Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গলবার সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলার রায়

আল জাজিরার প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

কাতারভিত্তিক আন্তর্জাতিক টিভি চ্যানেল আল-জাজিরার ডিরেক্টর জেনারেল মোস্তফা সৌগসহ চারজনের বিরুদ্ধে দায়েরকৃত মামলার রায় আগামী মঙ্গলবার। গতকাল বৃহস্পতিবার এ তারিখ নির্ধারণ করেন ঢাকা মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আশেক ইমাম। মামলার অন্য আসামিরা হলেন- শায়রে জুলকারনাইন (ছদ্মনাম সামী), ‘নেত্র নিউজ’র প্রধান সম্পাদক তাসনিম খলিল এবং ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান। মামলার বাদী অ্যাডভোকেট আব্দুল খালেক এ তথ্য জানান।
গত ১ ফেব্রæয়ারি আল-জাজিরা বাংলাদেশ বিষয়ে ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শীর্ষক প্রতিবেদন প্রচার করে। এ ঘটনায় ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’র সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক ১৭ ফেব্রæয়ারি বাদী হয়ে মামলা করেন। মামলায় এরই মধ্যে বাদীর সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।
আর্জিতে উল্লেখ করা হয়, আল জাজিরায় প্রচারিত প্রতিবেদনের প্রধান ভাষ্যকার ডেভিড বার্গম্যান ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে চ্যালেঞ্জ করে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দোষী সাব্যস্ত হয়েছেন। তিনি হচ্ছেন ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’র শীর্ষক প্রতিবেদনটির প্রধান ভাষ্যকার। কথিত এ ‘অনুসন্ধানী প্রতিবেদন’ প্রচারের পরদিন প্রতিবাদ জানিয়েছে আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেদনে সামী হিসেবে চিহ্নিত জুলকারনাইন সায়ের খান সম্পর্কে লেখা হয়েছিল- তিনি মাদকাসক্তির অভিযোগে বাংলাদেশ সামরিক একাডেমি থেকে বহিষ্কৃত সাবেক ক্যাডেট। তাসনিম খলিলের পরিচয় দেয়া হয়েছিল তিনি ‘কুখ্যাত’ ‘নেত্র নিউজ’র প্রধান সম্পাদক।
আর্জিতে আরও বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে একই উদ্দেশ্যে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে সুনাম নষ্ট করে আন্তর্জাতিকভাবে অপপ্রচার চালিয়ে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন। তারা যৌথভাবে ও অজ্ঞাত আসামিদের দিয়ে ভুয়া তথ্যসম্বলিত প্রতিবেদন তৈরি করে গত ১ ফেব্রæয়ারি ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদন ইউটিউবে ব্যাপক প্রচার পায়, যা পরদিন বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইনে প্রকাশ হয়। ওই প্রতিবেদনের মাধ্যমে আসামিরা পরস্পর যোগসাজশে বাংলাদেশের ভেতরে এবং বাইরে বর্তমান সরকারের ভাবমর্যাদা বিনষ্ট করাসহ দেশ ও জাতির সুনামহানি করেছে।
আল জাজিরায় প্রচারিত প্রতিবেদনটিকে আগেই ‘মিথ্যা ও অবমাননাকর’ হিসেবে বর্ণনা করেছে বাংলাদেশ সরকার। ২ ফেব্রæয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে প্রতিবেদনটিকে লন্ডন ও অন্যান্য জায়গায় সক্রিয় উগ্রপন্থি ও তাদের সহযোগীদের উসকানিতে বেপরোয়া ও নোংরা অপপ্রচার’ বলে উল্লেখ করা হয়। বাংলাদেশ সরকার এটি প্রত্যাখ্যান করছে। এ প্রতিবেদন একগুচ্ছ বিভ্রান্তির শ্লেষ ছাড়া কিছুই নেই। যা আসলে চরমপন্থী গোষ্ঠী জামায়াতে ইসলামীর সঙ্গে সংশ্লিষ্ট কিছু কুখ্যাত ব্যক্তির দ্বারা পরিচালিত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অপপ্রচার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল জাজিরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ