Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খারাপ সম্পর্ক বিপর্যয় ডেকে আনবে : শি জনগণের স্বার্থেই কাজ করব : জো

প্রথম ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে ফোনে কথা বলেছেন জো বাইডেন। বুধবার এই ফোনালাপে বাণিজ্য, হংকং ও মানবাধিকার ইস্যু নিয়ে তারা কথা বলেছেন।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট হিসেবে শি জিন পিংয়ের সাথে প্রথমবার কথা বলার সময় মানবাধিকার লঙ্ঘনের ইস্যু আলোচনায় এনেছেন জো বাইডেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে আরো বলা হয়েছে, বাণিজ্য থেকে শুরু করে হংকংয়ের ওপর চীনের দমন-পীড়ন ও তাইওয়ানের সাথে চলমান উত্তেজনা নিয়েও শি জিনপিংয়ের সাথে কথা বলেন বাইডেন। চীনের রাষ্ট্রীয় স¤প্রচার মাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, শি জিনপিং সতর্ক করে দিয়ে বাইডেনকে বলেছেন- খারাপ সম্পর্ক দুই দেশের জন্যই বিপর্যয় ডেকে নিয়ে আসবে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কের অবনতি ঘটে। তবে যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের প্রতি চীন বারবার আহ্বান জানিয়ে আসছে নতুন করে সম্পর্ক গড়ার ব্যাপারে।

জো বাইডেন এক টুইট বার্তায় লিখেছেন, চীনের সাথে কাজ করব, যখন তা মার্কিন জনগণের জন্য উপকারের হবে। মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, ফোনালাপে বাইডেন অর্থনৈতিক ও সামরিক ইস্যুগুলিকে অগ্রাধিকার দিয়েছেন। আবহাওয়া পরিবর্তন ও পারমাণবিক বিস্তারসহ সহযোগিতার সম্ভাব্য খাতগুলোর উল্লেখ করেছেন। চীনকে প্রযুক্তির অপ্রত্যাশিত ব্যবহার, অন্যায্য বাণিজ্য ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে বিরত থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ফোনালাপে যুক্তরাষ্ট্রের জনগণ এবং মিত্রদের স্বার্থকে অগ্রাধিকার দিলেই ব্যবহারিক, ফলাফলভিত্তিক কর্মকান্ডে অংশগ্রহণের প্রতিশ্রুতি দেন বাইডেন। হোয়াইট হাউজ জানিয়েছে, চীনের মুসলিম সংখ্যালঘু উইঘুরদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং হংকংয়ের প্রতি চীনের বৈরী আচরণের বিষয়েও বাইডেন প্রতিবাদ করেন। বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন মার্কিন জনগণের সুরক্ষা, সমৃদ্ধি, স্বাস্থ্য, জীবনযাত্রার সুরক্ষা এবং একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক সংরক্ষণের বিষয়ে তার অগ্রাধিকারের কথা নিশ্চিত করেছেন। এর আগে, চীন ইস্যুতে ভারতের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন। সূত্র : সিএনএন, বিবিসি।



 

Show all comments
  • নাজিম ১২ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩৬ এএম says : 0
    খুব ভালো উদ্যোগ
    Total Reply(0) Reply
  • মশিউর ইসলাম ১২ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৭ এএম says : 0
    মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথমবারের মতো চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনালাপ করলেন জো বাইডেন।
    Total Reply(0) Reply
  • Abdur Rahman ১২ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৮ এএম says : 0
    আমরা বিটিভি ও ৭১ টিভির খবর ছাড়া অন্য কোন খবর বিশ্বাস করি না।
    Total Reply(0) Reply
  • নাসিম ১২ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৮ এএম says : 0
    পরাশক্তিগুলোর মধ্যে ভালো সম্পর্ক থাকায় সবার জন্য ভালো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ