Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গলগ্রহে অভিযানের প্রথম ছবি পাঠিয়েছে চীনের মহাকাশযান ‘তিয়ানওয়েন-১’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৫৭ পিএম

মঙ্গলগ্রহে অভিযানের প্রথম ছবি পাঠিয়েছে চীনের মহাকাশযান ‘তিয়ানওয়েন-১’। এটি মঙ্গলের কক্ষপথের ২২ লক্ষ কিলোমিটার (১৪ লক্ষ মাইল) দূরত্বে থেকে মঙ্গলের ভূপৃষ্ঠের ‘স্কিয়াপ্যারেল্লি ক্রেটার’ (সুবিশাল গর্ত) আর গিরিখাতে ভরা এলাকা ‘ভ্যালেস মারিনেরিস’-এর কয়েকটি ছবি পাঠিয়েছে। চীনের মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, তিয়ানওয়েন-১ এই মুহূর্তে মঙ্গলের কক্ষপথ থেকে ১১ লক্ষ কিলোমিটার দূরে রয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারি একটি ল্যান্ডার ও একটি রোভার নিয়ে তিয়ানওয়েন-১ মঙ্গলের কক্ষপথে প্রবেশ করবে। -দ্য গার্ডিয়ান

আগামী মে মাসে মঙ্গলের ‘ইউটোপিয়া’ এলাকায় অবতরণ করবে ৫টন ওজনের তিয়ানওয়েন-১। এটি ৯০ মঙ্গল-মাস, অর্থাৎ পৃথিবীর হিসেবে তিন মাসেরও বেশি সময় মঙ্গলের ভূপৃষ্ঠের তথ্য ও নমুনা সংগ্রহ করবে। গত জুনে চীনের অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর গবেষক বাও ওয়েইমিন বলেছিলেন , ‘অভিযানের কঠিনতম পর্ব হল মঙ্গলগ্রহে অবতরণ করা। রোভার বহনকারী ল্যান্ডারের গতি চার ধাপে মন্থর করা হবে। এই প্রক্রিয়া ৭-৮ মিনিট ধরে চলবে।’ মহাকাশে মঙ্গল অভিযান সবসময়ই চ্যালেঞ্জিং ছিলো। এর আগে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, জাপান ও ভারতের কয়েকটি মঙ্গল অভিযান ব্যর্থ হয়। এর আগে ২০১১ সালে চীনের প্রথম মঙ্গল অভিযান ‘ইয়িংঘুও-১’ ব্যর্থ হয়েছিলো। ২০০৩ সালে সর্বপ্রথম মহাকাশে মহাকাশচারী পাঠায় চীন। ২০২২ সালে চীন পৃথিবীর কক্ষপথে তাদের স্পেস স্টেশনও গড়ে তুলতে যাচ্ছে। চীন চাঁদেও ইতোমধ্যেই দুটি রোভার অবতরণ করিয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ