সাংবাদিকরা চীনকে পছন্দ করেন না। তবে তারা সরকারের কর্মকাণ্ডে বিশ্বাস রেখে নজরদারির ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করেন।

এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, চীন সরকার ও জনগণ কখনো বিদেশি মিডিয়ার বিরোধিতা করেনি। এক্ষেত্রে চীন ও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিকে মুক্ত সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতার নামে আক্রমণ করে ভুয়া খবর প্রচার করে যারা তাদের বিরোধিতা করেছে।

বৃটিশ রাষ্ট্রদূত যে আর্টিকেল লিখেছেন তা পুরোপুরি ক্ষোভের প্রকাশ। কূটনৈতিক পরিভাষার সঙ্গে তা মারাত্মকভাবে অসঙ্গতিপূর্ণ। এ বিষয়ে বৃটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ